ইউক্রেনে ১৪টি লিওপার্ড  ট্যাংক পাঠানোর ঘোষণা দিয়েছে জার্মানি। বুধবার দেশটির চ্যান্সেলর ওলাফ শলৎস বুধবার মন্ত্রিসভার বৈঠকে এই ঘোষণা দেন। এছাড়া তৃতীয় যেসব দেশ ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠাতে চাইছে তাদেরও অনুমতি দিয়েছে জার্মানি। তৃতীয় এই দেশগুলোর মধ্যে রয়েছে-

পোল্যান্ড
পোল্যান্ড জানিয়েছে, তারা ইউক্রেনকে নিজস্ব রিজার্ভ থেকে ১৪টি লিওপার্ড-২ ট্যাংক পাঠাতে প্রস্তুত। পোলিশ সরকার মঙ্গলবার জানিয়েছে, তারা জার্মান সামরিক সরঞ্জাম পুনঃ রপ্তানির নিয়মের সাথে সামঞ্জস্য রেখে আনুষ্ঠানিকভাবে জার্মানির অনুমতি চেয়েছে।

ফিনল্যান্ড
ফিনল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রী বুধবার জানিয়েছেন, জার্মানির কাছ থেকে সবুজ সঙ্কেত পাওয়ার পর তার দেশ ইউক্রেনের লিওপার্ড-২ ট্যাংক পাঠানোর পরিকল্পনা করেছে। রাশিয়ার সাথে সীমান্তবর্তী ফিনল্যান্ড কয়টি ট্যাংক ইউক্রেনে সরবরাহ করার পরিকল্পনা করেছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে দেশটির প্রধামন্ত্রী মিকো সাভোলা জানিয়েছেন, নিজস্ব প্রতিরক্ষা ব্যবস্থায় ঘাটতি থাকার কারণে এই যুদ্ধে তার দেশের অবদান সীমিত থাকবে। 

নরওয়ে
দেশটির কর্মকর্তারা বর্তমানে তাদের হাতে থাকা ৩৬টির  লিওপার্ড -২ ট্যাংক থেকে কয়টি ইউক্রেনে পাঠাবেন তা যাচাই করছেন। তবে তারা চার বা আটটি ট্যাংক পাঠাতে পারে বলে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে। তবে এই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

স্পেন
স্পেনের প্রতিরক্ষামন্ত্রী বুধবার জানিয়েছেন, তার দেশ ইউক্রেনকে  লিওপার্ড -২ ট্যাংক সরবরাহ করতে প্রস্তুত। মার্গারিটা রবেলস জানিয়েছেন, তার সরকার রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে সহায়তা করার জন্য অন্যান্য পশ্চিমা মিত্রদের সাথে সমন্বয় করে কাজ করবে।

নেদারল্যান্ডস
দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটে বুধবার জানিয়েছেন, নেদারল্যান্ডস প্রয়োজনে ইউক্রেনে যুদ্ধ ট্যাংক সরবরাহ করতে প্রস্তুত রয়েছে। নিজেদের লেপার্ড ট্যাংক না থাকলেও দেশটি বলেছে, তারা এ ক্ষেত্রে আর্থিকভাবে সহযোগিতা করবে।

সূত্র: আল-জাজিরা

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading