ফ্লোরিডার গভর্নর পদে রিপাবলিকান পার্টির রন ডিস্যান্টিস বিপুলভাবে জয়ী হতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। তিনি ইতোমধ্যেই বিজয়ী বক্তৃতাও সেরে ফেলেছেন। তিনি এভাবে নির্বাচিত হওয়ায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেকায়দায় পড়ে গেছেন বলে মনে করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, তিনি ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন লাভের প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হবেন। কিন্তু সেটা চাচ্ছেন না ট্রাম্প।

ফলাফলের যে আভাস পাওয়া যাচ্ছে, তাতে করে মনে হচ্ছে যে চার দশকের মধ্যে সবচেয়ে বড় জয় পেয়ে ফ্লোরিডার গভর্নর হতে যাচ্ছেন ডিস্যান্টিস।
তিনি অবশ্য বিজয়ী বক্তৃতায় ২০২৪ সালের প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার ব্যাপারে কোনো আভাস দেননি।

এর আগে ট্রাম্প তাকে এ ধরনের ঘোষণা না দেয়ার জন্য হুঁশিয়ার করে দিয়েছিলেন। গতকাল মঙ্গলবার সকালে ট্রাম্প বলেন, ডিস্যান্টিস প্রেসিডেন্ট নির্বাচন করার কথা ঘোষণা করলে তিনি নিজে ‘খুবই কষ্ট পাবেন।’

ট্রাম্প ১৫ নভেম্বর বড় ধরনের ঘোষণা দেবেন

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওহাইও-এর এক রাজনৈতিক সমাবেশে নিজ সমর্থকদের উদ্দেশ্যে বলেন, ১৫ নভেম্বর ফ্লোরিডায় তার মার-এ-লাগোর বাসভবনে তিনি ‘খুব বড় বিবৃতি‘ দেবেন।

ট্রাম্প বলেন, আমি মঙ্গলবার ফ্লোরিডার মার-এ-লাগোর পাম বিচে ১৫ নভেম্বর একটি খুব বড় ধরণের ঘোষণা দিতে যাচ্ছি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিস্তারিত না জানিয়ে বলেন, তিনি সমালোচনামূলক হওয়া সত্ত্বেও আগামীকালের অত্যন্ত গুরুত্বপূর্ণ নির্বাচন থেকে বিরত থাকতে চান না। খবর বার্তা সংস্থা তাসের।

এর আগে প্রতিবেদনসমূহে বলা হয় যে, ট্রাম্প মধ্যবর্তী কংগ্রেস নির্বাচনের পরে ২০২৪ সালে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে।

মার্কিন প্রতিনিধি পরিষদের ৪৩৫ সদস্য ও এক-তৃতীয়াংশ সিনেটর নির্বাচন করতে ৮ নভেম্বর মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে।

বেশ কয়েকটি নির্বাচনী পূর্বাভাস অনুসারে, রিপাবলিকান পার্টি মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে তার প্রতিনিধিত্ব বাড়াতে পারে, যা বর্তমান গণতান্ত্রিক প্রশাসনের কিছু উদ্যোগকে বাধা দেয়ার সুযোগ করে দেবে।

সূত্র : বিবিসি ও এএফপি

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading