পিতা-মাতা, গুরুজন ও বয়োঃবৃদ্ধ স্বজনদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে “তাদের স্নেহ, ঘামে ‌‌ঋদ্ধ এই জীবনাচরণ, জীবনের অপরাহ্নে তারা যেন মনে দ্রোহেনা দহন” এই শিরোনামে ৯ অক্টোবর ২০২২ ফ্রান্সের প্যারিসে স্থানীয় একটি ষ্টূডিও থিয়েটার মঞ্চে অনুষ্ঠিত হয় কবিতায় আড্ডা’র নিয়মিত আয়োজন। ফ্রান্সে প্রবাসী কবিতা প্রেমী সাংস্কৃতিক কর্মীদের নিয়ে ‘কবিতা আড্ডা’ নামে গত তিন বছর যাবৎ কবিতা ও সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়ে আসছে।

আজ চতুর্থ বর্ষের প্রথম আয়োজন অনুষ্ঠিত হয়। আয়োজকরা এবারের শিরোনামের উদেশ্য নিয়ে মনে করেন, চিকিৎসা বিজ্ঞানের অগ্রযাত্রায় মানবগোষ্ঠীর গড় আয়ু যেমনি বাড়ছে সেই সাথে বৃদ্ধি পাচ্ছে প্রবীণ জনগোষ্ঠীর সংখ্যা।আর সময়ের সাথে সাথে একান্নবর্তী পরিবার ভেঙে গড়ে উঠছে একক পরিবার। যার ফলে একক পরিবারের কর্তারা গ্রাম ছেড়ে শহরে, আবার অনেক সময় এক‌ই শহরের মধ্যে বসবাস করলেও ব্যাক্তিস্বার্থ কেন্দ্রীক মানসিকতার কারণে বয়োঃবৃদ্ধ পিতা মাতার প্রতি যথার্থ সম্মান এবং তাদের দেখাশোনা পর্যন্ত অনেক সন্তানেরা করেনা। ফলে বৃদ্ধ পিতা মাতারা হয়ে পড়েন অসহায়। অবহেলা, অযত্ন আর জীবিকার অভাবে জীবন হয়ে উঠে অমানবিকতর। তাই সকলের কাছে আহ্বান আমরা যেন প্রবীণদের শ্রদ্ধা করি, মাতা-পিতাকে অবহেলা না করি, তাদের ত্যাগ আমরা যেন ভুলে না যাই।

 

সাংস্কৃতিক সংগঠক রাকিবুল ইসলাম এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে নাট্যকর্মী সোয়েব মোজাম্মেল এর সঞ্চালনায় অনুষ্ঠান শুরু হয়। আজ ৯ অক্টোবর ছিল প্রয়াত ফ্রান্স প্রবাসী সাংস্কৃতিক কর্মী মুহিত আহমেদের মৃত্যু বার্ষিকী। তাঁর প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপরে তাঁর সম্পর্কে স্মৃতিচারণ ও অনুষ্ঠানের শিরোনাম বিষয়ক আলোচনায় অংশগ্রহণ করে স্বরচিত কবিতা ও ছড়া পাঠ করেন কবি কাজী আব্দুল্লাহ আল মামুন, কবি বদরুজ্জামান জামান, ছড়াকার লোকমান আহমেদ আপন, কবি জুয়েল, সাংবাদিক আশিক আহমেদ উল্লাস, কন্ঠ শিল্পী ইসরাত ফ্লোরা। বাংলা গীতি কবিতার ফরাসি অনুবাদ উপস্থাপন করেন সাংস্কৃতিক কর্মী শ্রদ্ধেয় হাসনাত জাহান।

 

আবৃত্তি করেন আবৃত্তি শিল্পী শর্মিষ্ঠা বড়ুয়া, অভিনেত্রী এমিলি আর্খতু, রাহুল চৌধুরী, হাসান তারেক, লিমা খান, ইয়ামিন আক্তার মিলি, রানা আহমেদ, খালেদুর রহমান সাগর, শিশু শিল্পী রামীছা বাতুল। অনুষ্ঠান ব্যবস্পনায় ছিলেন তপু বড়ুয়া, শরীফুল ইসলাম, মাসুক মিয়া মামুন ও জুয়েল দাশ রায় লেনিন। ফ্রান্সে বসবাসরত আবৃত্তি কর্মী, সাংস্কৃতিক সংগঠক, সাংবাদিক ও সংস্কৃতি অনুরাগীদের অংশগহণে আড্ডায় প্রবীণদের সম্মানজনক জীবনযাপনে পরিবার, সমাজসহ সকলকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

রাকিবুল ইসলাম, প্যারিস থেকে ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading