কয়েক মাস ধরে প্রস্তুতি নেওয়ার পরে, জার্মানিতে গত শনিবার, ২৬. ডিসেম্বর থেকে করোনার ভাইরাসের বিরুদ্ধে টিকা দেওয়া শুরু হয়েছিল। সর্বপ্রথম বিশেষ ঝুঁকির মধ্যে থাকা বেক্তিদের বায়োনটেক এবং ফাইজারের উৎপাদিত টিকা দেয়া হয়েছিল I মোবাইল টিমগুলো বৃদ্ধ লোক এবং নার্সিং হোমগুলিতে যেয়ে তাদের টিকা প্রদান করেছে ।

দ্বিতীয় ধাপে, ৮০ বছরের বেশি বয়স্কদের পালা । কখন টিকা কেন্দ্রগুলিতে ভ্যাকসিন সরবরাহ করা হবে তখন তা সংশ্লিষ্ট ফেডারেল রাজ্যের অবস্থানের উপর নির্ভর করে। স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পাহন (Jens Spahn) বিশ্বাস করেন যে ২০২১ সালের মাঝামাঝি সময়ে সকল অঞ্চলে টিকা দেওয়া সম্পন্ন হওয়ার আশা করছেন। বিওনটেক এবং ফাইজারের ভ্যাকসিনটি ক্রিসমাসের কিছু আগে ইউরোপীয় মেডিসিন এজেন্সি EMA (ই.এম.এ) এবং EU (ই.ইউ) কমিশন দ্বারা অনুমোদিত হয়েছিল।

কিছু সর্বাধিক গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর।

কোন ধরণের ভ্যাকসিন অনুমোদিত হয়েছে ?

BNT162b2 হ’ল একটি তথাকথিত mRNA- টিকা (এম.আর এন.এ) ভ্যাকসিন যা বায়নটেক / ফাইজার সংস্থা দ্বারা বিকাশ ও উত্পাদিত। সাধারণত দেহে জৈবিক DNA (ডি.এন.এ) উপাদান এবং প্রোটিন এর মাধ্যমে ব্লুপ্রিন্টগুলিকে বায়োমোলিকুলে রূপান্তরিত করে এবং এই mRNA টিকা এর নির্দেশনা অনুসারে একটি প্রোটিন তৈরি করা হয় যা ভাইরাসের প্রতিরোধ ব্যবস্থার জন্য একটি সতর্কতা শট হিসাবে কাজ করে। সংক্রমণের ক্ষেত্রে, এটি তখন প্যাথোজেনটিকে আরও দ্রুত একসেপ্ট করে এবং ভ্যাকসিনযুক্ত ব্যক্তি অসুস্থ হওয়ার আগেই এটিকে নির্মূল করতে সক্ষম হয়। এই ভ্যাকসিনটি প্রায় তিন সপ্তাহের ব্যবধানে দুটি মাত্রায় দেওয়া হবে।

এটি সংক্রমণের বিরুদ্ধে কতটা সুরক্ষিত?

এটি এখনও অস্পষ্ট। বর্তমান তথ্য মতে, তবে এটি নিশ্চিত যে এই ভ্যাকসিন এই রোগের বিরুদ্ধে খুব ভাল সুরক্ষন করার কাজ করে। এর কার্যকারিতা বিস্তৃত বয়সের গোষ্ঠী এবং বিভিন্ন জাতিগোষ্ঠীতে ৯৫% শতাংশ লোক এই ভ্যাকসিন দেয়ার পরে সুস্থ হয়ে উঠেছেন। এমনও ইঙ্গিত রয়েছে যে অসুস্থতার বিরল ক্ষেত্রেও ভ্যাকসিনটি রুগীকে গভীর করোনা ভাইরাসটিকে একটি হালকা কোর্স নিশ্চিত করে। তবে এখনও পর্যন্ত, টিকা দেওয়া লোকেরা অসুস্থ না হয়েও ভাইরাসটি ছড়িয়ে দিতে পারে কিনা এই প্রশ্নে তথ্যের অভাব রয়েছে। অনেক বিশেষজ্ঞ সন্দেহ করেন যে “জীবাণুমুক্ত অনাক্রম্যতা” mRNA (এম.আর.এন.এ) ভ্যাকসিনগুলির মাধ্যমে প্রতিষ্ঠিত হতে পারে, তবে প্রাথমিক তথ্য সূত্রে জানা গেছে যে এই ভ্যাকসিনগুলি কমপক্ষে নির্বিঘ্নিত ভাইরাসের চেয়ে কম ভাইরাস নির্গত করে।

সর্বপ্রথম টিকা কোন লোকদের দেয়া হবে ?

ফেডারাল ভ্যাকসিনেশন অধ্যাদেশ অনুসারে ৮০ বছরের বেশি বয়সী এবং নার্সিংহোমের বাসিন্দাদের প্রথমে টিকা নেওয়া উচিত, পাশাপাশি হসপিটালের নার্স, ডাক্তার এবং অন্যান্য কর্মীরা, যেমন; এমার্জেন্সি ওয়ার্ড, “করোনা ওয়ার্ড” এবং প্রবীণদের যত্ন কেন্দ্রগুলোতে I

জার্মানিতে কি পরিমানের টিকা সরবরাহ করা হয়েছে ?

প্রাথমিকভাবে এখানে ভ্যাকসিন BNT162b2 এর প্রায় ৪00,000 ডোস থাকা উচিত। ফেডারেল স্বাস্থ্য মন্ত্রনালয়ের মতে, জানুয়ারিতে তিন থেকে চার মিলিয়ন ডোজ পাওয়া যেতে পারে। প্রথম তিনমাসে স্বাস্থমন্ত্রণালয় ১১ থেকে ১৩ মিলিয়ন ভ্যাকসিন ডোজ পাওয়ার সম্ভাবনা আছে।
.
ভ্যাকসিনযুক্ত লোকেদের কি তারপরেও মুখোশ পরতে হবে?

বিওনটেক / ফাইজার এবং মডার্নার ভ্যাকসিন এখনই অনুমোদিত ভ্যাকসিন উভয়ই সম্পূর্ণরূপে জীবাণুমুক্ত অনাক্রম্যতা তৈরির সম্ভাবনা নয়, যার অর্থ এই যে টিকা দেওয়া লোকেরা এখনও প্যাথোজেনের উপর দিয়ে যেতে পারে, যদিও তারা খুব অল্প সংক্ষকই হোক না কেন । প্রাণী পরীক্ষা-নিরীক্ষা থেকে জানা যায় যে টিকা প্রাপ্ত বানরগুলি সারস-কোভ -২ এ সংক্রামিত হলে তারা অসুস্থ হয় না, তবে তাদের নাকের মধ্যে এখনও জীবন্ত ভাইরাস রয়েছে যা তারা ছড়িয়ে দিতে পারে। এই কারণে, টিকা দেওয়া ব্যক্তিদের একটি মাস্ক পরার বাধ্যবাধকতা থেকে মুক্তি দেওয়া সময়োপযোগী না এবং এটি নিজের সুরক্ষার জন্য উচিতও নয়। তাদের নিয়মিতভাবে দূরত্ব এবং স্বাস্থ্যবিধি নিয়মিত মেনে চলা উচিত। প্রথম দুটি ভ্যাকসিন অত্যন্ত কার্যকর, তবে কারোরই সুরক্ষার নিশ্চয়তা নেই। ভবিষ্যতের ভ্যাকসিনগুলি কী পরিমাণ নির্বীজন প্রতিরোধ ক্ষমতা নিশ্চিত করবে তা এখনও স্পষ্ট নয়।

কোনো পার্শ্ব প্রক্রিয়ার সম্ভাবনা আছে?

ক্লিনিকাল গবেষণায় দেখা গেছে যে mRNA (এম.আর.এন.এ) ভ্যাকসিনগুলি প্রতিরোধ ক্ষমতা এতটা উদ্দীপ্ত করে যে কিছু লোক টিকা নেয়ার পরেও প্রতিক্রিয়া অনুভব করতে পারে। অনেক ক্ষেত্রে এগুলি সংক্ষিপ্ত, তবে মারাত্মক হিসাবে বর্ণনা করা হয় না। এটি ফোলা বাহু দিয়ে শুরু হয়, ঠান্ডা উপসর্গ দেখা দিতে পারে তবে ঠান্ডা লাগা এবং জ্বরও হতে পারে। অনুমোদনের অধ্যয়ন থেকে পাঁচ শতাংশ (৫%) পর্যন্ত বিষয়ের অস্থায়ী মারাত্মক লক্ষণ দেখা গেছে, এ কারণেই কিছু বিশেষজ্ঞরা দুটি টিকা দেওয়ার পরের দিন কোনও গুরুত্বপূর্ণ অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ না করার পরামর্শ দিয়েছেন। শরীর কখনও কখনও ফ্লু টিকা এবং অন্যান্য টিকাদান সহিংসভাবে প্রতিক্রিয়া জানায়। ৩০ শতাংশ পরীক্ষার্থী যাদের করোনার ভ্যাকসিন টিকা দেওয়া হয়নি তবে ক্লিনিকাল স্টাডিতে একটি প্লাসবো সহ তারাও এ জাতীয় ভ্যাকসিন প্রতিক্রিয়া সম্পর্কে অভিযোগ করেছিলেন। ভ্যাকসিনেশন গ্রুপে কিছু লোক (Lymph nodes) লিম্ফ নোডের ফুলে যাওয়ার কথা বলেছিল, তবে খুব অল্প সংখ্যকই মুখের নার্ভকে পক্ষাঘাতগ্রস্থ বলে প্রতিবেদন করেছে, যদিও পরবর্তী ক্ষেত্রে এই টিকা দেওয়ার সাথে তার কোনও যোগাযোগ আছে কিনা তা স্পষ্ট ভাবে কোনো প্রমান পাওয়া যায় নাই। সপ্তাহান্তে, মার্কিন যুক্তরাষ্ট্রে বায়নটেক-ফাইজার ভ্যাকসিনটি ২৭০.০০০ এরও বেশি ভ্যাকসিন বেবহার করা হয়েছিল। মাত্র ছয়টি ক্ষেত্রে মারাত্মক অ্যালার্জির কেস ধরা পড়েছিল। যে সমস্ত লোকের টিকা দেওয়ার ক্ষেত্রে অ্যালার্জির প্রতিক্রিয়া রয়েছে তাদের অবশ্যই চিকিত্সককে তা জানানো উচিত। তবে যদি প্রচুর লোককে টিকা দেওয়া হয় তবে কোনো কোনো ক্ষেত্রে গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা বেড়ে যেতেই পারে। । ভ্যাকসিনগুলির সহনশীলতা তাই অনুমোদিত হওয়ার পরেও তদারকি করা অব্যাহত থাকবে। বিশেষজ্ঞরা জোর দিয়ে বলেছেন যে সংক্রমণের প্রকৃত ঝুঁকি অবশ্যই টিকাদের তাত্ত্বিক ঝুঁকির সাথে তুলনা করতে হবে। প্রায় ১০০ জন আক্রান্ত ব্যক্তির মধ্যে একজন ভাইরাস থেকে মারা যায়; প্রায় দুই শতাধিকের বেশি নিবিড় যত্ন প্রয়োজন।

টিকা দেওয়ার কয়েক বছর পরেও কি কোনও জটিলতা থাকতে পারে?

টেস্ট ব্যক্তিদের একটি বৃহত্তর দলকে ভ্যাকসিনের প্রথম টিকা প্রদানের ঠিক চার মাস পরে কোনও দীর্ঘস্থায়ী অভিজ্ঞতা থাকতে পারে না। তবে যারা এইপর্যন্ত টিকা গ্রহণ করেছেন; তাদের স্বাস্থ্য দুই বছরের জন্য পর্যবেক্ষণ করা উচিত। অতীতে, বিরল নথিভুক্ত ভ্যাকসিনের ক্ষতি সাধারণত টিকা দেওয়ার পরে খুব শীঘ্রই ঘটেছিল এবং দশক পরে নয়। এমআরএনএ ভ্যাকসিনগুলির সাথে দীর্ঘমেয়াদী অভিজ্ঞতা এখনো নেই, যেমনটি প্রায়শই দাবি করা হয় ta সঠিক নয়, তবে: এই ধরণের ভ্যাকসিনগুলি পাঁচ বছরেরও বেশি সময় ধরে মানুষের অন্যান্য সংক্রামক রোগের বিরুদ্ধে পরীক্ষা করা হয়েছে এবং এখনও পর্যন্ত এই গবেষণাগুলিতে খুব সহনীয় বলে প্রমাণিত হয়েছে।

পার্শ্ব প্রতিক্রিয়া এবং দীর্ঘমেয়াদী প্রভাবগুলি কীভাবে পর্যবেক্ষণ করা উচিত ?

“ভ্যাকসিনগুলির সাথে পার্শ্ব প্রতিক্রিয়া বিরল, তবে কখনই তা পুরোপুরি উড়িয়ে দেওয়া যায় না,” ফেডারেল অফ হেলথ” মন্ত্রণালয় ঘোষণা দেন। সুতরাং, নতুন কোভিড -১৯ টি ভ্যাকসিন প্রবর্তন করার সময়, “ভ্যাকসিনগুলির কার্যকারিতা এবং সুরক্ষার সক্রিয় পর্যবেক্ষণ খুবই প্রয়োজনীয়” মন্তব্য করেন ” Paul – Ehrlich – Institute” (পল এহরলিস – ইনস্টিটিউট) I টিকা সংক্রান্ত জটিলতাগুলি সরাসরি Webseite: nebenwirkungen.bund.de (পার্শ্ব প্রতিক্রিয়া ফেডারেশন) মাধ্যমে জানানো যেতে পারে। যে কোনও ব্যক্তি যদি টিকা দেওয়ার কোনও সংযোগ নিয়ে সন্দেহ করেন তবে তারা এখান থেকে এই বিষয়ে একটি ফর্ম ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। চিকিত্সক, ফার্মাসিস্ট এবং এর সাথে জড়িত সংস্থাগুলি রিপোর্ট করতে বাধ্য। ফেডারেল স্বাস্থ্যমন্ত্রী Jens Spahn (ইয়েন্স স্পাহন) ঘোষণা করেছিলেন যে, এই ভ্যাকসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া শীঘ্রই একটি উত্সর্গীকৃত অ্যাপের মাধ্যমে সংক্রমণও সক্ষম হবে।

ভ্যাকসিনের কোনও কেন্দ্রীয় রেজিস্ট্রেশন সংস্থা আছে ?

ফেডারেল স্বাস্থ্য মন্ত্রনালয়ের মতে, জনসংখ্যার টিকা দেওয়ার হার পর্যবেক্ষণ করতে
„অ-ব্যক্তিগত“ তথ্য ব্যবহার করা হয়। এই উদ্দেশ্যে রবার্ট কখ ইনস্টিটিউট দ্বারা একটি সিস্টেম বিশেষভাবে তৈরি করা হয়েছিল এবং এটি টিকা কেন্দ্রগুলিতে এবং মোবাইল টিকা দলগুলি সেটা ব্যবহার করতে পারে।

কে কোন টিকা পাবেন ?

বায়োনটেক ফাইজার ভ্যাকসিনের পরে, এম EMA (ই.এম.এ ) দ্বারা পরবর্তী ভ্যাকসিনের অনুমোদন জানুয়ারিতে প্রত্যাশিত এবং আরও কয়েকটি টিকা কয়েক মাসের মধ্যে পাওয়া যেতে পারে। Robert Koch Institute (রবার্ট কখ ইনস্টিটিউটে) এর স্থায়ী ভ্যাকসিনেশন কমিশনের সুপারিশগুলি বিকাশ করা উচিত যে, কোন গ্রুপের লোকদের জন্য নুতুন ভ্যাকসিনগুলি বিশেষভাবে উপযুক্ত।
যাদের ইতিমধ্যে সারস- Covid – ২ সংক্রামিত তাদের কি টিকা দেওয়া উচিত?

পূর্বে সংক্রামিত ব্যক্তিদের রক্তে বিভিন্ন ধরণের অ্যান্টিবডি রয়েছে যা তাদের একটি নতুন সংক্রমণ থেকে রক্ষা করতে পারে। এই সুরক্ষা কত দিন স্থায়ী হয় তাও অস্পষ্ট। এজন্য অনেক বিশেষজ্ঞের অভিমত, অসুস্থ লোকদেরও টিকা দেওয়া উচিত। এডিনবার্গে ইউনিভার্সিটির ইমনোলোজিস্ট এবং সংক্রামক রোগের অধ্যাপক এলিয়েনর রিলি (Eleanor Riley) বলেন “আগের ভ্যাকসিনগুলি একটি খুব শক্ত অ্যান্টিবডি প্রতিক্রিয়া তৈরি করে যা সংক্রমণের ফলে সৃষ্ট চেয়ে দীর্ঘতর হতে পারে,” , তিনি আরো বলেন „টিকা দেওয়ার আগে অ্যান্টিবডিগুলির জন্য প্রত্যেকের পরীক্ষা করাও লজিস্টিক্যালি অসম্ভব। যখন একসাথে প্রচুর লোককে টিকা দেওয়া হয়, তখন এটি অনেক সহজ, দ্রুত সংক্রামিত হতে পারে এবং ঝুঁকিপূর্ণ।” Robert Koch Institute (রবার্ট কখ ইনস্টিটিউটের) এর প্রেসিডেন্ট লোথার উইলারও (Lothar Wieler) ডিসেম্বরের মাঝামাঝি টিকা দেওয়ার আগে অ্যান্টিবডি পরীক্ষা প্রত্যাখ্যান করেছিলেন যেহেতু যেসকল লোক ইতিমধ্যে সংক্রামিত হয়েছেন; তাদের চিকৎিসা অনেক পিছিয়ে যেতে পারেI পূর্ববর্তী জ্ঞান অনুসারে, জনসংখ্যার দশ শতাংশেরও কম সংখ্যার লোক – অ-রক্ষিত থাকার কারণে করোনার ভাইরাসে আক্রান্ত হয়েছে।

টিকা দেওয়া কি বাধ্যতামূলক ?

না ফেডারাল সরকার এখন পর্যন্ত একটি টিকা দেওয়ার বাধ্যতামূলক করার প্রয়োজনীয়তা প্রত্যাখ্যান করেছে। সুত্র , জার্মান নিউজ মিডিয়া এনটিভি ।

মাহাবুবুল হক , শুদ্ধস্বর ডটকমের বিশেষ প্রতিনিধি ।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading