থুতনি থেকে ঝুলছে ধবধবে সাদা লম্বা কেশরাশি। এতটাই লম্বা যে এক জন সাধারণ মানুষের উচ্চতার থেকেও কেশরাশির উচ্চতা বেশি। দেখলেই বোঝা যায় বেশ যত্ন করে বানানো। আর সেই কেশরাশির জেরেই নজির গড়লেন সারওয়ান সিংহ। বিশ্বের সব থেকে লম্বা দাড়ি থাকার নজির গড়লেন বর্তমানে কানাডার বাসিন্দা ভারতীয় শিখ সারওয়ান। এর আগেও বিশ্বের সব থেকে লম্বা দাড়ি থাকার কৃতিত্ব তাঁরই ছিল। এ বার নিজেই নিজের সেই রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি।

সারওয়ানের দাড়ি লম্বায় ২.৫৪ মিটার অর্থাৎ প্রায় সাড়ে আট ফুট। ২০০৮ সালে প্রথম বিশ্বের সব থেকে লম্বা দাড়ি থাকার নজির গড়েন সারওয়ান। সেই সময় তাঁর দাড়ির দৈর্ঘ্য ছিল প্রায় আট ফুট। সারওয়ানের আগে এই নজির ছিল সুইডেনের বাসিন্দা বার্গার পেলসের। ২০১০ সালে সারওয়ানের দাড়ি লম্বায় আরও বেড়ে আট ফুটের বেশি হয়েছিল। সেই সময় তাঁর দাড়িতে পাক ধরতে শুরু করলেও এখন পুরোটাই সাদা।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষকে সারওয়ান বলেছেন, ‘‘১৭ বছর বয়স থেকে আমি দাড়ি রাখতে শুরু করি। তার পর থেকে কখনও দাড়ি কাটিনি।’’

দাড়ির যত্ন করতেও কম ঝক্কি পোহাতে হয় না সারওয়ানকে। তিনি রোজ দাড়িতে শ্যাম্পু এবং কন্ডিশনার লাগান। ভিজে দাড়ি শোকানোর পর তেল এবং জেল দিয়ে চলে পরিচর্যা। সাধারণত তিনি সারা দিন দাড়ি বাঁধার জন্য একটি কাপড় ব্যবহার করেন। তবে বিশেষ অনুষ্ঠান বা ধর্মীয় অনুষ্ঠানে যোগদানের সময় এই কাপড় খুলে দেন।

তাঁর কথায়, ‘‘আমার দাড়ি আমি ঈশ্বরের কাছ থেকে উপহার হিসাবে পেয়েছি। ঈশ্বরপ্রদত্ত যে কোনও কিছু যেমন আছে তেমনই রাখা উচিত। তাই, যদি তা বাড়তে থাকে, তবে তা বাড়তে দেওয়া উচিত।’’সুত্র, আনন্দবাজার পত্রিকা ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading