নববর্ষ ঘিরে নজরদারি ও নিরাপত্তা জোরদার করেছে র‌্যাব। তবে তারা বলছে, নববর্ষে জঙ্গি হামলার সুনির্দিষ্ট কোনো তথ্য তাদের কাছে নেই।

বুধবার (১৩ এপ্রিল) দুপুর ১টা ৩০ মিনিটের দিকে রাজধানীর রমনা বটমূলে পহেলা বৈশাখ-১৪২৯ ‘বাংলা নববর্ষ’ উপলক্ষে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

র‌্যাব ডিজি বলেন, গোয়েন্দা তথ্য, সাইবার মনিটরিংসহ অন্যান্য তথ্য বিশ্লেষণ করে নববর্ষকে কেন্দ্র করে জঙ্গি হামলার সুনির্দিষ্ট তথ্য পাইনি। তবু আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। সাইবার মনিটরিং বাড়ানোর মাধ্যমে জঙ্গি নাশকতার পরিকল্পনা নশ্চাৎ করে দিতে আমরা প্রস্তুত।

নববর্ষকে কেন্দ্র করে ভার্চুয়াল জগতে যেন কোনো উসকানিমূলক বা মিথ্যা তথ্য ছড়াতে না পারে সেজন্য র‌্যাবের সাইবার মনিটরিং টিম প্রস্তুত ও সতর্ক বলে জানান তিনি।

ডিএমপি জঙ্গি তৎপরতা বৃদ্ধি পাওয়ার কথা বলেছে, র‌্যাবের কাছে সে ধরনের কোনো তথ্য আছে কি না এমন প্রশ্নে র‌্যাব মহাপরিচালক বলেন, আতঙ্কিত হওয়ার মতো কোনো তথ্য নেই।

তিনি বলেন, সাইবার পেট্রোলিং করছি। র‌্যাব সাইবার মনিটরিং টিম সার্বক্ষণিক কাজ করছে। ২৪ ঘণ্টা তারা দায়িত্বে নিয়োজিত। তারা কোনো তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের জানান। অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনী এবং সব গোয়েন্দা সংস্থা তাদের নিজ নিজ সাইবার টিম কাজ করছে। যেকোনো জায়গা থেকে কোনো তথ্য পেলে আমরা দ্রুত পাব বলে আশা করছি। আমরা ব্যবস্থা নিতেও প্রস্তুত রয়েছি।

রমনা বটমূলে নিরাপত্তার বিষয়ে দেখছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও এলিট ফোর্স হিসেবে র‌্যাব। দুপক্ষের মধ্যে সমন্বয় আছে কি না- এমন প্রশ্নের জবাবে র‌্যাব মহাপরিচালক বলেন, অবশ্যই সমন্বয় আছে। আমরা সমন্বয় সভা করি। দেশব্যাপী বিভিন্ন জেলার মেট্রোপলিটনের বিভিন্ন জায়গায় বিভিন্ন ফোর্সের সাথে কাজ করি। সব জায়গায় সমন্বয় করে কাজ করছি।

নাশকতার প্রস্তুতি বা এ ধরনের থ্রেট মাথায় নিয়েই নিরাপত্তা পরিকল্পনা তৈরি করেছেন কি না- এমন প্রশ্নের জবাবে ডিজি বলেন, বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় নাশকতা সংঘটিত হয়েছিল। এজন্য আমরা সবসময় প্রস্তুত থাকি। কোনো রকমের ঘটনা যাতে সংঘটিত না হতে পারে। এর মানে এই নয় যে, হুমকি আছে দেখে প্রস্তুত থাকি। হুমকি না থাকলেও প্রস্তুত থাকি। সব সময় আমরা প্রস্তুত। মানুষের নিরাপত্তা আমাদের দায়িত্ব। দায়িত্ববোধ থেকেই নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি।

র‌্যাবের মহাপরিচালক বলেন, রাজধানীসহ সারাদেশে তারা নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

র‌্যাবের সীমিত জনবল নিয়ে সারাদেশে নিরাপত্তা দেওয়ার সক্ষমতা র‌্যাবের আছে কি না- এ প্রশ্নের জবাবে র‌্যাব ডিজি বলেন, সবার সাথে সমন্বয় করে আমরা দায়িত্ব পালন করছি। এর আগে সবার সাথে মিলে আমরা সফলভাবে দায়িত্ব পালন করেছি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading