মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, ৯০ দিনের মধ্যে তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে নিতে পারে। তবে গত মাসে যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা জানিয়েছিলেন, আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের ছয় মাসের মধ্যে তালেবান কাবুল দখল করতে পারে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ কথা জানানো হয়েছে।

গোয়েন্দা রিপোর্টের বরাতে রয়টার্সকে ওই কর্মকর্তা বলেছেন, ‘এটা নিশ্চিত কোনো অবস্থা নয়। আফগান নিরাপত্তা বাহিনী ব্যাপক প্রতিরোধ গড়ে তুলতে পারলে পরিস্থিতি ভিন্ন দিকে যেতে পারে।’

তবে, আফগানিস্তানজুড়ে তালেবান ব্যাপক গতিতে অগ্রসর হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তা জানান, তালেবান বর্তমানে আফগানিস্তানের ৬৫ শতাংশ দখলে নিয়ে ফেলেছে। ১১টি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছে তারা।

অন্য খবরে জানা যায়, বাদাখশান প্রদেশের রাজধানী ফাইজাবাদ দখলের মধ্য দিয়ে গতকাল বুধবার অষ্টম প্রাদেশিক রাজধানীর দখল নেয় তালেবান।

কান্দাহারের একজন চিকিৎসকের বরাত দিয়ে রয়টার্স জানায়, সেখানে আফগান সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে তুমুল লড়াই চলছে। সরকারি বাহিনীর কয়েকজন সদস্যের মরদেহ এবং তালেবানের কয়েকজন আহত সদস্যকে দেখেছেন তিনি।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের বেশির ভাগ জায়গায় শাসন পরিচালনাকারী তালেবানের ক্ষিপ্র গতিতে অগ্রসর হওয়া দেখে আফগান সরকার ও তার মিত্ররা হতবাক হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, তালেবানের বর্তমান হামলা ২০২০ সালের চুক্তির সঙ্গে অসঙ্গতিপূর্ণ। বুধবার প্রাইস বলেন, শান্তি আলোচনার শর্ত অনুযায়ী তালেবান যুদ্ধবিরতির পথে হাঁটার কথা। কিন্তু অবস্থা দেখে মনে হচ্ছে, তারা যুদ্ধক্ষেত্রের বিজয় অর্জনের মধ্য দিয়ে ক্ষমতার দখল নিতে চাইছে। প্রাদেশিক রাজধানীকে নিশানা করে সাধারণ মানুষকে লক্ষ্যবস্তু বানানো চুক্তির শর্তের বিরোধী।’

তবে, তালেবান সাধারণ মানুষকে লক্ষ্যবস্তু করা এবং তাদের হত্যার অভিযোগ অস্বীকার করেছে এবং এ বিষয়ে নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছে।

জাতিসংঘ জানিয়েছে, গত এক মাসের সংঘাতে আফগানিস্তানে এক হাজারের বেশি সাধারণ মানুষ নিহত হয়েছেন। আন্তর্জাতিক রেড ক্রস কমিটি জানিয়েছে, ১ আগস্ট থেকে অন্তত চার হাজার ৪২ জন সাধারণ মানুষ আহত হয়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading