নারায়ণগঞ্জের আড়াইহাজারে বিএনপি’র পদযাত্রায় পুলিশ সাথে নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। এতে সাতগ্রাম ইউনিয়ন ছাত্রদল সভাপতি নাহিদ মোল্লা গুলিবিদ্ধসহ ২০ জন আহত হয়েছেন।

শনিবার দুপুরে আড়াইহাজার উপজেলার সাতগ্রাম ইউনিয়নের পাঁচরুখী এলাকার ঢাকা-সিলেট মহাসড়কে এই সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ, শর্টগানের গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করেছে।

আড়াইহাজার পৌরসভা বিএনপি’র সভাপতি মোহাম্মদ উল্লাহ জানান, বিদ্যুৎ, গ্যাস, নিত্যপণ্যসহ কৃষি উপকরণের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং গণতন্ত্র পুনরুদ্ধার, সরকারের পদত্যাগ, খালেদা জিয়া ও নেতাকর্মীদের মুক্তিসহ ১০ দফা দাবিতে কেন্দ্রঘোষিত পদযাত্রার অংশ হিসেবে সাতগ্রাম ইউনিয়ন বিএনপির পক্ষ থেকে মিছিল বের করা হয়। এই সময় পুলিশ তাদের পদযাত্রায় বাধা দেয়। এক পর্যায়ে শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ গুলি ছুঁড়লে আমাদের ছাত্রদল নেতা নাহিদের শরীরে ছিটা গুলি লাগে।

বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আড়াইহাজারের প্রতিটি ইউনিয়নে পদযাত্রা কর্মসূচির আয়োজন করি। এরই ধারাবাহিতকায় আমরা সাতগ্রাম ইউনিয়নে পদযাত্রা নিয়ে বের হলে পুলিশ আমাদের বাধা দেয়, আর এক পর্যায়ে সংঘর্ষের সৃষ্টি হয়। পুলিশও রাবার বুলেট ছুঁড়ে। এতে আমাদের ২০-২৫ জন নেতাকর্মী আহত হয়। এসময় পুলিশের ধাক্কাধাক্কিতে আমিও আহত হই।

আড়াইহাজার উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক মোঃ জুয়েল বলেন, পুলিশের গুলিতে আমাদের বিএনপি’র ২০ থেকে ২৫ জন নেতাকর্মী আহত হয়েছেন। তাদের মধ্যে অনেকে গাউসিয়া হাসপাতাল এবং ঢাকা মেডিক্যাল হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

নারায়ণগঞ্জ জেলা বিএনপি’র যুগ্ম আহ্বায়ক মনিরুল ইসলাম রবি জানান, আমাদের নেতাকর্মীরা শান্তিপূর্ণ পদযাত্রা করে মহাসড়কে উঠা মাত্রই ছাত্রলীগ, যুবলীগের গুণ্ডারাও পুলিশ তাদের ওপর হামলা করে। এ সময় নজরুল ইসলাম আজাদসহ অনেক নেতাকর্মী আহত হয়। আওয়ামী লীগ ও পুলিশ পূর্ব পরিকল্পনা অনুযায়ী এই হামলা চালিয়েছে। আমি এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিজুল হক হাওলাদার বলেন, বিএনপি নেতাকর্মীরা ঢাকা সিলেট মহাসড়কে এসে রাস্তা বন্ধ করে দেয়। তারা গাড়ি চলাচল রোধ করে গাড়ি ভাঙচুরের চেষ্টা চালায়। আমরা তাদের থামানোর চেষ্টা করলে তারা রাস্তা ছাড়তে রাজি হয়নি। এক পর্যায়ে বিএনপি নেতাকর্মীরা পুলিশের উপর ইট-পাটকেল নিক্ষেপ করলে পুলিশ আত্মরক্ষার্থে কয়েক রাউন্ড রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading