facebook sharing button
messenger sharing button
whatsapp sharing button
twitter sharing button
linkedin sharing button
print sharing button

ইউক্রেনকে এম-১ আব্রামস ট্যাংক সরবরাহের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি জানিয়েছে, কেবল ইউক্রেনের আত্মরক্ষার জন্যই এসব ট্যাংক সরবরাহ করা হবে। খবর আনাদোলু এজেন্সির।

যুক্তরাষ্টের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে সাংবাদিকদের বলেন, একটি মাত্র শর্তে তাদের এসব ট্যাংক সরবরাহ করা হচ্ছে, আর তা হলো— আত্মরক্ষা।

এর আগে বাইডেন প্রশাসন জানিয়েছে, ইউক্রেনে ৩১টি এম-১ আব্রামস ট্যাংক ও আটটি এম-৮৮ সাঁজোয়া যান পাঠাবে যুক্তরাষ্ট্র।

সংবাদ সম্মেলনে নেড প্রাইসকে ইউক্রেনে ট্যাংক পাঠানোর সিদ্ধান্তে জার্মানি ও যুক্তরাষ্ট্রের মধ্যে রেষারেষির ব্যাপারে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, জার্মানি আরও একবার প্রমাণ করেছে যে, যুক্তরাষ্ট্র ও জার্মানির সম্পর্ক অটুট ও মজবুত।

গত শতকের আশির দশকে মার্কিন সেনাবাহিনী প্রথম আব্রামস ট্যাংক ব্যবহার করে। ইউক্রেনকে এই ট্যাংক দেওয়ার বিষয়ে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের প্রেস সেক্রেটারি ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাডার গত মঙ্গলবার বলেন, এই ট্যাংক যুদ্ধক্ষেত্রে সক্ষমতা বাড়াতে খুবই কার্যকর, যদিও এটা পরিচালনা করতে জটিল একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। ইউক্রেনকে এই ট্যাংক দেওয়ার আগে আমাদের নিশ্চিত হতে হবে যে তারা সঠিকভাবে ও টেকসই উপায়ে এটির ব্যবহার করতে পারছে।’

এর আগে বুধবার ইউক্রেনকে লেপার্ড-২ ট্যাংক দেওয়ার ঘোষণা দেন জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ। এর পরই যুক্তরাষ্ট্রের ঘোষণা এলো।

ওলাফ শলৎজ বলেন, আমাদের পক্ষ থেকে ইউক্রেনকে কীভাবে সর্বোচ্চ সহযোগিতা করা যায়, এ সিদ্ধান্ত তার একটি উদাহরণ।

জার্মান চ্যান্সেলর আরও বলেন, ইউক্রেনকে দুই ব্যাটালিয়ন লেপার্ড-২ ট্যাংক দেওয়া হবে। প্রথম ধাপে ১৪টি লেপার্ড-২ ট্যাংক দেওয়া হবে। এ ট্যাংক পরিচালনার জন্য ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণও দেবে বার্লিন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading