চীনের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সম্পর্ক নিয়ে বিভিন্নমুখী উত্তেজনার মধ্যেই জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ একটি প্রতিনিধিদল নিয়ে চীন সফরে গিয়েছেন। গতকাল চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে এক বৈঠকে দুই দেশের আন্তঃসম্পর্ক উন্নয়ন নিয়ে কথা বলেছেন তিনি।

রয়টার্সের খবরে বলা হয়েছে, বৈঠকে বৈশ্বিক সংকটে দেশ দুটির সহযোগিতামূলক সম্পর্কের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন তারা।

বৈঠকে জার্মান চ্যান্সেলর বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বিশ্বের শান্তি নষ্টের জন্য দায়ী। এ সংকটে ইউরোপ ও চীনের সুসম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসময় চীনা প্রেসিডেন্টও প্রভাবশালী দেশ দুটির একসঙ্গে কাজ করা উচিত বলে মত প্রকাশ করেন। এ সাক্ষাতে তারা চীন-জার্মানি অর্থনৈতিক সম্পর্ক বিকাশ, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক ক্ষুধা নিরসনের বিষয়ে করণীয় নিয়েও কথা বলেন।

মহামারীর শুরু হওয়ার পর থেকে ইউরোপীয় ইউনিয়নের কোনো শীর্ষ নেতা এবং জি-৭ ভুক্ত দেশের কোনো প্রতিনিধি এই প্রথম চীন ভ্রমণ করলেন। সফরটি নিয়ে খোদ জার্মানি, ইউরোপ ও যুক্তরাষ্ট্রজুড়ে তীব্র প্রতিক্রিয়ার কথাও গণমাধ্যমের খবর হয়েছে।

তবে বিশ্লেষকরা বলছেন, রুশ-ইউক্রেন যুদ্ধ ঘিরে জার্মানিতে সৃষ্ট অর্থনৈতিক টানাপোড়েনে এখন চীনের সহযোগিতা দেশটির জন্য প্রয়োজনীয়। এ সফরের মাধ্যমে দেশ দুটির দীর্ঘদিনের পুঞ্জিভূত উত্তেজনার পারদ নামতে পারে বলে আশা করছেন বিশ্লেষকরা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading