ফ্রান্স, ইতালি, পর্তুগাল এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ওমিক্রোন এর  সংক্রমণের সংখ্যা বাড়ছে। শুধু জার্মানিতে নয়। এখনো পর্যন্ত না…. সাড়া  বিশ্বে দ্রুতবেগে ছড়িয়ে পড়ছে  করোনা ভাইরাস এর নুতুন মিউটেশন  “ওমিক্রন”সার্স-কোভিড–২ করোনা ভাইরাস  বিশ্বব্যাপী আরও বেশি করে ছড়িয়ে পড়ছে। বিশেষজ্ঞরা এর জন্য বিশেষ করে নতুন ভাইরাস মিউট্যান্ট ওমিক্রোনকে দায়ী করেছেন।

 

ফ্রান্সে, উদাহরণস্বরূপ, কর্তৃপক্ষ একদিনের মধ্যে রেকর্ড সংখ্যক ১00,000 এরও বেশি করোনা সংক্রমণের রিপোর্ট করেছে – মহামারী শুরু হওয়ার পর থেকে ফ্রান্স  এ এটাই  হচ্ছে  সংক্রমণের  সবচেয়ে  উচ্চ সংখ্যা।   দেশব্যাপী সাত দিনের ঘটনা এক সপ্তাহের মধ্যে প্রতি ১00,000 জন বাসিন্দার প্রায়  ৭৫০ জন নতুন সংক্রমণ হয়েছেন।  দেশে নতুন সংক্রমণের আনুমানিক ২0 শতাংশ মিউট্যান্ট ওমিক্রোন থেকে পাওয়া যায় এবং এর প্রবণতা আরো বাড়ছে। জার্মানি বর্তমানে ফ্রান্সকে উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে শ্রেণীবদ্ধ করেছে। উল্লেখযোগ্যভাবে ক্রমবর্ধমান সংখ্যার পরিপ্রেক্ষিতে, রাষ্ট্রপতি ম্যাক্রোঁর সরকার উদাহরণস্বরূপ, রেস্টুরেন্ট এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলির অ্যাক্সেসের নিয়মগুলি পরিবর্তন করতে চায় I   3G (টেস্টেড + ভ্যাকসিননেটেড  / আরোগ্যলাভ  ) বর্তমানে সেখানে বৈধ। ভবিষ্যতে,  শুধু  একটি নেতিবাচক পরীক্ষা আর যথেষ্ট হবে না। এই সোমবার বিশেষ অধিবেশনে  এই  নুতুন মিউটেশন  “ওমিক্রন”  সংক্রান্ত একটি নুতুন আইন চালু করতে চায় সরকার।

 

যুক্তরাষ্ট্রের পরিস্থিতি আরও খারাপ হতে পারে ওমিক্রোন ভেরিয়েন্টটি মার্কিন যুক্তরাষ্ট্রেও  অতি সম্প্রতি দ্রুত  অগ্রসর হচ্ছে: অতি সম্প্রতি, দেশব্যাপী প্রতিদিন ২00,000-এর বেশি নতুন সংক্রমণের খবর পাওয়া গেছে। এখানে, ওমিক্রোন ইতিমধ্যেই অনেক রাজ্যে প্রভাবশালী এবং ডেল্টা ভাইরাসকে স্থানচ্যুত করতে চলেছে বলে মনে হচ্ছে। গ্রীষ্মকালে ডেল্টা তরঙ্গের তুলনায় কোভিড-১৯-এ অসুস্থ এবং হাসপাতালে চিকিৎসা নিতে হয় এমন লোকের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কম। যাইহোক, পরিস্থিতি আরও খারাপ হতে পারে – মার্কিন যুক্তরাষ্ট্রে লক্ষ লক্ষ লোককে এখনও টিকা দেওয়া হয়নি। ওমিক্রন ভাইরাসটি ইতালিতেও  দ্রুত বেড়ে চলছে, যেখানে সম্প্রতি  প্রায় ৫0,000 নতুন করোনা সংক্রমণ নিবন্ধিত হয়েছে। এইভাবে সাত দিনের ঘটনা  হাজারে  ৪২০ -এর সর্বোচ্চ মান ছুঁয়েছে।

 

গ্রেট ব্রিটেনে  কোভিড-১৯ -এর কারণে প্রায় ১৩০, ০০০-এর বেশি মৃত্যু হয়েছে I  ইউরোপে  মধ্যে,  সবচেয়ে বেশি করোনায় মৃত্যু হয়েছে এই দেশটিতে। ওমিক্রোন পর্তুগালেও দ্রুত ছড়িয়ে পড়ছে, এবং এখানেও সংখ্যা দ্রুত বাড়ছে – উচ্চ টিকা দেওয়ার হার সত্ত্বেও। পর্তুগিজ স্বাস্থ্য কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে সংক্রমণের দুই-তৃতীয়াংশেরও বেশি বৈকল্পিক ভাইরাস  ওমিক্রোন এর কারণে।

 

জার্মান ফেডারেল সরকার শনিবার থেকে পর্তুগালকে একটি উচ্চ-ঝুঁকিপূর্ণ এলাকা হিসাবে শ্রেণীবদ্ধ করেছে, স্পেন, সাইপ্রাস, ফিনল্যান্ড এবং মোনাকোর মতো দেশেও  জার্মানের পররাষ্ট্র দপ্তর থেকে এইসব দেশে  ভ্রমণ করার উপর সতর্কতা  জারি  করেছে । হুমকির সম্ভাবনা এখনও অস্পষ্ট অন্যদিকে, জার্মানিতে, বর্তমানে নতুন সংক্রমণ কমছে এবং চতুর্থ তরঙ্গ স্থায়ীভাবে ভেঙে গেছে বলে মনে হচ্ছে। যাইহোক, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে ডেল্টায় নতুন সংক্রমণের মধ্যে একটি ওমিক্রন তরঙ্গ তৈরি হবে, এবং শুধুমাত্র কয়েক দিনের মধ্যে এর প্রকৃত রূপ দৃশ্যমান হবে। বর্তমান মডেলগুলিতে, এটি অনুমান করা হয় যে জার্মানি প্রতিবেশী ইউরোপীয় দেশগুলির  তুলনায়  সংক্রমণের উন্নয়ন থেকে প্রায় দুই থেকে চার সপ্তাহ পিছিয়ে রয়েছে ৷ এটি এখনও বৈজ্ঞানিকভাবে স্পষ্ট নয় যে নতুন ভাইরাস মিউট্যান্টের কী হুমকির সম্ভাবনা রয়েছে। যা নিশ্চিত তা হল এটি টিকা দেওয়া লোকদের মুখ এবং গলার মিউকাস মেমব্রেনের প্রথম অ্যান্টিবডি বাধাকে বাইপাস করে – এবং এইভাবে তাদেরও সংক্রমিত করতে পারে।   সিস্টেমিক ইমিউন সিস্টেমের টি-সেল প্রতিক্রিয়ার জন্য, টিকাটি গুরুতর অসুস্থতা, নিবিড় পরিচর্যা ইউনিট এবং রুগীদের মৃত্যুর বিরুদ্ধে রক্ষা করতে সম্ভব হবে I   প্রাথমিক তথ্যগুলিও ইঙ্গিত দেয় যে ওমিক্রোন আক্রন্তদের হাসপাতালে কম ভর্তির  প্রয়োজন হতে পারে এবং এইভাবেই  ওমিক্রন  রোগকে   দুর্বল  সৃষ্টি করার ক্ষমতা রয়েছে। যাইহোক, এই তথ্যগুলি এখনও কয়েকটি  পরীক্ষার  উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, এই কারণেই বিশেষজ্ঞরা আশা জাগানোর জন্য তাড়াহুড়ো না করার জন্য সতর্ক করেছেন। সূত্র SZ -onlin

ভাষান্তর, মাহবুবুল হক, শুদ্ধস্বর ডটকমের বিশেষ প্রতিনিধি ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading