ফেডারেল রিপাব্লিক জার্মানির নির্বাচনের পর কোন জোট সম্ভব ? কে কোন জোট চায়? এসপিডি ভোটাররা কী বলেন, সিডিইউ ভোটাররা কী বলেন, গ্রিনদের ভোটাররা কী বিষয়ে গুরুত্ব আরোপ করছেন?

 

২০২১ সালের ২৬শে  সেপ্টেম্বর অনুষ্ঠিত ফেডারেল রিপাবলিক অফ জার্মানির সাধারণ নির্বাচনের পর, ভবিষ্যতে কোন দল জার্মানি শাসন করবে তা এখনও সুস্পষ্ট নয়। আশা করা যায় যে, মহাজোটের একটি নতুন সংস্করণ সম্ভব হবে – কিন্তু ইউনিয়ন বা এসপিডি কেউ এই বিকল্পটি গুরুত্ব সহকারে বিবেচনা করছে না। এই মুহূর্তে সবকিছুই ত্রিমুখী জোটে নির্দেশ করে। কোন ধরনের জোট হবে, তবে, এখনও অনির্ধারিত। গ্রিন পার্টি এবং এফডিপির উপর অনেক কিছু নির্ভর করতে পারে। নিম্নলিখিত জোটগুলি বিতর্কের মুখে রয়েছে:

 

ফেডারেল রিপাব্লিক জার্মানির নির্বাচনের পর কোন জোট সম্ভব?

নির্বাচনের পর এটি এখনও পুরোপুরি অনির্ধারিত যে কোন দলগুলো পরবর্তী সরকার গঠন করবে। একটি ত্রিমুখী জোট গঠন হওয়া সম্ভব – এটি কোন টি হবে, এখন প্রধানত গ্রিন পার্টি এবং এফডিপি এর উপর নির্ভর করে।

 

এসপিডি, গ্রিন এবং এফডিপি =আম্পেল কোয়ালিশন ( রাস্তার সিগনালের মতো (লাল + হলুদ + সবুজ) নাম পরিচিত I

 

অনুমান অনুসারে, এসপিডি, গ্রিন এবং এফডিপি´র মধ্যে একটি জোট বর্তমানে সুবিধাজনক সংখ্যাগরিষ্ঠতা পাবে। বিষয়বস্তুর দিক থেকে, এসপিডি এবং সবুজের মধ্যে  বিভিন্ন বিষয় গুলো ইতিবাচক বলে মনে হচ্ছে – তারা অনেক বিষয়ে একমত – যেমন সম্পদের উপর ঋণ  দানের  আইনের  ধারা  শিথিল করা  বা ঋণের বাধা সহজ করা। এফডিপির  এর সাথে সম্পর্ক বজায় রাখা কঠিন। তবে, গ্রিন  এবং সোশ্যাল ডেমোক্র্যাটদের সাথে শাসন করার জন্য দলের কিছু প্রচেষ্টা লাগবে। পার্টির চেয়ারম্যান  এফডিপির ক্রিশ্চিয়ান লিন্ডনার মতে „সরকার গঠনের লোভে  উচ্চতর মূল্য দিয়ে দলের স্বার্থ বিসর্জন দিয়ে “রাজনীতিতে বাম পন্থী  রাজনৈতিক দল“  রোধ করার লক্ষ্য নির্ধারণ করেছেন। কিন্তু তিনি এসপিডি এবং গ্রিন  পার্টি´র সঙ্গে জোটের কথা অস্বীকার করেন না; কিন্তু এফডিপি এর এই জোট  খুব উচ্চ মূল্য ধার্য করবে, যেমন ফেডারেল অর্থমন্ত্রীর পদ ।

 

কিন্তু এসপিডি এবং গ্রিনসদের মধ্যে কিছু মৌলিক পার্থক্যও রয়েছে: এসপিডি চ্যান্সেলর প্রার্থী ওলাফ সলজ (Olaf Sholz) ২০৩৮ সালের আগে „Coal Exit“  এর বিষয়ে  এই মুহূর্তে  কোনো প্রতিশ্রুতি  দিতে চান না। বর্তমানে রাজ্য  রাইনল্যান্ড- ফালজ   এ লাল-সবুজ-হলুদ জোটের একটি উদাহরণ রয়েছে।

 

ইউনিয়ন, গ্রিন এবং এফডিপি

বর্তমান অনুমান অনুসারে, কালো-সবুজ-হলুদও  বুন্ডেসটাগে  (ফেডারেল পার্লামেন্ট) সংখ্যাগরিষ্ঠ আসন পাবে। এই জোটে গ্রিনসদের সিডিউ /  এসপিডি  এবং এফডিপি  (CDU/CSU এবং FDP) এর মধ্যে অনেক বাধা  অতিক্রম করতে হবে, অন্যদিকে অনেক ওভারল্যাপ আছে। ইউনিয়ন এবং এফডিপি উদাহরণস্বরূপ তাদের জলবায়ু এবং সামাজিক নীতিতে গ্রিন পার্টিকে  সময়সীমা ধার্যের বেপারে  ধীরগতি অবলম্বন করার চেষ্টা করতে পারে।

 

একটি ভারী বন্ধকীর বোঝা:

২০১৭ সালে, এই জাতীয় জোটের বিষয়ে আলোচনা  অসফল হয়েছিল কারণ এফডিপি তাদের শেষ এই জোটের আলোচনা   ভেঙে ফেলেছিল। এফডিপি বস লিন্ডনার নিজে এ ব্যাপারে সহজে ইতিবাচক কিছু আশা করতে পারেন না , কিন্তু গ্রিন´দের সাথে মূল পার্থক্য রয়ে গেছে; বিশেষ করে কারণ তারা জলবায়ু সুরক্ষার ক্ষেত্রে শিল্পকে জবাবদিহি করতে চায়। যাইহোক, শ্লেসভিগ-হলস্টাইনে একটি কার্যকরী কালো-সবুজ-হলুদ জোটের  উদাহরণ রয়েছে।

 

 

এসপিডি এবং ইউনিয়ন

ইউনিয়ন এবং এসপিডি বহু বছর ধরে একটি জোট গঠন করেছে – এখন মহাজোটের উভয় অংশীদার ক্লান্ত, এমনকি যদি এটি গাণিতিকভাবে সম্ভব হয়। বিশেষ করে এসপিডির ইউনিয়নের সাথে সেই অপ্রিয় জোটকে পুন: প্রকাশ করার প্রবণতা কম।

যাইহোক, একটি নতুন মহাজোট পুরোপুরি উড়িয়ে দেওয়া যায়  না: যদি গ্রিন এবং এফডিপি আলোচনায় একটি সমঝোতায় না আসে এবং উভয় পক্ষের সাথে একটি জোট না আসে তবে   জার্মান পার্লামেন্টে একটি নতুন মহাজোট  „এসপিডি এবং ইউনিয়ন“ খুব একটা অপ্রত্যাশিত  বা  আশ্চর্যজনক বলে মনে হবে না I

মাহবুবুল হক/ শুদ্ধস্বর ডটকমের বিশেষ প্রতিনিধি ।

 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading