Site icon শুদ্ধস্বর ডটকম

করোনায় মানুষের পাশে রেড ভলেন্টিয়ার্স

বৈশ্বিক মহামারী করোনা ও লকডাউনের কারণে সংকটে থাকা মানুষের জন্য কাজ করছে রেড ভলেন্টিয়ার্স। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ঢাকা কমিটি ‘রেড ভলেন্টিয়ার্স’ নামের এই স্বেচ্ছাসেবক বাহিনী গঠন করেছে। সিপিবি’র পক্ষ থেকে সারাদেশে এই স্বেচ্ছাসেবক বাহিনী গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।

সিপিবি’র কেন্দ্রীয় সম্পাদক রুহিন হোসেন প্রিন্স কালের কণ্ঠকে জানান, রেড ভলেন্টিয়ার্স’র উদ্যোগে গত ২৫ জুলাই থেকে অক্সিজেন সরবরাহ, শ্রমজীবী ও নিন্মবিত্ত মানুষের মাঝে খাদ্য ও শিশু খাদ্য সরবরাহ এবং টেলি মেডিসিন সেবাসহ নানা কার্যক্রম চালু হয়েছে। এই স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয়ভাবে কাজের পাশাপাশি থানা এবং শাখা পর্যায়েও টিম গঠন করেছে। ইতিমধ্যে কাফরুল, শ্যামপুর, মিরপুর ও সূত্রাপুরে রেড ভলেন্টিয়ার্সের শাখা গঠিত হয়েছে। রাজধানীর পাশাপাশি সারাদেশে এই স্বেচ্ছাসেবক বাহিনী গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। কেন্দ্রীয় কমিটির নির্দেশনা মোতাবেক ইতোমধ্যে জেলা কমিটিগুলো উদ্যোগ নিয়েছে বলেও তিনি জানান।

রেড ভলেন্টিয়ার্সের কার্যক্রম সম্পর্কে জানানো হয়েছে, করোনা আক্রান্ত রোগীদের বাসায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছানো, যেসকল মধ্যবিত্ত-নিম্ন মধ্যবিত্ত পরিবার সামাজিক সম্মানের কারণে প্রকাশ্য খাদ্য সহায়তা নিতে পারছেন না, পরিচয় গোপন রেখে তাদের বাড়ীতে প্রয়োজনীয় খাদ্য সহায়তা পৌঁছানো, প্রয়োজনীয় শিশু খাদ্য সরবরাহ, করোনা আক্রান্তদের বাসায় রান্না করা খাবার পৌঁছানো, অনলাইনে করোনা বা অন্যান্য চিকিৎসা সেবার ব্যবস্থা, শ্রমজীবীদের মাঝে মাস্ক বিতরণ এবং পাড়ায়-মহল্লায় ভ্যাকসিন রেজিষ্ট্রেশনের ব্যবস্থা করা।

সিপিবি ঢাকা কমিটির সভাপতি মোসলেউদ্দীন ও সাধারণ সম্পাদক ডা. আহমেদ সাজেদুল হক রুবেল করোনা মহামারী মোকাবেলায় মানুষকে এগিয়ে আসার ও রেড ভলেন্টিয়ার্সের এই উদ্যোগে পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন। তারা বলেছেন, চিকিৎসা ব্যবস্থায় মারাত্মক অব্যবস্থাপনা ও আওয়ামী লীগ সরকারের লুটপাটের ফলে সৃষ্ট নানাবিধ সংকটের কারণে করোনা আক্রান্ত অসংখ্য মানুষ অতি প্রয়োজনীয় চিকিৎসা সেবাটুকুও পাচ্ছে না। হাসপাতালের শয্যার সংখ্যা ও আইসিইউ’র সংখ্যা মারাত্মকভাবে অপ্রতুল ও আইসোলেশনের ব্যবস্থায় তীব্র সংকট চলছে। বিশেষ করে এসময়ে অক্সিজেন সিলিন্ডারের অভাব ভীষণভাবে প্রকট হয়ে উঠেছে। এই সংকট মোকাবেলায় কাজ করছে রেড ভলেন্টিয়ার্স। তারা যে কোন প্রয়োজনে রেড ভলেন্টিয়ার্সের হট লাইন- ০১৭১৭১২০০১২ ও ০১৬১৭১১৪৪৭৪-এ যোগাযোগের অনুরোধ জানিয়েছেন।

Exit mobile version