করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে আগামী সোমাবার (২৮ জুন) সারাদেশে কঠোর লকডাউন ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে সরকার। এবারের কঠোর লডকাউনে জরুরি প্রয়োজন ছাড়া চট্টগ্রামে ঘরের বাইরে বের হলে মোটা অঙ্গের জরিমানাসহ কারাদণ্ড হতে পারে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

জেলা প্রশাসক বলেন, ঈদুল ফিতরের পর সারাদেশে করোনা সংক্রমণের হার বাড়ছিল। গত ১৪ দিনে দেশে তা বেড়ে ১৩ থেকে ২২ শতাংশ পর্যন্ত হয়েছে। শুধু চট্টগ্রাম নয়, সারাদেশে ২৮ তারিখ থেকে কঠোর লকডাউন হবে। চট্টগ্রামেও এবার লকডাউন কঠোরভাবে বাস্তবায়ন করা হবে। কেবল জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে যেতে পারবে না। আমরা সেটি কড়াকড়িভাবে দেখব। রাজনৈতিক ও সামাজিকসহ যেকোনো সভা-সমাবেশ ও জনসমাগম বন্ধ থাকবে।

তিনি বলেন, সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ আইন অনুযায়ী, বিধিনিষেধ অমান্য করলে জরিমানার পাশাপাশি জেল দেয়ারও বিধান রয়েছে। আমরা মানুষকে জেল দিতে চাচ্ছি না, সচেতন করতে চাচ্ছি। তবে এবারে কঠোর লকডাউন বাস্তবায়নের ক্ষেত্রে আমরা বড়ো অঙ্কের জরিমানার পাশাপাশি কারাদণ্ডাদেশও প্রদান করবো।

জেলা প্রশাসক আরও বলেন, সাম্প্রতিক সময়ে করোনার যে ভ্যারিয়েন্ট দেখা দিয়েছে তা অত্যন্ত সংক্রামক। এটি খুব দ্রুত শারীরিক অবস্থা অবনতির দিকে নিয়ে যেতে থাকে। চট্টগ্রামে সকল ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিউ) বেড এখন পূর্ণ। এছাড়াও সাধারণ বেড ৮০ শতাংশ পরিপূর্ণ হয়ে গেছে। পরিস্থিতি আরও অবনতি হলে আমাদের পক্ষে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা অত্যন্ত কঠিন হবে। সুতরাং আমরা সকলকে আহ্বান করছি, আপনারা মাস্ক পরিধান করুন, সামাজিক দূরত্ব বজায় রাখুন ও স্বাস্থ্যবিধি মেনে চলুন।

লকডাউন বাস্তবায়নের বিষয়ে জেলা প্রশাসক বলেন, লকডাউন বাস্তবায়নে চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় ১২ টিম কাজ করবে। তাদের পক্ষে এ পুরো শহরে বিধিনিষেধ বাস্তবায়ন করা অত্যন্ত কঠিন কাজ। তাই আমি নগরবাসীকে অনুরোধ করছি, আপনারা সকলে সচেতন হবেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading