শিশুদের জন্য করোনার ভ্যাকসিন  কী শীঘ্রই আসবে? টিকা বিশেষজ্ঞ কার্স্টেন ওয়াটজল: – ইমিউনোলজি বিভাগ, : ২০১১ সাল থেকে ইমিউনোলজির অধ্যাপক ( ডর্টমুন্ড বিশ্ববিদ্যালয়); 2006 সহযোগী অধ্যাপক (হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়); বলেন : “আমি মনে করি এটি খুব সম্ভবত” যেহেতু স্কুলগুলি উন্মুক্ত এবং ভাইরাস এর প্রকোপগুলি দিন দিন বেড়ে চলেছে, তাই বাচ্চাদের জন্য ভ্যাকসিন আরও দরকার   হয়ে উঠছে।
কিন্ডারগার্টেন এবং স্কুল বয়সের শিশুদের ক্রমবর্ধমান করোনা রোগে সংক্রামিত হওয়ার ঘটনা প্রশ্ন তুলেছে যে জার্মানিতে বাচ্চাদেরও কখন এই টিকা দেওয়া হবে ? তারা আশঙ্কা করে যে তারা পরিবারের সদস্যদের অবিচ্ছিন্নভাবে সংক্রামিত করবে এবং এর ফলে তাদের জীবন বিপন্ন করতে পারে । “প্রত্যেককেই নিজেকে জিজ্ঞাসা করতে হবে: আজ আমার শিশু স্কুল থেকে আমার সাথে কী নিয়ে আসে? কারণ ঘটনাটি হ’ল: শিশুরা বর্তমানে সর্বাধিক ঘটনাবলীযুক্ত লোকদের দল, “লোয়ার স্যাক্সনির পিতামাতা প্রতিনিধি সিন্ডি-প্যাট্রিসিয়া (হাইন (Cindy-Patricia Heine ) “Tages – Spiegel” (টাগেসপিগেলে) ” বলেছিলেন। নীতি নির্ধারকরা আরও বিপজ্জনক এবং সংক্রামক ভাইরাসের বৈকল্পিক সত্ত্বেও সত্ত্বেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে নিরাপদ এবং নির্ভরযোগ্য স্থান করতে ব্যর্থ হয়েছেন। হেইন বলেছিলেন,” স্কুল সম্প্রদায়ের এবং তাদের পরিবারগুলির জন্য হুমকি আগের চেয়ে আরও ব্যাপক। ” সমস্যাটি হ’ল: শিশুদের মধ্যে করোনার সংক্রমণের প্রায়শই কোনও লক্ষণ থাকে না তবে তারা এখনও সংক্রামক এবং এবং তাদের পিতামাতাকে সংক্রামিত করতে পারে। এছাড়াও স্কুলে যোগদানের মাধ্যমে তাদের প্রচুর যোগাযোগের ব্যক্তি রয়েছে। যত দ্রুত সম্ভব শিশু এবং কিশোর-কিশোরীদের টিকা দেওয়ার জন্য আরও বেশি করে কল করা হচ্ছে এটি একটি কারণ। উদাহরণস্বরূপ, লোয়ার স্যাকসনির প্রধানমন্ত্রী স্টিফান ওয়েল, ১৬ বছরের কম বয়সী শিশু এবং কিশোরদের জন্য ভ্যাকসিন সংগ্রহের জন্য ফেডারেল সরকারকে আরও প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছেন।
তিনি টাগেসপিগেল বলেনা : “আপনাকে ভুল থেকে শিখতে হবে – আমি যখন তরুণদের জন্য ভ্যাকসিন সংগ্রহের বিষয়টি আসে তখন ফেডারেল সরকারকে EU কমিশনের প্রতি অনুরোধ জানানো উচিত যে এই জাতীয় ভ্যাকসিনগুলির উন্নয়ন এবং তারপরে নিবিড়ভাবে প্রচার করতে  হবে এবং, যদি প্রয়োজন হয়, আর্থিকভাবে সমর্থিত কর হবে ” I কারণ প্রাথমিক পর্যায়ে জার্মানি এবং ইউরোপের জন্য কোটা সুরক্ষিত করার আহ্বান জানানো হয়েছে। “যদি ইইউ পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া আবার খুব স্বচ্ছ হয়ে যায়, জার্মানিকে নিজেই অতিসত্তর পদক্ষেপ নিতে হবে,” তিনি বলেছেন। ১৬ বছরের কম বয়সী শিশুদের জন্য এখনও কোনও ভ্যাকসিন অনুমোদিত হয়নি I তবে, মহামারী মোকাবেলার অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম হিসাবে শিশুদের জন্য কোনো ভ্যাকসিন পাওয়া যায় না। ১৬ বছরের কম বয়সীদের জন্য এখনও কোনও অনুমোদিত ভ্যাকসিন নেই। বিওনটেক এবং ফাইজারের mRn (এম.আর.এন.) এ ভ্যাকসিনটি এখনও পর্যন্ত ১৬ বছর বা তার বেশি বয়সের কিশোরদের জন্য অনুমোদিত হয়েছে। আশা সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে উদ্ভূত হয়েছে। নির্মাতারা ঘোষণা করেছিলেন যে তারা ভবিষ্যতে ১২ থেকে ১৫ বছর বয়সী কৈশোরেও যুক্তরাষ্ট্রে তাদের করোনার ভ্যাকসিন ব্যবহার করবেন এবং অনুমোদনের জন্য আবেদনটি কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হয়েছে। সূত্র : টাগেসপিগেল ।
অনুলিখন , মাহবুবুল হক , শুদ্ধস্বর ডটকমের বিশেষ প্রতিনিধি ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading