Tuesday April20,2021

যারা করোনাভাইরাস প্রতিরোধক ভ্যাকসিন নিচ্ছেন তাদের জন্য সুখবর দিলেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। দ্বিতীয় ডোজ ভ্যাকসিন গ্রহণকারীদের সনদ দেওয়ার পাশাপাশি ভ্যাকসিন পাসপোর্ট দেওয়ারও প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন তিনি।

আজ বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কেন্দ্রে করোনার দ্বিতীয় ডোজ ভ্যাকসিন নেওয়ার পর প্রতিমন্ত্রী এ কথা জানান।

এদিকে আজ বৃহস্পতিবারই দেশে করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হয়েছে। যারা গত ৭ ও ৮ ফেব্রুয়ারি বা তার আগে টিকা নিয়েছেন তারা আজ দ্বিতীয় ডোজ পাবেন। টিকা গ্রহীতাদের মোবাইলে দুদিন আগে থেকেই এসএমএস যাওয়া শুরু হয়েছে। ক্ষুদেবার্তা না গেলেও প্রথম ডোজের টিকা কার্ড নিয়ে আগের কেন্দ্রে গিয়ে টিকা দেওয়া যাবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম জানিয়েছেন, ২৭ ও ২৮ জানুয়ারি এবং ৭ ও ৮ ফেব্রুয়ারি যারা প্রথম ডোজ টিকা নিয়েছেন তাদের কারও কাছে কোনো কারণে এসএমএস না গেলেও আগের নির্ধারিত কেন্দ্রে টিকা কার্ড নিয়ে গিয়ে টিকার দ্বিতীয় ডোজ দিতে পারবেন। একই সঙ্গে যথারীতি টিকার প্রথম ডোজও চলতে থাকবে।

দেশে এ পর্যন্ত ৫৫ লাখ মানুষকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে। দেশে মোট টিকা এসেছে এক কোটি দুই লাখ ডোজ। হাতে আছে ৪৭ লাখ ডোজ। আট লাখের ঘাটতি রয়েছে।

গত ২৭ জানুয়ারি কুর্মিটোলা হাসপাতালে একজন নার্সকে অক্সফোর্ডের ভ্যাকসিন দেওয়ার মধ্যে দিয়ে বাংলাদেশে করোনার টিকাদান কার্যক্রম শুরু হলেও আনুষ্ঠানিকভাবে তা শুরু হয় ৭ ফেব্রুয়ারি। একজন ব্যক্তিকে দুই ডোজ ভ্যাকসিন নিতে হবে।