Tuesday April20,2021

থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এআইটি) ‘ইউনূস প্রফেশনাল মাস্টার্স ইন সোশ্যাল বিজনেস অ্যান্ড অন্ট্রাপ্রেনারশিপ’ ডিগ্রি চালু হয়েছে।

গত ৩১ মার্চ এআইটি আয়োজিত ভার্চ্যুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই স্নাতকোত্তর কোর্সের উদ্বোধন করা হয় বলে আজ শুক্রবার ইউনূস সেন্টার দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন এআইটির প্রেসিডেন্ট অধ্যাপক ইডেন উন ও নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূস। এআইটিতে অবস্থিত ইউনূস সেন্টারের পরিচালক ও ইউনূস প্রফেশনাল মাস্টার্স প্রোগ্রামের অ্যাকাডেমিক হেড অধ্যাপক ফাইজ শাহ এই প্রোগ্রামের বিস্তারিত বিষয়সূচি অনুষ্ঠানে উপস্থাপন করেন।

তিনি বলেন, ‘এটি এমন একটি মাস্টার্স প্রোগ্রাম যা সামাজিক ব্যবসা ও উদ্যোক্তা-চালিত উন্নয়নের প্রবক্তা নোবেল লরিয়েট অধ্যাপক মুহাম্মদ ইউনূসের তত্ত্ব ও রূপকল্প বিশ্বব্যাপী প্রসারিত ও বাস্তবায়িত করতে বিশেষ ভূমিকা পালন করবে।’

অধ্যাপক ইউনূস বলেন, ‘পৃথিবীর সমস্যাগুলো সৃষ্টি হয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শ্রেণিকক্ষে। তারা তাদের ছাত্রদের কাছে পৃথিবী সম্বন্ধে একটি সংকীর্ণ, স্বার্থপর বর্ণনা তুলে ধরে। শিক্ষা হলো বারবার, সব সময় চাঁদের একই দিক দেখার মতো, কখনোই ছাত্রদের প্রশ্ন করতে না দেওয়া যে, চাঁদের অপর দিকে কী আছে। আমাদের ক্যাম্পাসগুলোতে আমাদেরকে নতুন রকেট ও মহাকাশযান তৈরি করতে হবে, যা আমাদেরকে শিক্ষা জগতের চাঁদের সেই নিষিদ্ধ দিকটিতে নিয়ে যাবে। এআইটির এই স্নাতকোত্তর ডিগ্রি সেই অন্য দিকটি আবিষ্কার করতে রকেট তৈরির একটি উদ্যোগ।’

বৈশ্বিক সমস্যাগুলোর সমাধান করতে অতিজরুরি উদ্যোগ গ্রহণের ওপর জোর দিয়ে তিনি আরও বলেন, ‘নিশ্চিন্তে বসে থাকার সময় এখন নয়। আমাদের এখনই হাতা গুটিয়ে কাজে নেমে পড়তে হবে।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সহযোগিতা জোটের (আসিয়ান) নেতৃস্থানীয় বিশ্ববিদ্যালয় এআইটি এশিয়ার ব্যবসায়িক কেন্দ্রস্থল ব্যাংককে অবস্থিত। চলতি বছরের আগস্টে ইউনূস প্রফেশনাল মাস্টার্স কোর্সে ছাত্র ভর্তি শুরু হবে।

আশা করা হচ্ছে ক্যারিয়ারের মাঝপথে থাকা পেশাজীবী ও ভবিষ্যৎ উদ্যোক্তাদের কাছে প্রোগ্রামটি সমাদৃত হবে। এই কোর্সটি হবে একটি ‘কিউরেটেড’ প্রোগ্রাম, যা এআইটির ‘স্কুল অব এনভায়ারনমেন্ট, রিসোর্সেস অ্যান্ড ডেভেলপমেন্ট’ ও ‘স্কুল অব ম্যানেজমেন্ট’ থেকে সৃষ্ট এবং এর সঙ্গে থাকবে অধ্যাপক ইউনূস পরিচালিত একটি প্র্যাকটিক্যাল সেকশন। পুরো কোর্সটি যুক্ত থাকছে পৃথিবীর পাঁচটি মহাদেশের ৯১টি বিশ্ববিদ্যালয়ে বিস্তৃত সোশ্যাল বিজনেস অ্যাকাডেমিয়া নেটওয়ার্কের সঙ্গে। প্রোগ্রামটি তরুণ উদ্যোক্তা সৃষ্টি ও সামাজিক ব্যবসা-চালিত উন্নয়ন প্রচেষ্টায় একটি নতুন জোয়ার সৃষ্টিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সুত্র, দেশ রূপান্তর ।