Sunday April18,2021

ইউরোপীয় ইউনিয়নের যেসব দেশ অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ডের কভিড টিকা দেয়া স্থগিত করেছিল, সেগুলোর বেশির ভাগ আবার ওই টিকা দেয়া শুরু করবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইইউ-র ওষুধ নিয়ন্ত্রক সংস্থা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাকে ‘নিরাপদ এবং কার্যকর’ বলে আখ্যা দেয়ার পর জোটের ওইসব দেশ এই টিকা দেয়া শুরু করবে।

শরীরে রক্ত জমাট বাঁধার সঙ্গে এই টিকার সম্পর্ক থাকার আশঙ্কা থেকে ইইউ’র ১৩টি দেশ এই টিকা দেয়া স্থগিত করেছিল।

এরপরেই ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) বিষয়টি পর্যালোচনা করে।

ওই পর্যালোচনায় বলা হয় যে রক্ত জমাট বাঁধার উচ্চ ঝুঁকির সঙ্গে এই টিকার সম্পর্ক নেই। এখন জার্মানি, ইতালি, ফ্রান্স, এবং স্পেন বলছে, তারা এই টিকা দেয়া আবার শুরু করবে।

তবে কবে থেকে এই টিকা দেয়া শুরু হবে, তা দেশগুলোর নিজস্ব সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। যেমন সুইডেন বলেছে যে সিদ্ধান্ত নিতে তাদের আরও কিছুটা সময় দরকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৃহস্পতিবার দেশগুলোকে টিকা নেয়ার আহ্বান জানিয়েছে। সংস্থাটি এই টিকার বিষয়ে তাদের পর্যবেক্ষণ শুক্রবার প্রকাশ করবে।

ইউরোপীয় মেডিসিন এজেন্সির নির্বাহী পরিচালক এমার কুক এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এই টিকা নিরাপদ এবং কার্যকরী। কভিড-১৯-এর সংক্রমণের ফলে মৃত্যু এবং হাসপাতালের চিকিৎসা নেয়ার যে সম্ভাব্য ঝুঁকি রয়েছে, তার তুলনায় এই টিকার উপকারী দিক হল যে টিকাটি এসব ঝুঁকি থেকে রক্ষা করবে।’