Wednesday April14,2021

নিয়োগকর্তার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তনের সুযোগ পাবে সৌদি আরবে অবস্থানরত বিদেশি শ্রমিকরা। বহুল-প্রতীক্ষিত শ্রম আইন সংস্কারের পর কার্যকর হওয়ায় ফলে এই সুবিধার আওতায় আসছেন শ্রমিকরা।

গত বছরের নভেম্বরে সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় ব্যাপক বিতর্কিত কাফালা ব্যবস্থায় সংশোধন আনার পরিকল্পনার ব্যাপারে ঘোষণা দেয়। এই কাফালা ব্যবস্থার মাধ্যমে প্রবাসী শ্রমিকদের একক নিয়োগকর্তার অধীনে চাকরি করতে হতো। শুধু তাই নয়, নিয়োগকর্তা চাইলে রেসিডেন্সি বাতিল অথবা পুনর্নবায়ন এবং শ্রমিকদের কাজের স্থিতিও নির্ধারণ করতেন।

সৌদি আরবের এই কাফালা ব্যবস্থার মাধ্যমে শ্রমিকরা বিশেষ করে যারা নির্মাণ এবং গৃহস্থলীর কাজের সঙ্গে জড়িত; তারা নিয়োগকর্তাদের দ্বারা নির্যাতনের ঝুঁকিতে আছেন বলে দীর্ঘদিন ধরে এই আইনের সমালোচনা এবং সংস্কারের দাবি জানিয়ে আসছে আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা।

নিয়োগকর্তারা প্রায়ই দেশটিতে প্রবাসী শ্রমিকদের পাসপোর্ট জব্দ, অতিরিক্ত সময় ধরে কাজ করতে বাধ্য করার পাশাপাশি মজুরি দিতে অস্বীকৃতি জানান। আর এসব ঘটনায় আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা প্রায়ই সৌদি আরবের সমালোচনা করে।

সৌদি আরবের সংস্কারকৃত নতুন শ্রম আইন কার্যকর হওয়ায় প্রবাসী শ্রমিকরা এখন থেকে মেয়াদ শেষ হওয়ার সাথে সাথেই অনায়াসে চাকরি পরিবর্তন করতে পারবেন। এছাড়া শ্রমিকরা তাদের চুক্তির মেয়াদকালে চাকরি স্থানান্তর করতে পারবেন। তবে এ জন্য তাদের নিয়োগকর্তাকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে অবগত করতে হবে।

শ্রমিকরা তাদের নিয়োগকর্তার অনুমতি ছাড়াই অনির্দিষ্টকালের জন্য দেশে আসার অনুমতি পাবেন। এক্ষেত্রে নিয়োগকর্তার প্রস্থান অনুমোদনেরও দরকার হবে না।

সূত্র : আলজাজিরা