Wednesday April14,2021

করোনার বিরুদ্ধে লড়াই: জনসন এবং জনসনের ভ্যাকসিনের ইইউ অনুমোদনের জন্য ই.ম. এ ´র (EMA) ´সবুজ সিগন্যাল দিয়েছে
মার্কিন সংস্থার ভ্যাকসিনটি মাত্র একবার টিকা দেয়াই যথেষ্ট। এপ্রিল থেকে জনসন এবং জনসন ই.ইউতে (EU) এই টিকা সরবরাহ করবেন।

সর্বাধিক গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর :

ইউরোপীয় মেডিসিন এজেন্সি (EMA) জনসন এবং জনসনের কোভিড – ১৯ ভ্যাকসিনটি ১৮ বা তার বেশি বয়সীদের জন্য অনুমতির সুপারিশ করেছেন। সিদ্ধান্তটি এখন ই.ইউ (E.U) কমিশনের হাতে রয়েছে।

বিশেষজ্ঞদের প্যানেলের ইতিবাচক ভোটের সাথে চতুর্থ করোনভাইরাস ভ্যাকসিনটি ইইউতে অনুমোদিত হতে চলেছে। এখনও অবধি, বিওনটেক, মোদারেনা এবং অ্যাস্ট্রা-জেনেকার পণ্যগুলি ইতিমধ্যে বাজারে রয়েছে। এই ভ্যাকসিনটির অনুমোদন নিশ্চিত বলে ধরে নেয়া হচ্ছে। ফেব্রুয়ারির শেষে, মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন এফ.ডি.এ (FDA) এই ভ্যাকসিনটির জন্য জরুরি অনুমোদন জারি করে।
জে এবং জে থেকে কোভিড ভ্যাকসিন এই ধরণের প্রথম পণ্য যা সাধারণত কেবলমাত্র একটি ভ্যাকসিন ডোজ ই যথেষ্ট । যার কারণে টিকা দেয়ার প্রচারণা দ্রুত করার ক্ষেত্রে কিছুটা উপকারী হতে পারে। আর একটি বড় সুবিধা হ’ল ভ্যাকসিনটি আট ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রেফ্রিজারেটরে কয়েক মাস ধরে সংরক্ষণ করা যায়।

এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং উত্তর :

এই টিকা কি পরিমান পাওয়া যাবে এবং কখন?

ই.ইউ (EU) কমিশন ইতিমধ্যে ২০০ মিলিয়ন ভ্যাকসিন ডোজ অর্ডার করেছে। জার্মানি এর মধ্যে ৩৬,৭ মিলিয়ন পাবে। এই ভ্যাকসিনের প্রস্তুতকারক এপ্রিল থেকে বিতরণ করার প্রতিশ্রুতি দিয়েছেন। তবে সম্প্রতি ব্রাসেলসে আশঙ্কা প্রকাশ করা হয়েছে যে সংস্থাটি যথাসময়ে তার দায়িত্ব পালনে সক্ষম নাও হতে পারে।
মার্কিন যুক্তরাষ্ট্রেও, জে এবং জে সম্ভবত প্রকাশিত প্রতিশ্রুতি প্রদানের পরিমাণের চেয়ে পিছিয়ে রয়েছে। “নিউইয়র্ক টাইমস” এর মতে, সংস্থাটি মার্চ মাসের শেষে মূল প্রতিশ্রুতি অনুযায়ী ৩৭ মিলিয়ন ডোজ এর পরিবর্তে কেবল মাত্র ১ মিলিয়ন ইউনিট সরবরাহ করেছে । তবে জুনের মধ্যে, জে এবং জে এর ১০০ মিলিয়ন ক্যান সরবরাহের বাধ্যবাধকতাটি পূরণ করতে চায়। মার্কিন সরকার কয়েক দিন আগে বছরের দ্বিতীয়ার্ধের জন্য আরও ১০০ মিলিয়ন ডোজ অর্ডার করেছিল।
ভ্যাকসিন তৈরির জন্য, জনসন এবং জনসন মার্চের শুরুতে মার্কিন প্রতিযোগী মার্ক অ্যান্ড কো এর সাথে একটি ভ্যাকসিন জোটকে সম্মত করেছিলেন, যা ভ্যাকসিনের উত্পাদনে জে & জে সমর্থন করতে চায়। সাফল্যের সম্ভাবনার অভাবের কারণে জানুয়ারির শেষ দিকে, জে & জে মার্ক অ্যান্ড কো কোভিড ভ্যাকসিনগুলির জন্য নিজস্ব উন্নয়ন প্রকল্পগুলি ত্যাগ করে। ইউরোপে ফরাসি ওষুধ সংস্থা সানোফিও তার প্রতিদ্বন্দ্বীর সাথে কাজ করতে চায়। সানোফি ঘোষণা করেছিল যে এটি প্রতি মাসে বারো মিলিয়ন ডোজ উৎপাদন করতে সক্ষম।

এই ভ্যাকসিন কীভাবে কাজ করে?
অ্যাস্ট্রা-জেনিকার মতো, জে এন্ড জে ভ্যাকসিনগুলিও একটি তথাকথিত ভেক্টর ভ্যাকসিন। এটি জেনেটিক ভাবে পরিবর্তিত অ্যাডেনোভাইরাস নিয়ে গঠিত যা করোনভাইরাসটির স্পাইক প্রোটিনের নীলনকশির পেশী কোষগুলিতে নীলনকশা স্থানান্তর করে। এটি অপ্রত্যক্ষভাবে সারস-কোভি কোভিড -২ ভাইরাসের পৃষ্ঠতল প্রোটিনের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা সক্রিয় করে।
এই ভ্যাকসিনটি বেলজিয়ামের জেএন্ড জে ফার্মাসিউটিক্যাল সহায়ক সংস্থা জনসন দ্বারা তৈরি করা হয়েছিল। মার্কিন দলটি ডাচ বায়োটেক সংস্থা ক্রুসেলকে হস্তান্তর করার মাধ্যমে বছর কয়েক আগে প্রযুক্তির ভিত্তি অর্জন করেছিল।

কার্যকারিতা সফলতা কতটা উচ্চ ?
কার্যকারিতার দিক থেকে, ভ্যাকসিনটি বিওনটেক এবং মডার্নার এম.আর.এন (mRn) ভ্যাকসিনগুলির সাথে পুরোপুরি প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না, যা প্রায় ৯৫% শতাংশের কার্যকারিতা স্তর দ্বারা প্রভাবিত করে। তবে, জে এন্ড জে ভ্যাকসিন গুরুতর কোভিড রোগের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক প্রভাব খুব বেশি।
আমেরিকা যুক্তরাষ্ট্র, দক্ষিণ আমেরিকা এবং দক্ষিণ আফ্রিকাতে ৪০০,০০০ এরও বেশি লোকের উপর এই ভ্যাকসিন পরীক্ষা করা হয়েছিল, মধ্যপন্থী এবং গুরুতর কোভিড -১৯ রোগের ঝুঁকি মোট ৭৬.৬৬% শতাংশ হ্রাস করেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রে দক্ষতা দক্ষিণ আফ্রিকার তুলনায় ২ শতাংশ বেশি, যেখানে ৫৭ শতাংশ বেশি বিপজ্জনক মিউট্যান্ট সাধারণ ক্লিনিকাল স্টাডি অনুযায়ী, এই ভ্যাকসিন গুরুতর অসুস্থতার ঝুঁকি ৮৫ শতাংশ হ্রাস করতে সক্ষম । অধ্যয়নকালীন যারা এই টিকা দিয়েছিল তাদের দলে আমেরিকা বা অন্য দেশগুলির মধ্যে আজপর্যন্ত কোভিড সম্পর্কিত কোনও লোকের মৃত্যুর ঘটনা ঘটেনি।

মাহবুবুল হক/শুদ্ধস্বর ডটকম  ।