Sunday March7,2021

মহান একুশের রাতেই মাগুরায় অজ্ঞাত দুর্বৃত্তরা বজরুক শ্রীকুন্ডি মহাবিদ্যালয়ের শহীদ মিনারটি রাতের অন্ধকারে ভেঙ্গে ফেলেছে।

রোববার সকালে শিক্ষক-শিক্ষার্থীরা ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে কলেজে গিয়ে মিনারটি ভাঙ্গা পড়ে থাকতে দেখে।

মাগুরা শহর থেকে ৫ কিলোমিটার দূরে সদর উপজেলার বজরুক শ্রীকুন্ডি মহাবিদ্যালয়। ২০০২ সালে প্রতিষ্ঠিত নন এমপিওভুক্ত কলেজটিতে প্রথম দিকে একুশে ফেব্রুয়ারির দিনে অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানানো হতো। কিন্তু তিন বছর আগে তিনটি স্তম্ভবিশিষ্ট একটি শহীদ মিনার নির্মিত হয়।

কলেজ অধ্যক্ষ পল্লব কুমার দে জানান, ভাষা শহীদদের শ্রদ্ধা জানার উদ্দেশ্যে শনিবার বিকালে শহীদ মিনার এলাকাটি পরিষ্কার পরিচ্ছন্ন করে তোলা হয়। গ্রামের কলেজ হওয়ায় এখানে প্রতি বছর একুশের প্রথম প্রহরের পরিবর্তে সকালে শহীদ মিনারে ফুল দেয়া হয়। যথারীতি সকালে ফুল দেওয়ার জন্যে শিক্ষক-শিক্ষার্থীরা কলেজে গেলে শহীদ মিনারের তিনটি স্তম্ভই ভাঙ্গা অবস্থায় পড়ে থাকতে দেখে। পরে বিষয়টি মাগুরা পুলিশ প্রশাসনকে জানানো হলে অতিরিক্ত পুলিশ সুপার কামরুল হাসান, সদর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা জয়নাল আবেদিনসহ অন্যান্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

সদর থানার ওসি জয়নাল আবেদিন বলেন, কলেজ অধ্যক্ষের কাছ থেকে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে শহীদ মিনারটি ভাঙা পড়ে থাকতে দেখি। তবে এটি কখন কীভাবে ভেঙ্গেছে কিংবা এ ঘটনার সঙ্গে কে বা কারা জড়িত সেই বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।