Thursday March4,2021

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস বলেছেন, জলবায়ু পরিবর্তনের সমাধান করা হবে মানবতার জন্য সবচেয়ে আশ্চর্যজনক কাজ। এর চেয়ে কোভিড মোকাবিলা করা অনেক, অনেক সহজ। সম্প্রতি বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই বলেন তিনি।

বিল বলেন, ‘এই মুহূর্তে কার্বন ডাই–অক্সাইড নিঃসরণ করার সঙ্গে সঙ্গে আপনি যে ক্ষতি করছেন, তা দেখতে পাচ্ছেন না। এ সমস্যা মোকাবিলায় সরকারগুলোকে হস্তক্ষেপ করতে হবে।’

বিল আরও বলেন, ‘বেসরকারি খাতে যে আমরা সবুজ পণ্য ব্যবহার করব, সে রকম একটা সংকেতের প্রয়োজন। এর জন্য গবেষণা ও উন্নয়নে সরকারগুলোর বড় আকারের বিনিয়োগের প্রয়োজন। পাশাপাশি বাজারে নতুন পণ্য ও প্রযুক্তি বৃদ্ধির সুযোগ দেবে এই বিনিয়োগ, ফলে দাম কমাতে সহায়তা করবে।’

বিল গেটস মনে করেন, ‘৫১ বিলিয়ন ও ০’-জলবায়ু সম্পর্কে এই দুটি সংখ্যা সবার জানা দরকার। ৫১ বিলিয়ন হলো- বিশ্ব প্রতিবছর সাধারণত যত টন গ্রিন হাউস গ্যাস নিঃসরণ করে। আর ‘০’ হলো এই নিঃসরণ কমানোর যে লক্ষ্যে আমাদের এগিয়ে যাওয়া উচিত।

সম্প্রতি জলবায়ু বিষয়ে ”How to Avoid a Climate Disaster” শিরোনামে নতুন বই প্রকাশিত হয়েছে বিল গেটসের। বিশ্ব উষ্ণায়নের মোকাবিলার জন্য গাইড বলা হচ্ছে এই বইটিকে।