Monday March8,2021

চতুর্থ ধাপে ৫৫ পৌরসভায় ভোটগ্রহণ শুরু হয়েছে। রবিবার সকাল আটটা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পুলিশের ১৬৭টি মোবাইল ও ৫৫টি স্ট্রাইকিং ফোর্স, একশ ৬৭টি র‌্যাবের টিম, প্রত্যেক পৌরসভায় গড়ে দুই প্লাটুন বিজিবি ও উপকূলীয় এলাকায় এক প্লাটুন কোস্টগার্ড মোতায়েন রয়েছে।

এ ছাড়া ৫০০ একজন নির্বাহী ও ৫৫ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে আছেন। এবার ৫৫টি পৌরসভায় মেয়র পদে ২২১ জন, সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ৭৩ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এরআগে শনিবার (১২ ফেব্রুয়ারি) সকাল থেকেই উপজেলা নির্বাচন কার্যালয়ের সামনে ভিড় করেন রিটার্নিং এবং প্রিসাইডিং কর্মকর্তারা। সেখান থেকে ব্যালট বাক্স, ব্যালট পেপার, অমোচনীয় কালিসহ বিভিন্ন নির্বাচনী সামগ্রী বুঝে নেন তারা।

যেসব পৌরসভায় ভোট হচ্ছে সেগুলো হলো ঠাকুরগাঁওয়ের ঠাকুরগাঁও (ইভিএম) ও রানীশংকোল (ব্যালট), লালমনিরহাটের লালমনিরহাট (ইভিএম) ও পাটগ্রাম (ব্যালট), জয়পুরহাটের আক্কেলপুর (ইভিএম) ও কালাই (ব্যালট), চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ (ইভিএম), রাজশাহীর নওহাটা (ব্যালট), গোদাগাড়ী (ইভিএম), তানোর (ব্যালট) ও তাহেরপুর (ইভিএম), নাটোরের বড়াইগ্রাম (ব্যালট), চুয়াডাঙ্গার জীবননগর (ব্যালট) ও আলমডাঙ্গা (ইভিএম), যশোরের চৌগাছা (ইভিএম) ও বাঘারপাড়া (ব্যালট), বাগেরহাটের বাগেরহাট (ইভিএম), সাতক্ষীরার সদর (ইভিএম), পটুয়াখালীর কলাপাড়া (ইভিএম), বরিশালের মুলাদী (ইভিএম) ও বানারীপাড়া (ব্যালট), টাঙ্গাইলের গোপালপুর (ইভিএম) ও কালিহাতী (ব্যালট), জামালপুরের মেলান্দহ (ব্যালট), শেরপুরের সদর (ইভিএম) ও শ্রীবরদী (ব্যালট), ময়মনসিংহের ফুলপুর (ইভিএম) ও ত্রিশাল (ব্যালট), নেত্রকোনার সদর (ইভিএম), কিশোরগঞ্জের বাজিতপুর (ইভিএম), হোসেনপুর (ব্যালট) ও করিমগঞ্জ (ব্যালট); মুন্সীগঞ্জের মিরকাদিম (ইভিএম), নরসিংদীর সদর (বালট) ও মাধবদী (ইভিএম), রাজবাড়ীর গোয়ালন্দ (ব্যালট) ও সদর (ইভিএম); ফরিদপুরের নগরকান্দা (ব্যালট), শরীয়তপুরের ডামুড্যা (ব্যালট), সিলেটের কানাইঘাট (ব্যালট), হবিগঞ্জের চুনারুঘাট (ইভিএম); ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া (ইভিএম)., কুমিল্লার হোমনা (ইভিএম) ও দাউদকান্দি (ইভিএম), চাঁদপুরের কচুয়া (ইভিএম) ও ফরিদগঞ্জ (বালট), নোয়াখালীর চাটখিল (ইভিএম); লক্ষ্মীপুরের রামগতি (ইভিএম), চট্টগ্রামের সাতকানিয়া (ব্যালট), পটিয়া (ইভিএম) ও চন্দনাইশ (ব্যালট), খাগড়াছড়ির মাটিরাঙ্গা (ব্যালট); রাঙ্গামাটি সদর (ইভিএম), বান্দরবন সদর (ইভিএম) এবং নোয়াখালীর সোনাইমুড়ী (ব্যালট)।

প্রথম ধাপের তফসিলে ২৪ পৌরসভায় ইভিএমে ভোট হয় ২৮ ডিসেম্বর। ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপের ভোট হয়। তৃতীয় ধাপে ৬৩ পৌরসভায় ভোট হয় ৩০ জানুয়ারি। পঞ্চম ধাপের ভোট হবে ২৮ ফেব্রুয়ারি।