Tuesday March9,2021

তাজিকিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) রাতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় রাত ১০টা ৩১ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল দেশটির মুরঘাব শহর থেকে ৩৫ কিলোমিটার পশ্চিমে।

উৎপত্তিস্থলে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৯। ভূ-পৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৯১ দশমিক ৬ কিলোমিটার। খবর রয়টার্স ও ইন্ডিয়ান এক্সপ্রেস।

উৎপত্তিস্থল মুরঘাব শহর জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগর থেকে ৪৫০ কিলোমিটারের কম দূরত্বে অবস্থিত। ফলে ভূমিকম্পে কেঁপে ওঠে ভারতের জম্মু-কাশ্মীর, পাঞ্জাব এবং দিল্লিও। এছাড়া পাকিস্তানের ইসলামাবাদ, লাহোর, পেশোয়ারেও কম্পন অনুভূত হয়েছে বলে জানা গেছে। তবে এ ভূমিকম্পে কোনো হতাহত ও ক্ষয়ক্ষতির তথ্য এখনও পাওয়া যায়নি।

তবে ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পাঞ্জাবের অমৃতসার। ভারতে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৩। ভূমিকম্পের পরপরই লোকজন ঘর থেকে বাইরে বেরিয়ে আসে। দিল্লিসহ এর আশপাশের বিভিন্ন এলাকায় টানা কয়েক সেকেন্ড কম্পন অনুভূত হয়।

ভূমিকম্পের তথ্য জানিয়ে সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। টুইট বার্তায় তার লেখেন, পাঞ্জাব ও দিল্লিতে ভূকম্পন অনুভূত হয়েছে। সবার নিরাপত্তায় প্রার্থনা করছি।