Tuesday March9,2021

করোনাভাইরাসের টিকার পূর্ণ ডোজ নেওয়া হয়ে গেলে আক্রান্তদের সংস্পর্শে আসার পর লক্ষণ না দেখা দিলে কোয়ারেন্টিনের প্রয়োজন নেই বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। গত বুধবার সিডিসি জানিয়েছে, লক্ষণ দেখা দেওয়া করোনাভাইরাস প্রতিরোধ করছে ভ্যাকসিন, ফলে ধারণা করা হচ্ছে লক্ষণহীন রোগ সংক্রমণ ঠেকাতে এটি আরও কার্যকর ভূমিকা রাখবে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রে ইতিমধ্যে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে দুই ডোজের ফাইজার ও মডার্নার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা। গত সপ্তাহে জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা যুক্তরাষ্ট্রে অনুমোদন পাওয়ার আবেদন করেছে। তবে এখন পর্যন্ত এই বিষয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।

টিকা নেওয়ার পর কাদের করোনা সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলতে হবে আর কাদের হবে না সেই বিষয়ে নির্দেশনা জারি করেছে সিডিসি। যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্য প্রতিষ্ঠানটি জানিয়েছে, দুই ডোজের টিকার সর্বশেষ ডোজ নেওয়ার তিন মাসের মধ্যে কোয়ারেন্টিনে থাকার প্রয়োজন নেই। তবে সর্বশেষ ডোজ নেওয়ার প্রথম ১৪ দিনের মধ্যে আক্রান্তদের সংস্পর্শে আসলে কোয়ারেন্টিনের পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। কেননা এই সময়ে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়।

এছাড়া ভ্যাকসিনের পূর্ণ ডোজ নেওয়ার পর কোয়ারেন্টিনে যাওয়ার দরকার না পড়লেও আক্রান্তদের সংস্পর্শে আসলে ১৪ দিন পর্যন্ত রোগের লক্ষণ পর্যবেক্ষণ করতে হবে বলে জানিয়েছে সিডিসি।