Sunday March7,2021

থাইল্যান্ডের গবেষকরা দাবি করেছেন, ম্যানগ্রোভ গাছ থেকে তারা এক ধরনের নির্যাস আবিষ্কার করেছেন, যা চুলপড়া রোধ করে মাথা টাক হওয়া থেকে রক্ষা করে। এটি মূলত মাথা টাক হওয়ায় দায়ী একটি হরমোনকে প্রতিহত করে চুলপড়া বন্ধ করে।

টাক হওয়ার সবচেয়ে সাধারণ রূপ- এন্ড্রোজেনিক অ্যালোপেসিয়ায় আক্রান্ত ৫০ জন রোগীর ওপর একটি ছোট্ট গবেষণায় এই দাবি করেছেন তারা। গবেষণায় বলা হয়েছে, এই নির্যাস চুল পড়া বন্ধ করে এবং চুলের বৃদ্ধিতেও সহায়তা করে।

অ্যাভিসেনিয়া মেরিন নামক ওই উপাদানটিতে প্রধান কেমিক্যাল অ্যাভিসেকুইনন-সি রয়েছে।

সক্রিয় এই যৌগ যে এনজাইমগুলো হরমোনের মাত্রা বাড়িয়ে টাক পড়তে ভূমিকা রাখে, সেগুলোতে হস্তক্ষেপের মাধ্যমে চুল পড়ার রোধ করে বলে মনে করা হয়।

গবেষকদের আশা, তাদের এই গবেষণার ফলাফলগু অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়ায় আক্রান্ত লোকদের চুল পড়া রোধে কার্যকর ভূমিকা রাখবে।

জানা গেছে, থাইল্যান্ডের চুলালংকর্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা বছরের পর বছর ধরে অ্যাভিসেকুইনন-সি নিয়ে গবেষণা করছেন। সম্প্রতি তারা থাইল্যান্ডের জাতীয় গবেষণা কাউন্সিলের একটি পুরস্কারও পেয়েছেন।

এন্ড্রোজেনিক অ্যালোপেসিয়ায় আক্রান্ত ৫০ জন পুরুষ ও নারীর ওপর নির্যাসটি পরীক্ষা করা হয়েছে, যারা প্রতিদিন তাদের মাথার ত্বকে এই পদার্থ ব্যবহার করতেন।

থাই গবেষকরা নিয়মিতভাবে ৫০ জন অংশগ্রহণকারীর অগ্রগতির চিত্রের ছবি তুলে রাখতেন। এতে তাদের সর্বজনীন দৃশ্যমান উন্নতি দেখা গেছে।

ফার্মাকোগনোসি এবং ফার্মাসিউটিক্যাল উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ওয়ানচাই ডেকনামকুল বলেন, এই নির্যাস চুল পড়া রোধ করার পাশাপাশি চুলের বৃদ্ধিতেও কাজ করে। সূত্র: ডেইলি মেইল