Tuesday March9,2021

জার্মান ফেডারেল সরকার নতুন অ্যান্টিবডি ড্রাগ কিনলো করোনাভাইরাসের বিরুদ্ধে এখন অনেকগুলি ভ্যাকসিন রয়েছে, তবে করোনা রোগে আক্রান্ত মানুষের জন্য ভাক্সিনগুলো এখনও বিরল। জার্মানের স্বাস্থ্যমন্ত্রী স্প্যান যুক্তরাষ্ট্র থেকে ২00,000 ডোজ ভ্যাকসিন কিনেছেন যা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্পকে করোনা রোগ থেকে সুস্থ  হতে সহায়তা করেছিল বলেও জানা যায়। ফেডারেল সরকার জার্মানির জন্য একটি নতুন অ্যান্টিবডি ভিত্তিক করোনার ড্রাগ কিনেছে যা পরের সপ্তাহ থেকে এই এন্টিবডিগুলি জার্মানিতে ইই.উ.তে প্রথম দেশ হিসাবে একচেটিয়া ব্যবহৃত হবে। জার্মানের স্বাস্থমন্ত্রী ইয়েন্স স্পাহন জার্মানের এক সাপ্তাহিক পত্রিকা “বিল্ড আম শোন্টাগ” এ দেয়া এক বিবৃতে বলেন; এগুলো প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকগুলিতে”, বিতরণ করা হবে। “ফেডারেল সরকার ৪00 মিলিয়ন ইউরো দিয়ে ২00,000 ডোজ কিনেছ ” যার মূল্য ডোজ প্রতি ২000 ইউরোর সমান।

 

 

তথ্য মতে, মন্ত্রণালয় দুটি ওষুধের জন্য কোটা সুরক্ষিত করেছে। একটি হ’ল অ্যান্টিবডি বামলানিভিমব (Bamlanivimab) , যা মার্কিন ফার্মাসিউটিক্যাল সংস্থা এলি লিলি (Eli Lilly) তৈরি করেছেন এবং অপরটি হ’ল মার্কিন সংস্থা রিজেনরনের (Regeneron) দুটি অ্যান্টিবডি ক্যাসিরিভিমব / ইমদেভিমব (Casirivimab/Imdevimab) , যা একই সাথে পরিচালিত হতে হবে। অনুমোদন ছাড়া এই ভ্যাকসিন ব্যবহার করা যেতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রে এফডিএ থেকে এই ওষুধগুলির জন্য জরুরি অনুমোদন রয়েছে, ইউরোপীয় ইউনিয়নে এই ওষুধগুলি এখনও অনুমোদিত হয়নি। তবে মন্ত্রণালয় জানান যে উপযুক্ত উচ্চতর ফেডারেল কর্তৃপক্ষের মূল্যায়ন অনুসারে, পল এহরলিচ ইনস্টিটিউট (পিইআই), (Paul-Ehrlich-Instituts (PEI), নির্ধারিত সুরক্ষা প্রোফাইলটি মূলত জার্মানিতে ব্যক্তিগত সুরক্ষা  / ঝুঁকি মূল্যায়ন অনুসারে যে কোনো অ্যাপ্লিকেশনকে মঞ্জুরি দেয়ার অধিকার রাখে যদি উপযুক্ত অনুমোদিত থেরাপির কোনো বিকল্প না থাকে । আসন্ন সপ্তাহগুলিতে ওষুধগুলি ধীরে ধীরে বিশেষায়িত হাসপাতালগুলিতে বিনামূল্যে সরবরাহ করা হবে। সক্রিয় উপাদানগুলি ভাইরাসটির “স্পাইক প্রোটিনকে” আক্রমণ করে “বামস” (বিল্ড আম সংটাগ ) প্রতিবেদনে বলা হয়েছে, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও করোনার সংক্রমণের পরে এই ফার্ম এর অ্যান্টিবডি দিয়ে চিকিত্সা করা হয়েছিল। অক্টোবরের শুরুতে ট্রাম্পকে রিজেনরনের (Regeneron) অ্যান্টিবডি ককটেল আরইজিএন-সিওভি 2 (REGN-2) দিয়ে চিকিত্সা করা হয়েছিল। আরইজিএন-সিওভি 2 এর সক্রিয় উপাদান হ’ল দুটি বিশেষভাবে বিকশিত অ্যান্টিবডিগুলির সংমিশ্রণ যা করোনভাইরাসটির তথাকথিত স্পাইক প্রোটিনকে আবদ্ধ করে এবং এর গঠনটিকে বিকৃত করতে পারে। এটি করোনভাইরাসকে মানব কোষে আক্রমণ করা এবং বহুগুণ থেকে রোধ করা। রেজেনননের মতে, দুটি পৃথক অ্যান্টিবডিগুলির সংমিশ্রণে SARS – COV – 2 (সর্স-সিওভি 2) ভাইরাসটিকে পরিবর্তন থেকে রোধ করা উচিত।”বামস” এর প্রতিবেদনে বলা হয়েছে, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও করোনার সংক্রমণের পরে এই ফর্মটি অ্যান্টিবডি দিয়ে চিকিত্সা করা হয়েছিল। অক্টোবরের শুরুতে ট্রাম্পকে রিজেনরনের (Regeneron) অ্যান্টিবডি ককটেল RIGN – COV -2 দিয়ে চিকিত্সা করা হয়েছিল।

 

আরইজিএন-সিওভি ২ ( RIGN – COV -2) এর সক্রিয় উপাদান হ’ল দুটি বিশেষভাবে বিকশিত অ্যান্টিবডিগুলির সংমিশ্রণ যা করোনভাইরাসটির তথাকথিত স্পাইক প্রোটিনকে আবদ্ধ করে এবং এর গঠনটিকে বিকৃত করতে পারে। এটি করোনভাইরাসকে মানব কোষে আক্রমণ করা এবং বহুগুণ আকার ধারণ থেকে প্রতিরোধ করা। রেজেনননের মতে, দুটি পৃথক অ্যান্টিবডিগুলির সংমিশ্রণে SARS – COV- 2 ভাইরাসটিকে পরিবর্তন থেকে রোধ করা সম্ভব। তথ্য মতে, মন্ত্রণালয় দুটি ওষুধের জন্য কোটা সুরক্ষিত করেছে। একটি হ’ল অ্যান্টিবডি বামলানিভিমব, যা মার্কিন ফার্মাসিউটিক্যাল সংস্থা এলি লিলি তৈরি করেছেন এবং অপরটি হ’ল মার্কিন সংস্থা রিজেনরনের দুটি অ্যান্টিবডি ক্যাসিরিভিমব / ইমদেভিমব, যা একই সাথে পরিচালিত হতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্রে এফডিএ থেকে এই ওষুধগুলির জন্য জরুরি অনুমোদন রয়েছে, ইউরোপীয় ইউনিয়নে ওষুধগুলি এখনও অনুমোদিত হয়নি। উপযুক্ত উচ্চতর ফেডারেল কর্তৃপক্ষের মূল্যায়ন অনুসারে, পল এহরলিচ ইনস্টিটিউট (পিইআই), নির্ধারিত সুরক্ষা প্রোফাইলটি মূলত জার্মানিতে ব্যক্তিগত স্বাচ্ছন্দ্য / ঝুঁকি মূল্যায়ন অনুসারে কোনও অ্যাপ্লিকেশনকে মঞ্জুরি দেয় যদি উপযুক্ত অনুমোদিত থেরাপি বিকল্প না থাকে তবে মন্ত্রণালয় জানিয়েছে । আসন্ন সপ্তাহগুলিতে ওষুধগুলি ধীরে ধীরে বিশেষায়িত হাসপাতালগুলিতে বিনামূল্যে সরবরাহ করা হবে। সক্রিয় উপাদানগুলি ভাইরাসটির স্পাইক প্রোটিনকে আক্রমণ করে “বামস” প্রতিবেদনে বলা হয়েছে, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও করোনার সংক্রমণের পরে এই ফর্মটি অ্যান্টিবডি দিয়ে চিকিত্সা করা হয়েছিল। অক্টোবরের শুরুতে ট্রাম্পকে রেগেরনের অ্যান্টিবডি ককটেল আরইজিএন-সিওভি 2 দিয়ে চিকিত্সা করা হয়েছিল। আরইজিএন-সিওভি 2 (REGN-COV-2) এর সক্রিয় উপাদান হ’ল দুটি বিশেষভাবে বিকশিত অ্যান্টিবডিগুলির সংমিশ্রণ যা করোনভাইরাসটির তথাকথিত স্পাইক প্রোটিনকে আবদ্ধ করে এবং এর গঠনকে বিকৃত করতে পারে। এটি করোনাভাইরাসকে মানুষের কোষে আক্রমণ এবং বহুগুণ থেকে রোধ করতে পারে। রেজনারনের মতে, দুটি পৃথক অ্যান্টিবডিগুলির সংমিশ্রণে সর্স-সিওভি 2 ভাইরাসটিকে পরিবর্তন থেকে রোধ করা উচিত।

মাহাবুবুল হক , শুদ্ধস্বর ডটকমের বিশেষ প্রতিনিধি ।