Saturday March6,2021

নানা জল্পনা কল্পনা শেষে হোয়াইট হাউস ছাড়লেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার সঙ্গে ছিলেন ফাস্ট লেডি মেলানিয়া ট্রাম্প।

সিএনএন জানায়, নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণের কয়েক ঘণ্টা আগে শেষবারের মতো হোয়াইট হাউস ছেড়েছেন ডোনাল্ড ট্রাম্প। লাল গালিচায় হেঁটে দরজা দিয়ে মেলানিয়াসহ ট্রাম্পের বের হয়ে আসার ছবি প্রকাশ করে বার্তা সংস্থা রয়টার্স।

স্থানীয় সময় বুধবার ভোরে হোয়াইট হাইস ছেড়ে বেরিয়ে আসেন ট্রাম্প। তিনি হোয়াইট হাউস থেকে মেরিল্যান্ডে জয়েন্ট বেজ অ্যান্ড্রুজে যাচ্ছেন।

মেরিল্যান্ডে ছোট পরিসরে একটি বিদায় অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। সেখানে সংক্ষিপ্ত বিদায়ী ভাষণ দেবেন ট্রাম্প। এরপরই তিনি এয়ার ফোর্স ওয়ানে চড়ে শেষবারের মতো ফ্লোরিডার পাম বিচে যাবেন।

বিদায়ী প্রেসিডেন্ট নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণের সময় সশরীরে উপস্থিত থাকবেন, এটাই যুক্তরাষ্ট্রের প্রথা। কিন্তু নির্বাচনকে ঘিরে ও এরপর কংগ্রেসের ক্যাপিটল ভবনে নজিরবিহীন হামলার পর যে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে বাইডেনের অভিষেক অনুষ্ঠানে থাকছেন না ট্রাম্প।

১৮৬৯ সালে সর্বশেষ অ্যান্ড্রু জনসনের পর এই প্রথম আবার এ ধরনের ঘটনা ঘটতে যাচ্ছে। ৮ জানুয়ারিতেই একটি টুইট করে সেটি জানিয়ে দিয়েছেন তিনি। ট্রাম্প লিখেন, ‘যারা যারা জনাতে চেয়েছেন তাদের সবার উদ্দেশ্যে, ২০ জানুয়ারির অভিষেকে আমি যাচ্ছি না।’

বুধবার স্থানীয় সময় ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ডের ট্রাম্পের প্রেসিডেন্সির মেয়াদ শেষ হচ্ছে। কথামতো নতুন প্রেসিডেন্টের অভিষেকের দিন ভোরেই হোয়াইট হাউজ ছাড়লেন ট্রাম্প।