Saturday March6,2021

ওভেন গারমেন্টস শিল্প ও নতুন প্রজন্মের শিক্ষিত জনগোষ্ঠীর জব-বাজার

বাংলাদেশের ওভেন গারমেন্টস শিল্পের ভবিষ্যৎ খুবই খারাপ।আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা, অতিসম্প্রতি তুলার মূল্য অস্বাভাবিক বৃদ্ধি ও সিএম কমে যাওয়ায় ওভেন  গার্মেণ্টস  শিল্পের অবস্থা খুবই শোচনীয়। তাই শিক্ষিত নিউ জেনারেশনদের নিমিত্তে আহবান আপনারা ওভেন  গার্মেন্টস   শিল্পে জব না নিয়ে নিট গারমেন্টস, টেক্সটাইল ও ওষুধ কোম্পানিতে জব নিলে ভবিষ্যৎ উজ্জ্বল হবে।আপনার মেধা ও অভিজ্ঞতার সঠিক মূল্যায়ন পাবেন।উল্লেখিত তিনটি সেক্টরই প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে বা প্রবৃদ্ধি হচ্ছে।পক্ষান্তরে ওভেন গারমেন্টস শিল্প প্রতিনিয়তই ঝুঁকির মুখে পড়ছে।বিগত চার বছরে প্রায় ৪৫০টি ওভেন গারমেন্টস শিল্প স্থায়ীভাবে বন্ধ হয়ে গেছে এবং এই ধারাবাহিকতা এখন সচল আছে। গ্লোবাল ডিজিজ কোভিড-১৯ এর কারণে প্রায় ২০% অর্ডার  কমে গেছে,পক্ষান্তরে টুয়িল ও ডেনিম ফেব্রিক্স এর আন্তর্জাতিক বাজার মূল্য বেড়েছে আন্তর্জাতিক বাজারে তুলার মূল্য বৃদ্ধির কারণে।ফলে ওভেন গারমেন্টস গুলি আরও অধিক ঝুঁকির সম্মুখীন হয়েছে।ফলে কোভিড-১৯ এর ইত্যবসরে আরও কিছু রুগ্ন ও জরাগ্রস্ত ওভেন শিল্পের করুণ মৃত্যু হবে।ফলে নতুনদের জন্য চাকুরির ক্ষেত্রে ওভেন গার্মেণ্টস শিল্পকে বেছে নেওয়া আদৌ ঠিক হবেনা।

 

অপরদিকে “বয়কট ” ফ্রান্স অপরাজনীতি ও ফ্রান্সের বেশ কয়েকটি বায়ারের কাজকে সাময়িকভাবে স্তিমিত করে দিয়েছে।সুতরাং গড়পড়তা বিচারে ওভেন গার্মেণ্টস  শিল্পের শোচনীয় অবস্থা বললে আদৌ অত্যুক্তি হবেনা। ইতিমধ্যেই অনেক ওভেন গারমেন্টস শিল্পে পরিকল্পিত ছোট লাইন চালু,একই অপারেটর দ্বারা একাধিক প্রসেজের কাজ করার পদ্ধতির জন্ম হয়েছে আমাদের মহাজ্ঞানী আই ই ডিপার্টমেন্টের সৌজন্যে। সত্যিকথা বলতে কি আই ই ডিপার্টমেন্ট এর জন্ম হওয়ায় কিছু শিক্ষিত লোকের কর্মসংস্থান হয়েছে,বস্তুগত ভাবে প্রোডাকশন ও কোয়ালিটিগত পরিবর্তন গারমেন্টস শিল্পে আসে নাই বললে আদৌ ভুল বলা হবেনা।অথচ গার্মেন্টস  শিল্পের ব্যয় বৃদ্ধি পেয়েছে।

 

মুলতঃ নানামুখী অপব্যয় ও অর্থ অপচয় ওভেন গার্মেন্টস  শিল্পকে চ্যালেঞ্জিং থেকে চ্যালেঞ্জিংতর করে তুলেছে,যা ওভেন গারমেন্টস শিল্পের জন্য সাসটেইন  করা যথেষ্ট দুঃসাধ্য হয়ে উঠেছে। অতিসম্প্রতি চায়না অত্যাধুনিক অটোমেটিক মেশিনে শার্ট তৈরি শুরু করেছে, যার দরুন অনেক প্রসেজেই অপারেটর এমনকি অন্যান্য শ্রমিকেরও প্রয়োজন পড়ছে না।ফলে প্রতিযোগিতা মূলক বাজারে চায়নার আবিষ্কার গার্মেণ্টস কস্টিং এর উপর বিরূপ  প্রভাব ফেলেছে।এটাও ওভেন গার্মেণ্টস  শিল্পের জন্য একটি ঝুঁকিপূর্ণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।আধুনিক প্রযুক্তির পিছনে ছুটতে গিয়ে গার্মেণ্টস  শিল্প গুলো বেসিক পরিবর্তন আনতে হচ্ছে। একই ভাবে ওভেন সেক্টরের বটম গারমেন্টস শিল্পের অটোমেটিক সুইং ও জয়েনিং পদ্ধতি নিয়েও চায়না গবেষণা করছে,যদি সফল হয়,তবে ওভেন  গার্মেন্টস  শিল্পের টোটাল মুডই চেঞ্জ হয়ে যাবে তা আর বলার অপেক্ষা রাখেনা।

 

তারেক ইসলাম

স্টোর ম্যানেজার ওভেন গারমেন্টস শিল্প,মিরপুর, ঢাকা।