Saturday March6,2021

ইন্দোনেশিয়ার সুলায়িসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে অন্তত ৭ জন মারা গেছে। আহত হয়েছে ৬ শতাধিক মানুষ। বিধ্বস্ত হয়েছে বহু বাড়িঘর।

আজ শুক্রবার (১৫ জানুয়ারি) ভোরে সুলাওয়েসি দ্বীপে এ ভূমিকম্প হয় বলে জানিয়েছে দেশটির দুর্যোগ অধিদপ্তর। ভূমিকম্পটির কেন্দ্রস্থল মাজেনী শহর থেকে ৬ কিলোমিটার উত্তর-পূর্বাঞ্চলে, যার গভীরতা ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার। ভূমিকম্পটির স্থায়িত্ব ছিলো ৭ সেকেন্ড। তবে সুনামি সতর্কতা জারি করা হয়নি।

দেশটির দুর্যোগ অধিদপ্তর জানিয়েছে, ভূমিকম্পে মাজেনী শহরে মারা গেছে চারজন, আহত হয়েছে ৬৩৭ জন। এছাড়া প্বার্শবর্তী মামুজু শহরে মারা গেছেন আরো তিনজন। ওই শহরে আহত হয়েছে আরো অনেকে। ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছে ৬০টিরও বেশি বাড়িঘর। ক্ষতিগ্রস্ত ভবনের মধ্যে দুইটি হোটেল, সরকারি ভবন ও শপিং মল রয়েছে। এছাড়াও একটি ব্রিজ ভেঙে পড়ায় মামুজু শহরের সঙ্গে যোগযোগ বন্ধ রয়েছে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, ২৪ ঘণ্টায় ইন্দোনেশিয়ায় অন্তত কয়েকটি ভূমিকম্প হয়েছে যার ফলে অন্তত তিনটি ভূমিধস হয়েছে।ইন্দোনেশিয়ায় শক্তিশালী ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে অন্তত ৭ জন মারা গেছে। আহত হয়েছে ৬ শতাধিক মানুষ। বিধ্বস্ত হয়েছে বহু বাড়িঘর।