Tuesday January26,2021

আজ  মুক্তিযোদ্ধা , প্রকাশক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব ওসমান গনির জন্মদিন , ১৯৫৫ সালের ১৪ জানুয়ারি তিনি নরসিংদী জেলার মনোহরদি  উপজেলার সাভারদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন । স্কুলে পড়ার সময়েই  তিনি শিশু সংগঠন  খেলাঘর এর সাথে যুক্ত হয়ে পরবর্তীতে কেন্দ্রীয় কমিটিতে দায়িত্ব পালন করেন । একাত্তরে তিনি মুক্তিযুদ্ধে যোগ দিয়ে বীরত্বের সাথে যুদ্ধ করেন ।

তিনি বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির ৩ বছর নির্বাহী পরিচালক ও চার বছর নির্বাহী দায়িত্ব পালন করেছেন । তিনি এই সমিতির অন্যতম প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম । তিনি ঢাকা চেম্বার অব কমার্সের ৬ বছর পরিচালকের  দায়িত্ব পালনের পাশাপাশি এফবিসিসিআই -এর  বিভিন্ন কমিটির কো চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন । তিনি একজন  সাংস্কৃতিক সংগঠক। অনেক বছর  নাট্য সভাপতি থাকার পর বর্তমানে উপদেষ্টার দায়িত্ব পালন করছেন । তিনি জয় বাংলা সাংস্কৃতিক ঐক্যজোটের সিনিয়র  সহ সভাপতি ।

তিনি  বাংলা একাডেমী ও বাংলাদেশ জাতিসংঘ সমিতির সদস্য এবং অমর একুশের বই মেলার সাথে শুরু থেকেই জড়িত । ফ্রাঙ্কফুর্ট বই মেলায় তিনিই প্রথম বাংলাদেশের রাষ্ট্রীয়ভাবে অংশ গ্রহনের মুখ্য ভুমিকা পালন করেন , ২০১৫ সালে ফ্রাঙ্কফুর্ট বই  মেলায় বাংলাদেশ  তার নেতৃত্বেই অংশ নেয় ।   তি ই একজন সদালাপী সাদা মনের আলোকিতও মানুষ ।  শুদ্ধস্বর ডটকমের সম্পাদকমণ্ডলী তার জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছে এবং তার সুস্বাস্থ্য কামনা করছে ।

শুদ্ধস্বর/বিএস