Thursday January21,2021

    ছায়ানট    (কলকাতা) শুদ্ধস্বর ডটকমের প্রধান সম্পাদক হাবিব বাবুলকে  ‘আজীবন সাম্মানিক সদস্যপদ’ প্রদান  করেছে , ছায়ানটের এক বার্তায় বলা হয়,       ছায়ানট (কলকাতা) বিগত কয়েক বছর ধরে কাজী নজরুল ইসলামের সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে কাজ করছে। তারই অংশ-স্বরুপ, কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশিত হয়েছে বেশ কয়েকটি অমূল্য সিডি-ডিভিডি।এই অ্যালবামগুলিতে রয়েছে নানা বিষয়-বৈচিত্র্য। ‘নজরুল’ — দুই বাংলার সুনির্বাচিত ৬০জন শিল্পীর কণ্ঠে ১৩০টি নজরুল-সঙ্গীতের এক অসামান্য সঞ্চয়ন; ‘বুলবুল কাঁদে গজল গানে’ — নজরুলের ১২টি বাংলা গজল ও সেই বিষয়ক তথ্যের একটি অনবদ্য ভিডিও উপস্থাপনা (ভাষ্যপাঠে সদ্যপ্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায় ও সঙ্গীতে সোমঋতা মল্লিক); ‘ইতি নজরুল’ — দুই বাংলার সুনির্বাচিত ৪১জন শিল্পীর কণ্ঠে নজরুলের ৫৭টি পত্রের শ্রুতিভাষ্যপাঠ; ‘ঝিঙে ফুল’ — নজরুলের ‘ঝিঙে ফুল’ কাব্যগ্রন্থের এক সামগ্রিক উপস্থাপনা; ‘জানা-অজানা নজরুল’ — ড: রফিকুল ইসলামের লেখনীতে কাজী নজরুল ইসলামের জীবনের বহু জানা-অজানা তথ্যসমৃদ্ধ শ্রুতিভাষ্য; ‘ছোটদের নজরুল’ — শিশু-কিশোরদের জন্য রচিত কাজী নজরুল ইসলামের ৫১টি কবিতার আবৃত্তি সংকলন; ও ‘স্মরণে নজরুল’ — কাজী নজরুল ইসলামের জীবন ও সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে দুই বাংলার বিশিষ্ট ৪০ জনের স্মৃতিচারণার শ্রুতিভাষ্য সম্বলিত সিডি-অ্যালবাম। উপরিউক্ত শেষ পাঁচটি সুপ্রশংসিত উদ্যোগের পরিকল্পনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন সোমঋতা মল্লিক, নিবেদনে ছায়ানট (কলকাতা)।
কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষ্যে প্রতিবছর জুন মাসে এক মাসব্যাপী ‘নজরুল মেলা’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে ছায়ানট (কলকাতা), তত্ত্বাবধানে সোমঋতা মল্লিক। কিন্তু এই বছর করোনার প্রকোপে পরিবর্তন করতে হয়েছে সেই সব পরিকল্পনার। পরিবর্তে, কোয়েস্ট ওয়ার্ল্ডের সার্বিক সহযোগিতায় ছায়ানট (কলকাতা) একটানা আয়োজন করে চলেছে ‘কথায় ও গানে নজরুল’ শীর্ষক প্রতিদিনের সান্ধ্যকালীন নজরুল-কেন্দ্রিক ফেসবুক লাইভ অনুষ্ঠান, যেখানে দুই বাংলা ছাড়াও বিভিন্ন দেশের বহু বিশিষ্ট শিল্পীদের পাশাপাশি নবীন প্রজন্মের শিল্পীরাও অংশগ্রহণ করেছেন। এছাড়াও, কোয়েস্ট ওয়ার্ল্ডের অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে স্বাগত গঙ্গোপাধ্যায়ের সৃজন-নির্মাণে নিয়মিতভাবে প্রকাশ পেয়ে চলেছে ‘চেতনায় নজরুল’ বা ‘মাতৃ-বন্দনায় নজরুল’ শীর্ষক বিভিন্ন ভিডিও সিরিজ, যেখানে নানান শিল্পীরা পরিবেশন করছেন নজরুল-সঙ্গীত, কবিতা ও নজরুলের অন্যান্য সৃষ্টি-কর্ম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবর্ষ উপলক্ষ্যে ছায়ানট (কলকাতা)-র উদ্যোগে খুব শীঘ্রই কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে সারাবিশ্বে প্রকাশ পেতে চলেছে ‘নজরুল ও বঙ্গবন্ধু’ শীর্ষক একটি মূল্যবান অডিও অ্যালবাম, যেখানে দুই বাংলার বেশ কিছু বিশিষ্ট শিল্পীরা পাঠ করেছেন কাজী নজরুল ইসলাম ও শেখ মুজিবুর রহমান সম্পর্কিত বিভিন্ন প্রথিতযশা প্রাবন্ধিক ও লেখককৃত রচনা ও স্মৃতিচারণা। ভাবনা ও পরিকল্পনায় সোমঋতা মল্লিক ও নির্মাণ-সৃজনে স্বাগত গঙ্গোপাধ্যায়। এছাড়াও, সোমঋতা মল্লিকের পরিকল্পনা ও পরিচালনায়, ছায়ানট (কলকাতা) প্রস্তুত করেছে এক সুবৃহৎ ভিডিও তথ্যচিত্র ‘নজরুলের চুরুলিয়া’ — যেটি ডিভিডি আকারে কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে বিগত মে মাসে বিশ্বব্যাপী মুক্তি পাওয়ার কথা ছিল। বাঁশরী (বাংলাদেশ)-এর সাথে যৌথ উদ্যোগে নির্মিত, এই প্রকল্পে ভাষ্যপাঠে রয়েছেন কাজী নজরুল ইসলামের ভ্রাতুষ্পুত্র কাজী রেজাউল করিম ও সুবিখ্যাত বাচিকশিল্পী শ্রী দেবাশীষ বসু। স্বাগত গঙ্গোপাধ্যায়ের সৃজন-নির্মাণে প্রকাশিতব্য এই তথ্যচিত্রে নজরুলের জীবনের নানা সময়ের স্মৃতি-সম্বলিত স্থানগুলির বিষয়ে নানা জানা-অজানা ইতিহাস তুলে ধরা হয়েছে। আশা করা যায়, সাম্প্রতিক এই করোনা-কেন্দ্রিক পরিস্থিতি মিটে গেলে শীঘ্রই মুক্তি পাবে ‘নজরুলের চুরুলিয়া’।
এই সব নজরুল-বিষয়ক সিডি-ডিভিডি অ্যালবামগুলির অসামান্য সাফল্যের পর, খুব শীঘ্রই একবিংশ শতাব্দীর প্রথম ভারতীয় সঙ্গীতসংস্থা হিসেবে কোয়েস্ট ওয়ার্ল্ড বিশ্বব্যাপী প্রকাশ করতে চলেছে একটি সুবৃহৎ নজরুল এলপি রেকর্ড সমগ্র — যেখানে স্থান পাবে কবির সান্নিধ্যধন্য অগণিত শিল্পীদের কণ্ঠে আদি নজরুল-সঙ্গীতের রেকর্ড থেকে সংগৃহিত সংকলন — নির্বাচনে সোমঋতা মল্লিক ও সংকলনে স্বাগত গঙ্গোপাধ্যায়। প্রসঙ্গত উল্লেখ্য, কোয়েস্ট ওয়ার্ল্ডের কর্ণধার স্বাগত গঙ্গোপাধ্যায়ের উদ্যোগে শুরু হওয়া কাজী নজরুল ইসলাম-সম্পর্কিত সমস্ত প্রকল্প-পণ্য সম্বলিত ওয়েবসাইট ‘নজরুল.ইন’-এর অন্তর্গত ‘রেডিও নজরুল’-এ প্রতিদিন অবিরামভাবে শোনা যাবে আঙুরবালা-ইন্দুবালা দেবীর সময়কাল থেকে সাম্প্রতিক কালের অগণিত নজরুল-সঙ্গীত ও নজরুল-কবিতা আবৃত্তি উপস্থাপনা। নজরুলের সৃষ্টি ও কর্মজীবন নিয়ে তৈরী এই ধরণের মননশীল উদ্যোগ প্রশংসনীয়। সম্প্রতি ‘শুদ্ধস্বর ডটকম’ নামে বাংলা অনলাইন পত্রিকার প্রধান সম্পাদক জার্মানির হাবিব বাবুল মহাশয়কে ছায়ানট (কলকাতা) সংস্থাতে ‘আজীবন সাম্মানিক সদস্যপদ’ প্রদান করা হয়। ছায়ানট (কলকাতা) -এর সভাপতি সোমঋতা মল্লিক বলেন,”ভবিষ্যতে নজরুল-বিষয়ক আমাদের নানাবিধ উদ্যোগে আপনার সহযোগিতা ও সুচিন্তিত পরামর্শ পেয়ে আমরা ধন্য হবো — এই আশা রাখি।”
শুদ্ধস্বর/বিএস