(FILES) In this file photo taken on March 18, 2020 Brazilian President Jair Bolsonaro gestures during a press conference regarding the COVID-19 coronavirus pandemic at the Planalto Palace, Brasilia. - Brazil President Jair Bolsonaro announced on July 7, 2020 he had tested positive for the coronavirus but said he was feeling "perfectly well" and had only mild symptoms. (Photo by Sergio LIMA / AFP)

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ডোজ দ্রুত ব্রাজিলে পাঠানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনুরোধ করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। এই মর্মে আর্জি জানিয়ে মোদীকে চিঠি লিখেছেন ব্রাজিলীয় প্রেসি়ডেন্ট। শুক্রবার ওই চিঠিটি প্রকাশ করেছে ব্রাজিলের প্রেস অফিস।

কোভিডের টিকাকরণ শুরু করা নিয়ে ব্রাজিলের অন্দরেই চাপ বাড়ছে বোলসোনারোর উপর। সমালোচকদের দাবি, আশপাশের দেশের তুলনায় টিকাকরণ সম্পর্কিত যাবতীয় কর্মসূচিতে অনেকটাই পিছিয়ে রয়েছে ব্রাজিল। এ নিয়ে বোলসোনারো কতটা সক্রিয়, তা নিয়েও প্রশ্ন তুলেছেন তাঁরা। এই আবহে মোদীর উদ্দেশে বোলসোনারো লিখেছেন, ‘জাতীয় টিকাকরণ কর্মসূচি অবিলম্বে কার্যকর করতে জরুরি ভিত্তিতে ব্রাজিলে ২০ লক্ষ টিকার ডোজ সরবরাহ করলে ভাল হয়। তবে এ নিয়ে ভারতের টিকাকরণ কর্মসূচি যাতে কোনও ভাবে বিঘ্নিত না হয়, তা দেখাটাও জরুরি’।

ব্রাজিলের প্রেসিডেন্টের মতোই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা ‘কোভিশিল্ড’-এর অপেক্ষায় রয়েছে সে দেশের ফিয়োক্রুজ বায়োমেডিক্যাল সেন্টার। ব্রাজিলে ওই টিকার উৎপাদন সম্পূর্ণ করতে বেশ কিছু উপাদান প্রয়োজন। তবে শনিবারের মধ্যে ওই উপাদানগুলি হাতে আসার কথা থাকলেও তা তাদের কাছে পৌঁছয়নি বলে জানিয়েছে ফিয়োক্রুজ। সম্ভবত, ওই উপাদানগুলি চলতি মাসের শেষে পাওয়া যাবে বলে জানিয়েছে ওই সংস্থা। সূত্রের খবর, চিনের থেকে রফতানি সংক্রান্ত লাইসেন্স না পাওয়ায় ওই উপাদানগুলি ব্রাজিলে পাঠানো যাচ্ছে না। এই আবহে ভারতের কাছ থেকে ২০ লক্ষ টিকার ডোজের আর্জি জানিয়েছে ব্রাজিল। চলতি মাসের মাঝামাঝি তা বোলসোনারোর দেশে পৌঁছতে পারে বলে মনে করা হচ্ছে। জরুরি ভিত্তিতে ওই টিকার ডোজ প্রয়োগের জন্য ছাড়পত্রের আবেদন করেছে ফিয়োক্রুজ। সুত্র , আনন্দবাজার পত্রিকা ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading