Sunday March7,2021

 

 

দ্রুত বিকশিত টিকাগুলি কি আসলেই নিরাপদ? আমি কোন  কোন  সাধারণ প্রতিক্রিয়া দেখা  দিতে পারে ? পার্শ্ব প্রতিক্রিয়াগুলো কি?

 

বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন মানুষ শিগগিরই করোনভাইরাস  এর বিরুদ্ধে  টিকা  নেয়ার  আশা করছেন । একই সময়ে, অনেক লোক কিছু    বিভক্ত  মনোভাব  পোষণ  করেন।  কারণ একদিকে তারা নিজেকে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে চায় তবে একই সাথে টিকা দেওয়ার সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াকে ভয় করে। কিছু  দ্রুত সন্দেহের বিকাশ হয়েছে যে ভ্যাকসিনগুলি আসলে নিরাপদ কিনা এবং সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলি পর্যাপ্তভাবে অধ্যয়ন করা হয়েছে কিনা তা নিয়ে  অনেকের সন্দেহ রয়েছে ।

 

সুতরাং কোন টিকা প্রতিক্রিয়া স্বাভাবিক, কি পার্শ্ব প্রতিক্রিয়া সম্ভব? আমার কোন টিকাটি নেয়া উচিত?

 

টিকা দেওয়ার পরে সাধারণ   কিছু  প্রতিক্রিয়া :

 

কোনও টিকা দেওয়ার পরে নির্দিষ্ট  কিছু প্রতিক্রিয়া দেখা দেয় এটি স্বাভাবিক: ইঞ্জেকশন সাইটের চারপাশে লালভাব, ফোলাভাব বা ব্যথা হতে পারে। ক্লান্তি, জ্বর, মাথা ব্যথা এবং শরীরের ব্যথাও টিকা দেওয়ার প্রথম তিন দিনে অস্বাভাবিক নয়।

এই সাধারণ ভ্যাকসিনের প্রতিক্রিয়াগুলি সাধারণত হালকা হয় এবং কয়েক দিন পরে হ্রাস পায়। ভাক্সিনগুলি  এটা দেখায় যে ভ্যাকসিন কাজ করছে, কারণ এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং দেহ সংক্রমণের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে যা কেবলমাত্র টিকা দ্বারা “সিমুলেটেড” হয় ।

সাধারণ টিকা দেওয়ার প্রতিক্রিয়াগুলি হালকা হয় এবং কয়েক দিন পরে অদৃশ্য হয়ে যায়  তদনুসারে ব্যবহারে ভ্রমনের পর যেমন টিপিক্যাল টিকা প্রতিক্রিয়া ছিল।   BioNTech-Pfizer / Moderna , AstraZeneca এবং রাশিয়ান স্পুটনিক ভী রিপোর্ট অনুযায়ী  খুব কমই গুরুতর পার্শ্ব সাধারণ টিকা দেওয়ার প্রতিক্রিয়াগুলির পাশাপাশি, কিছু ক্ষেত্রে, টিকা দেওয়ার পরে মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া যেমন এলার্জি শক হিসাবেও বিস্তারিত জানানো হয়েছিল। তবে এগুলো  কিছু বিচ্ছিন্ন কেস রয়েছে।

সামগ্রিকভাবে, অনুমোদিত ভ্যাকসিনগুলি ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ই.এম.এ) , মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুসারে নিরাপদ, অন্যথায় তারাও এই ভ্যাকসিনকে অনুমোদন দিত না। নতুন কিছু ভ্যাকসিন – তথাকথিত এম.আর.এন.এ (mRNA) ভ্যাকসিনগুলি প্রতিষ্ঠিত ভ্যাকসিনগুলির থেকে মৌলিকভাবে পৃথক: এগুলিতে দুর্বল বা নিহত ভাইরাস থাকে না, তবে কেবল  Covid – ১৯ প্যাথোজেনের একটি অংশের জন্য নির্দেশাবলী।

 

অন্যরা তথাকথিত ভেক্টর ভ্যাকসিনগুলি যেমন SARS-CoV-2 এর পৃষ্ঠতলা প্রোটিন, স্পাইক প্রোটিনের চোরাচালানের জন্য পরিবহনকারী হিসাবে নির্দোষহীন অ্যাডিনোভাইরাসগুলি (যেমন ঠান্ডা ভাইরাসগুলি কেবল শিম্পাঞ্জিগুলিকেই সংক্রামিত করে) ব্যবহার করে এবং অনাক্রম্য প্রতিক্রিয়াটিকে টার্গেট  করে।

 

এখানে প্রায়শই উল্লেখ করা ভ্যাকসিনগুলির একটি ওভারভিউ দেওয়া হল:

 

 

 

বায়োনটেক ফাইজার ভ্যাকসিনের ঝুঁকি এবং পার্শ্ব প্রতিক্রিয়া

 

অনুমোদনের পর্যায়ে, জার্মানি থেকে বায়োএনটেক থেকে সক্রিয় উপাদান বিএনটি  162 বি 2 এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ফাইজার কোনও গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করতে পারেনি। ক্লান্তি এবং মাথা ব্যথার মতো সাধারণ ভ্যাকসিনের প্রতিক্রিয়াগুলি বয়স্ক রোগীদের ক্ষেত্রে কম ঝুঁকিপূর্ণ এবং  দুর্বল।

 

বায়োনেটেক-ফাইজারের ভ্যাকসিনটি  EU (ই.ইউ)  তে প্রথম অনুমোদিত হয়েছিল

তবে, যেহেতু  mRNA (এম.আর.এন.এ) ভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে, তাই কয়েকজন রোগী ইনজেকশনের পরপরই তীব্র অ্যালার্জির প্রতিক্রিয়া দেখিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে একজন রোগী এবং দু’জন ব্রিটিশ মানুষ এমনকি ত্বকের লালচেভাব এবং শ্বাসকষ্টের সাথে সাথে   „এনাফিল্যাকটিক শক“  হিসাবে পরিচিত „suffered“  যেহেতু এই লোকেরা আগে অসুস্থ ছিল না বা অ্যালার্জিক হিসাবেও পরিচিত ছিল না, তাই ব্রিটিশ কর্তৃপক্ষ এলার্জি আক্রান্তদের টিকা না দেওয়ার সতর্ক করেছিল

 

মডেরনা ভ্যাকসিনের ঝুঁকি এবং পার্শ্ব প্রতিক্রিয়া

 

মার্কিন সংস্থা মডার্নার  ভ্যাকসিন এমআরএনএ -1273 হ’ল জিন-ভিত্তিক ভ্যাকসিন যা নীতিগতভাবে বায়োএনটেক / ফাইজারের সাথে অনুরূপ। ক্লিনিকাল স্টাডির সময়, ভ্যাকসিনটি স্বেচ্ছাসেবীদের দ্বারা ভালভাবে সহ্য করা হয়েছিল, নির্মাতারা এবং টেস্টিং কর্তৃপক্ষের সংযুক্তি অনুসারে। সাধারণ টিকা দেওয়ার প্রতিক্রিয়াগুলি কেবলমাত্র সামান্য বা মাঝারি এবং কেবলমাত্র স্বল্প সময়ের জন্য। তবে স্বতন্ত্র মনিটরিং কমিটির অন্তর্বর্তীকালীন প্রতিবেদন অনুসারে (এম.আর.এনএ , mRNA – 1273-3 টিকা প্রাপ্তদের মধ্যে কমপক্ষে  ৯%  শতাংশে klanto  hote দেখা  giyeche I

 

মার্কিন সংস্থা  মোডার্না (Moderna)  ভ্যাকসিন mRNA – 1273 মূলত বায়োএনটেক / ফাইজারের মতো I

মোডার্না ভ্যাকসিনের সাহায্যে খুব অল্প কিছু ভ্যাকসিনে মুখের স্নায়ুর কয়েকটি এবং পক্ষাঘাতের ক্ষেত্রেও অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা গিয়েছিল। এই প্রতিক্রিয়াগুলি আসলে টিকার সাথে সম্পর্কিত কিনা তা এখনও স্পষ্ট নয়। এটি সম্ভব যে পার্শ্ব প্রতিক্রিয়াগুলি mNRA  দ্বারা নয়, তবে „লিপিড ন্যানো“  পার্টিকেলগুলি যা  mRNA (এম.আর.এন. এর) বাহক হিসাবে কাজ করে এবং পরে এটি  দেহে  প্রবেশ  করার  পর  মিলে  যায়।

 

 

অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ঝুঁকি এবং পার্শ্ব প্রতিক্রিয়া

 

ব্রিটিশ-সুইডিশ গ্রুপ অ্যাস্ট্রাজেনেকায়, সেপ্টেম্বরে ক্লিনিকাল ট্রায়াল চলাকালীন একটি ঘটনা সংবেদন সৃষ্টি করেছিল

কারণ একটি পরীক্ষিত   ব্যক্তি টিকা দেওয়ার পরে মেরুদণ্ডের প্রদাহে ভুগছিলেন। বিশেষজ্ঞের একটি স্বাধীন প্যানেল নির্ধারণ না করা পর্যন্ত অল্প  অধ্যয়ন ব্যাহত হয়েছিল যে প্রদাহটি টিকা দেওয়ার সাথে সম্পর্কিত নয়।

 

ইউরোপীয় ইউনিয়নে অ্যাস্ট্রাজেনিকার ভ্যাকসিন এখনও অনুমোদিত হয়নি I

 

অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের সাহায্যেও, শুধুমাত্র ইনজেকশন সাইটে ব্যথা, পেশী ব্যথা, মাথাব্যথা বা ক্লান্তি জাতীয় সাধারণ ভ্যাকসিন প্রতিক্রিয়া দেখা দেয়। এখানেও, ভ্যাকসিনের প্রতিক্রিয়াগুলি পুরানো বিষয়গুলিতে কম  ঘন এবং স্বল্প ছিল।

 

রাশিয়ান স্পুটনিক ভি ভ্যাকসিনের ঝুঁকি এবং পার্শ্ব প্রতিক্রিয়া

২০২০ আগস্টের প্রথম দিকে ভেক্টর ভ্যাকসিন গ্যাম-সিভিড-ভ্যাক (স্পুটনিক ভি) রাশিয়ায় অনুমোদিত হয়েছিল, কিন্তু কয়েক হাজার পরীক্ষার বিষয় নিয়ে তৃতীয় পর্যায়ের অধ্যয়নের জন্য অপেক্ষা না করে। স্পুটনিক ভি দুটি পৃথকভাবে পরিবর্তিত অ্যাডেনোভাইরাস (rAd26-S এবং rAd5-S) ব্যবহার করে।

 

বিশ্বব্যাপী মস্কোর গবেষণা কেন্দ্র গামালেজা কর্তৃক বিকাশিত ভ্যাকসিন সম্পর্কে যথেষ্ট সংরক্ষণ ছিল, কারণ উপস্থাপিত ভ্যাকসিন স্টাডিতে স্পষ্টিকর সদৃশ ছিল যা কারসাজি করতে পারে। তবুও, স্পুটনিক ভি ইতিমধ্যে কেবলমাত্র রাশিয়াতেই নয়, বেলারুশ, সংযুক্ত আরব আমিরাত (সংযুক্ত আরব আমিরাত) পাশাপাশি ভারত, ব্রাজিল এবং এখন আর্জেন্টিনায়ও বেশ কয়েকটি দেশে টিকা দেওয়া হয়েছে।

 

রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক ভি সম্পর্কে সংরক্ষণগুলি এখনও রয়ে গেছে I

 

২০ শে জানুয়ারী, ২০২১, রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো সাংবাদিকদের বলেছিলেন যে রাশিয়ার অঞ্চলে দেড় মিলিয়নেরও বেশি ডোজ বিতরণ করা হয়েছে এবং মোট ৮০০,০০০ এরও বেশি লোককে টিকা দেওয়া সম্পন্ন  হয়েছে।  রাশিয়ার স্বাস্থ্য  মন্ত্রণালয়ের  মতে মাথাব্যথা বা জ্বরের মতো কেবলমাত্র সাধারণ ভ্যাকসিনের প্রতিক্রিয়া এখন পর্যন্ত নিবন্ধিত হয়েছে। স্বাস্থ্য  মন্ত্রণালয়ের  মতে   আর্জেন্টিনায় টিকা দেওয়া  ৩২, ০১৩  জনের মধ্যে  ৩১৭ জনের  এই জাতীয় টিকাদান প্রতিক্রিয়া দেখেছিলেন। স্পুটনিক ভি টিকা দেওয়ার পরে গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার কোনও খবর নেই।   একই সঙ্গে, রাশিয়াতেও সম্ভবত রিজার্ভেশন দুর্দান্ত। রয়টার্সের এক প্রতিবেদনে  এক  জরিপে  বলা হয়েছে  যে ৩,০৪০ জন রাশিয়ান চিকিৎসক এবং অন্যান্য স্বাস্থ্য পেশাদারদের মধ্যে ৫২ শতাংশ অপর্যাপ্ত তথ্যের কারণে তারা স্পুতনিক ভি´র  টিকা দিতে চান না।

 

আপনার কি টিকা দেওয়ার ঝুঁকি থেকে নিজেকে  বিরত  রাখা  উচিত?

 

শেষ পর্যন্ত প্রত্যেককে  নিজেই  নিজেদেরকে এই প্রশ্নটি  উত্তর বের  করতে হবে।  এই টীকাগুলোর  সুবিধাগুলি এবং ঝুঁকিগুলি মাপার একটি পৃথক মাপকাঠি  মূল্যায়ণ  করার পর  টিকা দেওয়ার মাধ্যমে নিজেকে এবং অন্যকে রক্ষা করা এবং আরও বেশি  করে সাধারণ  ভাবে  জীবনযাপন করা   আমার পক্ষে  কতটুকু  গুরুত্বপূর্ণ? বা এই নতুন ভ্যাকসিন প্রযুক্তির ঝুঁকিগুলি কি আমার চেয়ে বেশি বড়?

 

এখন পর্যন্ত নিবন্ধিত সমস্ত ঝুঁকি এবং পার্শ্ব প্রতিক্রিয়াগুলি গত কয়েক মাসের কেবলমাত্র স্ন্যাপশট – ভ্যাকসিনগুলির দ্রুত বিকাশ সম্পর্কে সমস্ত উচ্ছ্বাস সত্ত্বেও, এটি লক্ষ করতে হবে। পৃথক ভ্যাকসিনগুলির সম্ভাব্য দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে কিছুই জানা যায় না। দীর্ঘমেয়াদী অধ্যয়ন যা বিশ্বজুড়ে টিকাদানের সাথে রয়েছে এবং অনুমোদনের পরে অব্যাহত থাকবে সম্ভবত এগুলি  কেবল স্পষ্টতা এনে দেবে।

 

এখন অবধি বিরল এবং সম্ভবত গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কিত তথ্যের অভাব রয়েছে, উদাহরণস্বরূপ „বিরল পূর্ববর্তী অসুস্থতা বা এলার্জি“ আক্রান্তদের মতো নির্দিষ্ট ঝুঁকিপূর্ণ  গোষ্ঠীর ক্ষেত্রে  প্রযোজ্য ।

 

এই ধরনের পার্শ্ব প্রতিক্রিয়াগুলি কেবল বহু লোকের টিকা দেওয়ার পরে এবং একটি দীর্ঘ পর্যবেক্ষণের সময়গুলির  পর  স্পষ্ট হয়।  ইরানজেন বিশ্ববিদ্যালয় হাসপাতালের ক্লিনিকাল মাইক্রোবায়োলজি, ইমিউনোলজি এবং হাইজিন ইনস্টিটিউটের পরিচালক ক্রিশ্চিয়ান বোগদান বলেছেন, “সুতরাং একটি অবশিষ্টাংশের ঝুঁকি রয়েছে।” “এটি কতটা উচ্চ তা অবশ্যই আসন্ন মাস এবং বছরগুলিতে পরীক্ষা করা উচিত।”

 

 

„সুবিধা – ঝুঁকি“ র  পরিমাপ

 সিদ্ধান্তটি সর্বদা ঝুঁকি-উপকারের মূল্যায়নের উপর ভিত্তি করে করা হয়, বলেছেন রবার্ট কোচ ইনস্টিটিউটের (আরকেআই) স্থায়ী টিকা কমিশন STIKO(এসটিআইকিও) -র সদস্যও বোগদান। তিনি জার্মান প্রেস এজেন্সিটির জন্য একটি উদাহরণ গণনা করেছিলেন: “যদি কোনও বৃদ্ধ ব্যক্তি 20% এর সম্ভাব্যতা সহ করোনার সংক্রমণে মারা যায়, “এবং একই সময়ে টিকার গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার ঝুঁকি ১: ৫০,০০০ বা তারও কম  তাহলে আমি এই টকা  নেয়ার  ঝুঁকি নিতে  রাজি আছি।”

 

 

 

শিশু এবং গর্ভবতী মহিলাদের প্রাথমিকভাবে টিকা দেওয়া উচিত নয় কারণ এখনও কোনও ডেটা পাওয়া যায় nai I  চিত্র-জোট / ডিপিএ / পিক্সেল / ডি স্ট্যানিন শিশু এবং গর্ভবতী মহিলাদের প্রাথমিকভাবে টিকা নেওয়া উচিত নয় কারণ এখনও কোনও ডেটা পাওয়া যায় নাই,  অন্যদিকে, বোগদান শিশুদের টিকা দেবেন না কারণ তাদের COVID-19 থেকে মারা যাওয়ার ঝুঁকি প্রায় শূন্য এবং একই সাথ তাদের সামনে দীর্ঘ জীবন রয়েছে।

 

বোগদানের মতে, গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মহিলাদের বর্তমান তথ্যের ভিত্তিতে সতর্কতা হিসাবে টিকা দেওয়া উচিত নয়। অন্যদিকে USCDC ইউ.এস.ডিজিজ প্রোটেকশন এজেন্সির (সিডিসি) একটি সুপারিশে গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মায়েদের মেডিকেল পরীক্ষা এবং পরামর্শের পরে mRNA (এমআরএনএ)  ভ্যাকসিন টিকা দেওয়া উচিত হবে।    

 

 

 

 

 

মাহাবুবুল হক , শুদ্ধস্বর ডটকমের বিশেষ প্রতিনিধি ।