Thursday March4,2021

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, মুক্তি সংগ্রামের রাষ্ট্রে প্রজাতন্ত্রের কর্মচারীদের কোনভাবেই ‘শাসক’ হওয়ার সুযোগ নেই, সুযোগ আছে কেবল ‘সেবক’ হওয়ার। ‘শাসক’ হওয়ার মনোবৃত্তি এবং ‘শাসন’ করার প্রশাসন ব্যবস্থায় অবশ্যই পরিবর্তন আনতে হবে। উপনিবেশিক শাসন ব্যবস্থা ছুঁড়ে ফেলে দেয়ার জন্যই মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল, উপনিবেশিক শাসন ব্যবস্থা পুনঃস্থাপনের জন্য নয়।

দুর্নীতি ও প্রশাসনের অযাচিত হস্তক্ষেপ বন্ধে উপজেলা পরিষদ এসোসিয়েশনের পাঁচ দফা দাবির প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

আ স ম রব বলেন, শক্তিশালী ও স্ব-শাসিত স্থানীয় সরকার, গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ এবং জনপ্রতিনিধিদের নেতৃত্বে শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করা সংবিধানের নির্দেশনা। উপজেলা পরিষদ স্ব-শাসিত স্থানীয় সরকারের কার্যকর ভিত্তি। নির্বাচিত জনপ্রতিনিধিগণ সংবিধান, আইন ও প্রজ্ঞাপন অনুযায়ী কর্মসম্পাদন করতে গিয়ে প্রতিমুহূর্তে বিপদের সম্মুখীন হচ্ছেন, ষড়যন্ত্রের শিকার হচ্ছেন যা আমাদের মুক্তি সংগ্রামের চেতনার পরিপন্থী। জনপ্রতিনিধিদের নির্বাহী তদন্তের মাধ্যমে অপসারণ করা সম্পূর্ণ বেআইনি এবং সাংবিধানিক এখতিয়ার বহির্ভূত।

শুদ্ধস্বর/আইপি