হিসেব বহির্ভূত সম্পত্তির অভিযোগে পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী খাওয়াজ আসিফকে গ্রেফতার করেছে পুলিশ। তিনি নওয়াজ শরিফের আমলে দেশের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।

১৯৯১ সালে প্রথমবার তিনি মন্ত্রিত্ব পান। বর্তমানে আসিফ দেশের অন্যতম বিরোধী মুখ ছিলেন। নওয়াজ শরিফের অবর্তমানে দলের গুরুত্বপূর্ণ নেতা তিনি।

রাজনৈতিক কারণেই তাকে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ বিরোধীদলের। আসিফকে গ্রেফতার করা নিয়ে টুইট করেছেন নওয়াজ শরিফ। তার অভিযোগ, ইমরান খানের সরকার বিরোধীদের বিরুদ্ধে দমনমূলক আচরণ করছে। আসিফের নিঃশর্ত মুক্তি চেয়েছেন নওয়াজ। যদিও তার বিরুদ্ধেও শাস্তির খাঁড়া ঝুলছে।

জানা যায়, গতকাল মঙ্গলবার দলীয় কার্যালয়ে একটি বৈঠকে যোগ দিয়েছিলেন আসিফ। ওই বৈঠক থেকে বেরনোর সঙ্গে সঙ্গেই তাকে গ্রেফতার করে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) অফিসাররা।

এনএবি-র প্রেস বিবৃতিতে বলা হয়েছে, আসিফের রোজগারের সঙ্গে তাঁর সম্পত্তির সামঞ্জস্য নেই। কোথায় থেকে তিনি এত সম্পত্তি করেছেন তার যথাযথ হিসেব দিতে পারেননি বলেই তাঁকে গ্রেফতার করা হয়েছে। এর আগেও তলব করা হয়েছিল। কিন্তু তিনি যাননি। সম্পত্তির হিসেবও দিতে পারেননি।

এনএবি’র বক্তব্য, ১৯৯১ সালে আসিফের মোট সম্পত্তি ছিল পাঁচ দশমিক এক মিলিয়ন পাকিস্তানি রুপি। ২০১৮ সালে তা বেড়ে হয়েছে ২২১ মিলিয়ন পাকিস্তানি রুপি। এত টাকা কোথা থেকে এল তার কাছে? আসিফ এর আগে দাবি করেছিলেন, আরব আমিরাতের একটি সংস্থায় কাজ করতেন তিনি। সেখান থেকে এই পরিমাণ সম্পত্তি হয়েছে তার। কিন্তু এনএবির বক্তব্য, যে সময় আসিফ আরব আমিরাতে কাজ করতেন বলে দাবি করছেন, সে সময় তিনি দেশেই ছিলেন। ওই কোম্পানির কাগজ তিনি জাল করেছেন বলে অভিযোগ।

বিরোধীরা অবশ্য এই পুরো বিষয়টিকেই চক্রান্ত বলে মনে করছে। আসিফকে গ্রেপ্তার করায় ইমরানের উপর বিরোধীদের চাপ আরো বাড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading