Thursday March4,2021

প্রয়াত পপ সুপারস্টার মাইকেল জ্যাকসনের দ্য নেভারল্যান্ড র‌্যাঞ্চটি বিক্রি হয়েছে দুই কোটি ২০ লাখ মার্কিন ডলারে। প্রথম দিকে এটি যে দাম হাঁকা হয়েছিল তার মাত্র চারভাগের এক ভাগ দামে এটি বিক্রি হলো বলে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে।

সরকারি রেকর্ড ও চুক্তির সঙ্গে সম্পৃক্ত তিন জনের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, জ্যাকসনেরই সাবেক বন্ধু ক্যালিফোর্নিয়ার এই  র‌্যাঞ্চটি কিনেছেন।

২০১৫ সালে দুই হাজার ৭০০ একরের এই  র‌্যাঞ্চটি বিক্রির জন্য দাম হাঁকা হয়েছিল ১০ কোটি ডলার। ওই সময় থেকে এটি সম্পত্তির বাজারে তালিকাভুক্ত ছিল। গত বছরও এর দাম ছিল তিন কোটি ১০ লাখ ডলার।

মাইকেল জ্যাকসন অবশ্য এটি এক কোটি ৯৫ লাখ ডলারে কিনেছিলেন। পরে তিনি জেএম ব্যারির পিটার প্যান গল্পে অনুপ্রাণিত হয়ে এটিকে শিশুদের বিনোদন কেন্দ্রে রূপ দেন। পাশপাশি এখানে বসবাসও করতেন এই কিংবদন্তি সঙ্গীত তারকা। নেভারল্যান্ড ঘিরে জ্যাকসনের বিরুদ্ধে শিশু যৌন নিপীড়নের অভিযোগ উঠেছিল। ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত এই অভিযোগের তদন্তের কেন্দ্র ছিল নেভারল্যান্ড। ২০০৫ সালে ওই মামলা থেকে খালাস পান জ্যাকসন। ২০০৯ সালে অতিরিক্ত ওষুধ গ্রহণের প্রতিক্রিয়ায় তার মৃত্যু হয়।