Thursday March4,2021

করোনাভাইরাসের (স্টেইন) সংক্রমণের বিরুদ্ধেও বায়োএনটেকের টিকা কাজ করবে

 

করোনাভাইরাসের নতুন ধরনের (স্টেইন) সংক্রমণের বিরুদ্ধেও বায়োএনটেক-ফাইজারের টিকা কাজ করবে বলে জানিয়েছেন বায়োএনটেকের প্রধান গবেষক ও স্বত্বাধিকারী উগুর শাহিন। এর আগে গতকাল সোমবার জার্মান জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়েন স্পান বলেছিলেন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিশেষজ্ঞরা মনে করেন, যুক্তরাজ্যে শনাক্ত নতুন ধরনের করোনাভাইরাসের বিরুদ্ধে এখনকার টিকা কার্যকর।

করোনার নতুন স্টেইন (পরিবর্তিত রূপ) যুক্তরাজ্যসহ ইউরোপের কয়েকটি দেশে ছড়িয়ে পড়ার পর গতকাল রাতে জার্মানি প্রেস এজেন্সির সঙ্গে কথা বলছেন উগুর শাহিন। তিনি বলেন, ‘আমার বিশ্বাস, বায়োএনটেক-ফাইজারের টিকাটি যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন স্টেইনের বিরুদ্ধে কাজ করবে। বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকেই বিষয়টি নিয়ে আমি আত্মবিশ্বাসী। আমরা ইতিমধ্যে অন্য ২০টি রূপান্তরিত ভাইরাসের বিরুদ্ধে আমাদের তৈরি ভ্যাকসিনের সক্ষমতা নিয়ে পরীক্ষা করেছি। গবেষণা ও পরীক্ষার সময় সর্বদাই টিকাটি অন্য রূপান্তরিত ভাইরাসগুলোকে নিষ্ক্রিয় করেছে।’

জার্মানি প্রেস এজেন্সির সঙ্গে সাক্ষাৎকারের উদ্ধৃতি দিয়ে ডের স্পিগেল পত্রিকাটি জানিয়েছে, উগুর শাহিন করোনার নতুন স্টেইনের প্রসঙ্গে আরও বলেছেন, ভাইরাসটি হয়তো এখন আরও খানিকটা পরিবর্তিত হয়েছে। আরও নিশ্চিত হওয়ার জন্য পরীক্ষামূলক গবেষণায় আরও দুই সপ্তাহ সময় লাগতে পারে।

সুত্র , সরাফ আহমেদ, প্রথম আলোর জার্মান প্রতিনিধি ।