Thursday March4,2021

নতুন প্রকৃতির  ভাইরাস :ব্রিটেনের সকল ফ্লাইটের উপর জার্মানির নিষেধাজ্ঞা

 

 

জার্মান  সরকারের  আজ রাত  থেকে গ্রেট ব্রিটেনের সকল ফ্লাইটের উপর নিষেধাজ্ঞা জারি  করেছে । এই     নিষিদ্ধকরণ এবং সীমান্ত বন্ধ হওয়ার সাথে সাথে ইউরোপ নিজেকে গ্রেট ব্রিটেনে নুতুন  আবিষ্কৃত করোনার ভাইরাসের অত্যন্ত সংক্রামক রূপের বিরুদ্ধে নিজেদেরকে সজ্জিত করছে। চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল (সিডিইউ) এবং ফরাসী রাষ্ট্রপতি মানুয়েল ম্যাক্রন রবিবার ইইউর নেতাদের সাথে মিউটেশন প্যাথোজেন নিয়ে আলোচনা করেছেন।  ই.উ কমিশনের সভাপতি উরসুলা ভ্যান  ডার লেইন (সিডিইউ, জার্মানি ) এবং ইউ  কাউন্সিলের সভাপতি  চার্লস মিশেল   অংশ নিয়েছিলেন  বলে  ঘোষণা করেছিল প্যারিসের এলিসি প্যালেস।

 

যুক্তরাজ্যে একটি করোনভাইরাস এর  আর একটি রূপান্তর পাওয়া গেছে যা স্পষ্টতই অনেক বেশি সংক্রামক। যার কারণে “ক্রিসমাসের জন্য পদ্ধতি পরিবর্তন করে  আরো  কঠোর  করে তুলছেন” বলে মন্তব্য করেন  প্রধানমন্ত্রী বরিস জনসন ।

 

ফেডারেল পুলিশও গ্রেট ব্রিটেন ভ্রমণের আগে টুইটারে সতর্ক করেছিল: “সম্ভবত বিমানের যান চলাচল বন্ধ হয়ে যাবে। এর কারণ হ’ল করোনার ভাইরাসের রূপান্তর! ”কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক মুখপাত্র টুইটারে লিখেছেন যে ফেডারেল পুলিশকে গ্রেট ব্রিটেন এবং দক্ষিণ আফ্রিকা থেকে ভ্রমণকারীদের” নিয়মিতভাবে পরীক্ষা করার “নির্দেশ দেওয়া হয়েছিল।

 

এছাড়াও, “বিল্ড” অনুসারে গ্রেট ব্রিটেন এবং আগত পুরো যাত্রীর ট্র্যাফিকটি সপ্তাহের শুরু থেকে সমুদ্র ও রেলপথেও শেষ হওয়া উচিত এবং   “ইউরোটুনেল”  তখন সিল করা হবে। জার্মানের  ফেডারেল পুলিশও গ্রেট ব্রিটেন ভ্রমণের আগে টুইটারে সতর্ক করেছিল: “সম্ভবত বিমান চলাচল স্থগিত করা হবে। এর কারণটি হ’ল করোনার ভাইরাসের নুতুন রূপান্তর।”

 

বেলজিয়াম, নেদারল্যান্ডস, ইতালি এবং অস্ট্রিয়া ইতিমধ্যে একই পদক্ষেপের ঘোষণা দিয়েছে। রবিবার লন্ডনে সরকার সতর্ক করেছিল যে করোনাভাইরাসটির নতুন রূপটি “নিয়ন্ত্রণের বাইরে” ছিল । “প্রাথমিক অনুসন্ধান অনুসারে, নতুন ভাইরাসের রূপান্তরটি আগের বিস্তৃত আকারের চেয়ে “70 শতাংশ বেশি সংক্রামক”, বলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।  পূর্ববর্তী জ্ঞান অনুসারে তবে এটি বেশি মারাত্মক নয়। বরিস জনসন আশ্বাস দিয়েছেন যে ভ্যাকসিনগুলির কার্যকারিতা নতুন ভাইরাসের স্ট্রেন দ্বারা প্রভাবিত হবে না এমন কোনও প্রমাণ নেই।”

 

এসপিডি’র স্বাস্থ্য বিশেষজ্ঞ কার্ল   লাউটারবাখ  বিমান  চলাচলকে জার্মানিতে সীমাবদ্ধ করার আহ্বান জানিয়েছেন।  লাউটারবাখ সংবাদপত্র  “বার্লিন TAZ (তাজ)”   বলেছেন, “উচ্চতর সংক্রামকতার কারণে এই ভাইরাসের বৈকল্পিকের দ্রুত প্রসার ঘটছে কিনা তা শেষ পর্যন্ত পরিষ্কার ভাবে নির্ণয়  করা হয় নাই।

 

তবে তিনি মনে করেন এটি সম্ভবত “এটি আরও সংক্রামক”। সুতরাং, সতর্কতা হিসাবে, জার্মানিতে প্রবেশও সীমাবদ্ধ করা উচিত। তবে, তিনি বিশ্বাস করেন না যে নতুন রূপটি টিকা দেওয়ার পরে  সাফল্যের  উপর প্রভাব ফেলবে।

 

জার্মান Halle শহরের  ভাইরোলজিস্ট আলেকজান্ডার কেকুলি গ্রেট ব্রিটেন থেকে জার্মানি যাওয়ার জন্য অবিলম্বে ফ্লাইট বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন। কেকুলি বলেছিলেন “এমডিআর আক্তুয়েল”, সেখানে বিমান চালানো নিষেধাজ্ঞার ফলে এই বিস্তার আটকাতে “এখনও একটি সুযোগ হতে পারে”। এটা পরিষ্কার যে পরিবর্তনটি আরও অনেক সংক্রামক।

ডাব্লুএইচও ইউরোপে কঠোর করোনার ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে

 

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন WHO ( ডাব্লুএইচও) এর  একজন মুখপাত্র  ইউরোপীয় সদস্য দেশগুলিকে “তাদের করোনার ব্যবস্থা আরও কঠোর করার আহ্বান জানিয়েছে।”   রোববার ডব্লিউ  এইচ ওর (WHO) এক মুখপাত্র গত রবিবার বলেছেন, “ইউরোপে, যেখানে সংক্রমণ উচ্চ এবং বিস্তৃত, দেশগুলিকে তাদের নিয়ন্ত্রণ ও প্রতিরোধমূলক পদক্ষেপগুলি আরও বাড়ানো দরকার,”

যুক্তরাজ্যের বাইরে ভাইরাস পরিবর্তনের এগারোটি ঘটনা এ পর্যন্ত জানা গেছে, যা আগের ভাইরাসের চেয়ে উল্লেখযোগ্যভাবে বেশি সংক্রামক বলে মনে করা হয় – ডেনমার্কে নয় জন এবং নেদারল্যান্ডস ও অস্ট্রেলিয়ায় একটি করে।

মাহাবুবুল হক/শুদ্ধস্বর ডটকমের বিশেষ প্রতিনিধি ।