Tuesday March9,2021

মানিকগঞ্জ-২ আসনের সাবেক সংসদ সদস্য সামসুদ্দিন আহমেদ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

শনিবার (১৯ ডিসেম্বর) রাত দেড়টায় ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৫ বছর।

মরহুমের ছোট ছেলে শাহাবুদ্দিন চঞ্চল বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, করোনায় আক্রান্ত হলে গত ১ ডিসেম্বর তার বাবাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়।

আজ (রোববার) বেলা দুইটায় মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার পাটগ্রাম অনাথ বন্ধু স্কুল মাঠে মরহুমের জানাজা অনুষ্ঠিত ।

দলীয় ও পারিবারিক সূত্রে জানা গছে, মরহুম সামসুদ্দিন আহমেদ ২০০১ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে হরিরামপুর-শিবালয় এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান করেন। সর্বশেষ তিনি মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন।

মরহুম সামসুদ্দিন আহমেদ ১৯৮৫ থেকে ১৯৯০ পর্যন্ত হরিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান, দুই মেয়াদে ১৯৭৫ থেকে ১৯৮৫ পর্যন্ত হারুকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ১৯৭২ থেকে ১৯৭৫ পর্যন্ত রিলিফ কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৪৫ সালে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার মির্জাগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি জগন্নাথ কলেজ (বর্তমান জগন্নাথ বিশ্ববিদ্যালয়) থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

তিনি স্ত্রী, ২ কন্যা ও ২ পুত্র সন্তানসহ আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার জ্যেষ্ঠপুত্র দেলোয়ার হোসেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন। কনিষ্ঠপুত্র শাহাবুদ্দিন চঞ্চল বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় উপসম্পাদক ছিলেন। বর্তমানে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।