Thursday March4,2021

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ভাস্কর্য ইস্যুতে আলাপ-আলোচনার মাধ্যমে আলেমদের মধ্যে ঐক্যমত্যে পৌঁছাতে পারব। আলোচনা অনেক দূর এগিয়েছে বলেও জানান তিনি।

আজ মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সচিবালয়ে আলেমদের সঙ্গে বৈঠক ইস্যুতে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, যেহেতু আমরা আলোচনা শুরু করেছি শীঘ্র এর একটি ফলপ্রসূ ফলাফলও পাবেন।

‘তারা যে ৫টি প্রস্তাব দিয়েছেন সেসব নিয়ে আলোচনা চলবে। ধর্মীয় বিধান মেনেই আমরা চলছি, চলব। আবার সংবিধানের বাইরেও যাব না।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মনে করি একটা সুন্দর পরিবেশ সৃষ্টি হয়েছে। কেউ যেন ভাঙচুর বা আইনশৃঙ্খলা নষ্ট না করে, সে বিষয়ে তারা আমাদের সঙ্গে একমত হয়েছেন। ফেসবুকের মাধ্যমে বা কোনোভাবে অরাজক পরিস্থিতি সৃষ্টি হবে না, সে ব্যাপারে আলেম সমাজ ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে।

‘ফেসবুকের অপপ্রচার বন্ধে আমাদের সজাগ হতে বলেছেন। আলেমরা বলেছেন, কোনো রকম আন্দোলন করবেন না তারা। তারা পাঁচটি দাবি আলাপ-আলোচনার মাধ্যমে শেষ করতে চান।’

সোমবার রাতে কওমি মাদরাসাগুলোর শীর্ষ আলেমদের সঙ্গে আলাপকালে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ধোলাইপাড়ে মুজিব মিনারের প্রস্তাব দিয়েছেন আলেমরা। তবে ভাস্কর্য থাকবে কি থাকবে না-সেটি আলোচনার মাধ্যমে সমাধান হবে।

এছাড়া প্রধানমন্ত্রীর সঙ্গে তাদের দেখা করার প্রস্তাব প্রধানমন্ত্রীকে দেওয়া হবে। প্রধানমন্ত্রী বিষয়টি নিয়ে সার্বিকভাবে, বড় পরিসরে আলোচনা করবেন, তারপরই এসব ব্যাপারে সিদ্ধান্ত হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।