Tuesday March9,2021

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় এবারের ‘অমর একুশে গ্রন্থমেলা ২০২১’ পেছাতে চায় বাংলা একাডেমি। বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী বলেছেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি, আগামী রোববার সংস্কৃতি মন্ত্রণালয়ে আবেদন জানাব। বইমেলা আপাতত পিছিয়ে দেওয়ার আবেদন থাকবে তাতে।

আজ শুক্রবার রাতে তিনি এ তথ্য জানান। তিনি জানান, এবারের অমর একুশে গ্রন্থমেলা ভার্চুয়ালি আয়োজন করা যায় কিনা সেটাও বিবেচনায় রাখতে অনুরোধ করা হবে। আগামী রোববার কিংবা সোমবার এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রতিবছর গ্রন্থমেলা উপলক্ষে বাংলা একাডেমি এবং সোহরাওয়ার্দী উদ্যানে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়। মাসজুড়ে চলে প্যাভিলিয়ন বসানোর কাজ। লেখক, প্রকাশক ও পাঠকরা চূড়ান্ত প্রস্তুতি নেন মেলা উপলক্ষে। কিন্তু করোনা ভাইরাসের কারণে এবারের আয়োজন অন্যরকম। মহামারী কোভিড-১৯ মোকাবিলায় ভার্চুয়ালি বইমেলা আয়োজনের কথাও ভাবা হচ্ছে। মহামারীর এ পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে পরবর্তীতে যেকোনো মাসে স্টল বসিয়ে মেলা অনুষ্ঠিত হতে পারে।

গতকাল বৃহস্পতিবার অমর একুশে গ্রন্থমেলার আয়োজক কমিটির বৈঠক হয়েছে। প্রতিবছর এ মেলাকে কেন্দ্র করে লেখক, পাঠক ও প্রকাশকরা উৎফুল্ল থাকেন। মেলা জুড়ে থাকে প্রাণের স্পন্দন। কিন্তু করোনাভাইরাসের কারণে এবার সে আমেজে ভাটা পড়েছে।