Thursday March4,2021

ইতালিয়ান ফুটবল কিংবদন্তি পাওলো রসি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর। বৃহস্পতিবার সকালে ইতালিয়ান টিভি আরএআই স্পোর্ট জুভেন্টাস ও এসি মিলানের সাবেক এই তারকার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। সংবাদটি গুরুত্বের সঙ্গে প্রকাশ করেছে দ্য গার্ডিয়ান, ডেইলি মেইলসহ ইউরোপিয়ান গণমাধ্যমগুলো।

১৯৮২ সালের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। স্পেনের আয়োজিত ওই আসরে গোল্ডেন বল ও গোল্ডেন বুট দুটোই অর্জন করেছিলেন রসি। একই বছর জিতে নেন ব্যালন ডি’র শিরোপা। ক্যারিয়ারে ‍দুটি সিরি আ’ এবং একটি করে ইউরোপিয়ান কাপ ও কোপা ইতালিয়া জিতেছিলেন তিনি। ইউরোপিয়ান উইনার্স কাপ, উয়েফা সুপার কাপ ও ইউরোপিয়ান কাপের শিরোপা রয়েছে তার নামের পাশে।

১৯৫৬ সালের ২৩ সেপ্টেম্বর প্রাতো শহরে জন্ম হয় রসির। ১৯৭৭ সালে জাতীয় দলের হয়ে অভিষেক। ১৯৭৮, ১৯৮২ ও ১৯৮৬ সালের বিশ্বকাপ পর্যন্ত খেলেছেন মোট ৪৮ ম্যাচ। গোল তুলেছেন ২০টি। ক্লাব ফুটবলে ১৯৭৩ সালে শুরুটা জু্ভেন্টাস দিয়েই। কোমো, ভিসেঞ্জা, পেরুগিয়া হয়ে আবারও ১৯৮১ সালে জুভিদের হয়ে খেলেন। ১৯৮৫ সালে এসি মিলানের যোগ দেন তিনি। এক মৌসুম কাটিয়ে ১৯৮৭ সালে হেলাস ভেরোনার হয়ে ইতি টানেন পেশাদার ফুটবলের।

বিরাশির বিশ্বকাপে ইতালির জার্সিতে একাই ছয় গোল করে নিজেকে নিয়ে যান অনন্য উচ্চতায়। ফিফা ঘোষিত ১০০ কিংবদন্তির মধ্যে পাওলো রসি একজন। ২০১৬ সালে ইতালিয়ান ফুটবল তাকে ‘হল অব ফেম’ হিসেবে ঘোষণা করে। সবশেষ স্কাই স্পোর্টসসহ বিভিন্ন গণমাধ্যমে ফুটবল বিশ্লেষক হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।