Thursday March4,2021

দেশের গুরুত্বপূর্ণ লাইনগুলোকে ডাবল লাইনে উন্নীত করার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তিনি বলেন, ডাবল লাইন ছাড়া রেলপথের উন্নয়ন ঘটানো সম্ভব নয় কাজেই সারা দেশের গুরুত্বপূর্ণ লাইনগুলোকে ডাবল লাইনে উন্নীত করার প্রক্রিয়া শুরু হয়েছে। ২০২২ সালের শেষের দিকে ঢাকা থেকে কক্সবাজার ট্রেন চালানো হবে।

সোমবার বাংলাদেশের রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজনের সঙ্গে ভারতের হাই কমিশনার বিক্রম দোরাইস্বামীর বৈঠকের পর মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আগামী মার্চ থেকেই ঢাকা থেকে ভারতের শিলিগুড়িতে যাত্রীবাহী ট্রেন চলবে। আগামী ১৭ ডিসেম্বর বাংলাদেশ এবং ভারতের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের চিলাহাটি এবং ভারতের হলদিবাড়ি অংশের মধ্যে নতুন রেল যোগাযোগ উদ্বোধন করবেন।

শিলিগুড়ি পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর-পূর্বাঞ্চলের সবচেয়ে বড় শহর, যার দূরত্ব বাংলাদেশ সীমান্ত থেকে মাত্র ২০ কিলোমিটার। যাত্রীবাহী ট্রেন আগামী ২৬ মার্চ চালানো হবে।

বাংলাদেশ থেকে যারা দার্জিলিং কিংবা সিকিমে ভ্রমণে যান তাদের শিলিগুড়ি হয়ে যেতে হয়। ঢাকা থেকে শিলিগুড়ি সরাসরি বাস চলে, এখন রেল সংযোগের কাজও চলছে।

আলোচনায় বাংলাদেশে চলমান ভারতীয় অর্থায়নের প্রকল্পগুলো নিয়ে আলোচনা হয়। বিশেষ করে খুলনা-মোংলা রেল লাইন, ঈশ্বরদীতে আইসিডি নির্মাণ, বগুড়া-সিরাজগঞ্জ নতুন রেলপথ নির্মাণ, যশোর থেকে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ, সৈয়দপুরে একটি আধুনিক কারখানা প্রতিষ্ঠা করা ইত্যাদি।