Saturday March6,2021

রাজধানীর বায়তুল মোকাররম মসজিদে জুমার নামাজ শেষে ভাস্কর্যবিরোধী একটি মিছিল বের হয়। মসজিদের সামনে থেকে বের হওয়া মিছিলটি পল্টনের দিকে যাওয়ার সময় পুলিশের বাধায় ছত্রভঙ্গ হয়ে যায়। আজ শুক্রবার জুমার নামাজ শেষে বায়তুল মোকাররম ও পল্টনের মোড়ে এ ঘটনা ঘটেছে। পরিস্থিতি স্বাভাবিক করতে ওই এলাকায় বিপুল পরিমাণে পুলিশ মোতায়েন রয়েছে।

প্রত্যাক্ষদর্শীরা জানায়, জুমার নামাজের পরপরই একদল মসজিদের গেটে হঠাৎ ভাস্কর্যবিরোধী স্লোগান দিতে শুরু করে এবং একটি মিছিল বের করে। মুহূর্তের মধ্যেই মিছিলে যোগ দেয় শতাধিক মুসুল্লি। তারা মিছিলটি নিয়ে পল্টন মোড় যাচ্ছিলেন। এ সময় পুলিশ তাদের বাধা দেয়। তখন পুলিশকে লক্ষ্য করে কিছু ইট-পাটকেল ছোড়া হয়। পরে পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) এনামুল হক মিঠু বলেন, ‘যেহেতু সকল সভা-সমাবেশ নিষিদ্ধ। তাই এ বিষয়ে পুলিশ আগে থেকেই সতর্ক ছিল। হঠাৎ করে একদল হুজুর বায়তুল মোকাররম থেকে শাহবাগের দিকে যাচ্ছিল। পরে পল্টনে পুলিশের পক্ষ থেকে ব্যরিকেড দেওয়া হয়। তারা সেটা ভেঙে ফেলে। এরপর তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়।’

তবে এই মিছিলটি কারা আয়োজন করেছিল, তা এখনো জানা যায়নি বলে জানিয়েছে পুলিশ।