Saturday March6,2021

বাবার স্বাস্থ্য এবং ভাইঝির বিয়ের দোহাই দিয়ে প্যারোলে বেরিয়ে এসেছিলেন। তার পর দু’সপ্তাহ কাটতে না কাটতেই প্যারোলের মেয়াদ বেড়ে গেল ভারতের  প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর র হত্যা মামলায় দোষী সাব্যস্ত এজি পেরারিবালনের। নিজের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার কথা জানিয়ে প্যারোলের মেয়াদ বাড়ানোর আর্জি জানিয়েছিলেন তিনি। সোমবার তা মঞ্জুর করেছে সুপ্রিম কোর্ট। একই সঙ্গে সাজা মাফ করে তাঁকে রেহাই দেওয়ার ভাবনাচিন্তাও চলছে।

অসুস্থ বাবার পাশে থাকতে এবং ভাইঝির বিয়ের অনুষ্ঠানে শামিল হতে চেয়ে সম্প্রতি মাদ্রাজ হাইকোর্টে প্যারোলের আবেদন জানান পেরারিবালন। গত ৯ নভেম্বর তাঁর আবেদন মঞ্জুর করে হাইকোর্ট। ২৩ নভেম্বর পর্যন্ত তাঁকে প্যারোলে জেলের বাইরে থাকার অনুমতি দেওয়া হয়। সোমবার তার মেয়াদ শেষ হওয়ার আগে সরাসরি শীর্ষ আদালতের দ্বারস্থ হন পেরারিবালন। জানান, ২০১৫ সালে সাজা মাফ করার আবেদন জানিয়েছিলেন তিনি। এ বার অন্তত একটা বিহিত হোক।

একই সঙ্গে নিজের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার কথা শীর্ষ আদালতে জানান  পেরারিবালন। চিকিৎসার জন্য আরও  কিছু দিন জেলের বাইরে থাকার অনুমতি চান, এ দিন বিচারপতি এলএন রাওয়ের নেতৃত্বাধীন ডিভিশন যা মঞ্জুর করে।  ১২ ডিসেম্বর পর্যন্ত পেরারিবালনের প্যারোলের মেয়াদ বাড়ানো হয়েছে। জেলের বাইরে থাকাকালীন তাঁকে পুলিশি নিরাপত্তা দিতে হবে বলেও তামিলনাড়ু সরকারকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। তবে এই সময়ের মধ্যে সংবাদমাধ্যমে মুখ খুলতে পারবেন না পেরারিবালন। এর আগে, ২০১৭ সালেও বাবার অসুস্থতার দোহাই দিয়ে এক মাসের জন্য প্যারোলে ছাড়া পান তিনি। সুত্র, আনন্দবাজার পত্রিকা ।