Tuesday January26,2021

আসন্ন দেবীপক্ষ উপলক্ষ্যে, নজরুল-বিষয়ক সাংস্কৃতিক ও গবেষণা-কেন্দ্র ছায়ানট (কলকাতা) ও স্বনামধন্য সঙ্গীত-সংস্থা কোয়েস্ট ওয়ার্ল্ডের যৌথ আয়োজনে ১৮ই অক্টোবর থেকে শুরু হতে চলেছে বিশেষ এক অভিনব উদ্যোগ — ‘মাতৃ-বন্দনায় নজরুল’ — পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বিশিষ্ট প্রবীণ ও নবীন নজরুল-সঙ্গীতশিল্পীদের স্বনির্মিত মিউজিক-ভিডিও সিরিজ। এই প্রচেষ্টাটির সামগ্রিক পরিকল্পনায় সোমঋতা মল্লিক, নির্মাণ-সৃজনে স্বাগত গঙ্গোপাধ্যায়, সার্বিক সহযোগিতায় ‘নজরুল.ইন’ ওয়েবসাইট, ‘রেডিও নজরুল’ ও অন্যান্য মিডিয়া আয়োজক-বৃন্দ।
কাজী নজরুল ইসলামের বৈচিত্রপূর্ণ সৃষ্টির ভান্ডারে তাঁর রচিত ভক্তিগীতি বিশেষ উল্লেখের দাবি রাখে। এবার নবীন মন্ত্রে হবে জননী তোর উদ্বোধন, জাগো যোগমায়া জাগো মৃন্ময়ী, আমার আনন্দিনী উমা আজো এলো না তার মায়ের কাছে, মাগো চিন্ময়ী রূপ ধরে আয় সহ বেশ কয়েকটি গান খুব শীঘ্রই কোয়েস্ট ওয়ার্ল্ডের You Tube Channel থেকে প্রকাশিত হবে।
গত ৪ঠা মে থেকে ছায়ানট (কলকাতা) সান্ধ্যকালীন FB Live অনুষ্ঠান শুরু করে,ইতিমধ্যে ১৫০ তম পর্ব অতিক্রম করেছে এই আয়োজন।
ছায়ানট কলকাতার সভাপতি সোমঋতা এই উদ্যোগ সম্পর্কে বলেন, “প্রতিদিন এই ফেসবুক লাইভ অনুষ্ঠানটি বিশ্বের বিভিন্ন প্রান্তের নজরুলপ্রেমীরা উপভোগ করেন, আমাদের দর্শকরা অত্যন্ত বিদগ্ধ, তাঁরা প্রায় প্রত্যেকেই নজরুল চর্চার সাথে যুক্ত, তাঁদের সুচিন্তিত মতামত আমাদের অনুষ্ঠানকে সমৃদ্ধ করে।
১৫০তম পর্ব অতিক্রম করা খুব সহজ ছিলনা, বহু গুনী শিল্পী এই আয়োজনে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছেন, প্রবীন ও নবীন শিল্পীদের সুন্দর উপস্থাপনা অনুষ্ঠানটিকে জনপ্রিয় করেছে। প্রতিদিন শিল্পীরা তাঁদের নির্বাচনে রাখেন বহু স্বল্পশ্রুত গান এবং বেশীর ভাগ শিল্পীরাই আদি সুর ও বাণীতে কাজী নজরুল ইসলামের গান পরিবেশন করেন। নতুন প্রজন্মের শিল্পীদের এই উৎসাহ সত্যি আমাকে অনেকখানি ভরসা জুগিয়েছে, শিল্পীরা এবং দর্শকরা যদি এইভাবে আমাদের সঙ্গে থাকেন তাহলে শুধু ১০০তম পর্ব নয় আরও বহুদিন এই অনুষ্ঠান সফলভাবে আমরা করতে পারব – এমনটাই প্রত্যাশা। অনলাইনে এই প্রোগ্রামটি হওয়ায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে শিল্পীরা এই অনুষ্ঠানে সংযুক্ত হন যা নজরুল চর্চাকে বিশ্বব্যাপী করতে সহযোগিতা করছে।”
শুদ্ধস্বর/আইপি