প্লাজমা থেরাপিতে সৌমিত্রর শারীরিক অবস্থার সামান্য উন্নতি

দ্বিতীয় প্লাজমা থেরাপির পর অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার সামান্য উন্নতি হয়েছে। রবিবার রাতে ভাল ঘুমও হয়েছে তাঁর। আজ, সোমবার এমআরআই করা হতে পারে। চলছে প্লাজমা থেরাপির প্রক্রিয়াও। বর্ষীয়ান অভিনেতা এখনও সঙ্কটমুক্ত নন বলেও জানা গিয়েছে।

করোনা আক্রান্ত হওয়ার পর, গত মঙ্গলবার থেকে তিনি বেলভিউ হাসপাতাল ভর্তি রয়েছেন। ধীরে ধীরে সুস্থও হয়ে উঠছিলেন। কিন্তু শুক্রবার থেকে তাঁর শারীরিক পরিস্থিতির অবনতি হতে থাকে। হাসপাতাল সূত্রে খবর, আগের থেকে তাঁর অস্থিরতা কমেছে। অঙ্গ-প্রত্যঙ্গ সচলই রয়েছে। রক্তের অক্সিজেনের মাত্রা ১০০ শতাংশ। রাইলস টিউবের মাধ্যমে তিনি খাবারও খাচ্ছেন। তাঁর চিকিৎসায় ১৬ সদস্যের একটি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে।

রবিবার আচমকাই অভিনেতার শারীরিক অবস্থা অবনতি হলে ভেন্টিলেশনে দেওয়ার কথা ভাবা হচ্ছিল। সেই অবস্থা থেকে সামান্য উন্নতি হয়েছে এ দিন। জ্বর এবং নানা শারীরিক জটিলতার কারণে মাঝেমধ্যেই পরিস্থিতি সঙ্কটজনক হয়ে উঠছে বলে জানান হাসপাতালের এক আধিকারিক। সৌমিত্রকে উচ্চ মাত্রায় অক্সিজেন (মিনিটে ১৫ লিটার) দিতে হচ্ছে। সেই সঙ্গে উচ্চ পিএসএ কাউন্ট, ডায়াবিটিস-সহ নানা আনুষঙ্গিক রোগ এবং ‘কোভিড এনসেফালোপ্যাথি’ (মস্তিষ্কে কোভিড সংক্রমণের প্রভাব) চিকিৎসকদের চিন্তায় রেখেছে। প্রস্রাবে ই-কোলাই পাওয়া গিয়েছে। দেহে সোডিয়ামের মাত্রা বেড়েছে। নানা সমস্যা থাকলেও, চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি। সুত্র। আনন্দবাজার পত্রিকা ।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: