টোকেন নয়, ভিসার মেয়াদ অনুযায়ী টিকিট দেওয়ার দাবি প্রবাসীদের

মহামারি করোনার কারণে দেশে এসে আটকে পড়া সৌদি প্রবাসীরা আজও রাজধানীর কারওয়ান বাজারে সৌদি এয়ারলাইন্সের টিকিটের জন্য ভিড় করেছেন। তারা টোকেনের পরিবর্তে ভিসার মেয়াদ অনুযায়ী টিকিট দেওয়ার দাবি জানিয়েছেন।

রোববার (২৭ সেপ্টেম্বর) ভোর থেকে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে ভিড় করেন শত শত প্রবাসী।
টিকিটপ্রত্যাশীরা বলেন, ‘আমরা টিকিট নিয়ে অনিশ্চয়তার মধ্যে রয়েছি। টোকেন অনুযায়ী টিকিট না দিয়ে ভিসার মেয়াদ অনুযায়ী টিকিট দিলে ভালো হতো।’

বরিশালের মেহেন্দীগঞ্জ থেকে আসা শামীম হোসেন নামে একজন বলেন, ‘গত সেপ্টেম্বর এখানে আসি। তখন বলছে ২৭ তারিখ দেবে। কিন্তু আজ আবার বলছে ৪ তারিখ দেবে। এখানে হাজার হাজার মানুষ। কিন্তু টিকিটের কোনো খোঁজ নেই।’

সবুজ আলম নামে এক প্রবাসী বলেন, ‘আমাদের নিশ্চিত করে কিছুই বলা হচ্ছে না। আমরা জানতে চাই, কবে টিকিট দেওয়া হবে।’
সৌদি এয়ারলাইন্স সূত্রে জানা গেছে, আজ ১৪০১ থেকে ১৯০০ সিরিয়ালের টোকেনধারীদের টিকিট দেওয়া হচ্ছে। তবে এই সিদ্ধান্ত আগে জানানো হলেও অনেকেই টোকেন ও টিকিটের জন‌্য জড় হয়েছেন সৌদি এয়ারলাইন্সের অফিসের সামনে।

সৌদি এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ৪ অক্টোবর থেকে দেওয়া হবে নতুন টোকেন। এছাড়া, আজ থেকে ভিসা নবায়ন কার্যক্রম শুরু করবে সৌদি দূতাবাস।

করোনাভাইরাসের মহামারির কারণে বিমান যোগাযোগ দীর্ঘদিন বন্ধ ছিল। এই সময়ে ছুটিতে দেশে এসে আটকা পড়েন প্রায় দুই লাখ প্রবাসী কর্মী। তাদের মধ্যে প্রায় ৮০ হাজার সৌদিপ্রবাসী ফিরতি টিকিট নিয়ে দেশে এসেছেন। কিন্তু দেশে এসে করোনায় আটকে যান। তিন দফায় সাত মাস তাদের ভিসা ও আকামার মেয়াদ বাড়ায় সৌদি সরকার। আগামী ৩০ সেপ্টেম্বর আকামার মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও সেই মেয়াদ ২৪ দিন বাড়িয়েছে সৌদি। ভিসা ও কাজে ফেরার সময়সীমা বাড়াতে সম্মত হয়েছে রিয়াদ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: