ঢাকাই চলচ্চিত্রের ধ্রুবতারার জন্মদিন আজ

ঢাকাই চলচ্চিত্রের তুমুল জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ। মাত্র চার বছরের অভিনয় ক্যারিয়ারে ২৭টি সিনেমায় অভিনয় করে খ্যাতির শীর্ষে পৌঁছে গিয়েছিলেন ক্ষণজন্মা এই অভিনেতা। কিন্তু খ্যাতির শীর্ষে থাকা অবস্থাতেই রহস্যজনকভাবে মৃত্যুবরণ করেন তিনি।তবে লাখো-কোটি ভক্ত আজও তাকে মনে রেখেছেন।

আজ ১৯ সেপ্টেম্বর বাংলাদেশের রোমান্টিক চলচ্চিত্রের ধ্রুবতারা, অমর নায়ক সালমান শাহের জন্মদিন। ১৯৭১ সালের আজকের এই দিনে সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন। বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। ব্যক্তিগত জীবনে সালমান শাহ সামিরার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

ঢাকাই চলচ্চিত্রে সালমান শাহর পথচলা শুরু প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সোহানুর রহমান সোহানের হাত ধরে। চিত্রনায়ক আলমগীরের প্রাক্তন স্ত্রী খোশনুরের মাধ্যমে ইমন নামে একটি ছেলের সন্ধান পান এই নির্মাতা। প্রথম দেখাতেই ইমনকে পছন্দ করে ফেলেন পরিচালক। তারপর তাকে নিয়ে ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমাটি নির্মাণ করেন। এই ইমনই নাম পরিবর্তন করে সালমান শাহ হিসেবে চলচ্চিত্রাঙ্গনে আত্মপ্রকাশ করেন। প্রথম সিনেমা মুক্তির পরই জনপ্রিয়তার তুঙ্গে চলে যান সালমান শাহ।

বেশ কিছু টিভি নাটকে অভিনয় করলেও চলচ্চিত্রে তার অভিনয় নৈপুণ্যতা আর নিজস্বতা দিয়ে দর্শক হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন প্রয়াত এই অভিনেতা। তার অভিনীত সিনেমা হলো- ‘কেয়ামত থেকে কেয়ামত’, ‘তুমি আমার’, ‘অন্তরে অন্তরে’, ‘সুজন সখী’, ‘বিক্ষোভ’, ‘স্নেহ’, ‘প্রেম যুদ্ধ’, ‘দেন মোহর’, ‘কন্যাদান’, ‘স্বপ্নের ঠিকানা’,‘আঞ্জুমান’, ‘মহা মিলন’, ‘আশা ভালোবাসা’, ‘বিচার হবে’, ‘এই ঘর এই সংসার’, ‘প্রিয়জন’, ‘তোমাকে চাই’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘সত্যের মৃত্যু নেই’, ‘জীবন সংসার’, ‘মায়ের অধিকার’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘প্রেম পিয়াসী’, ‘স্বপ্নের নায়ক’, ‘শুধু তুমি’, ‘আনন্দ অশ্রু’ ও ‘বুকের ভিতর আগুন’।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: